ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

‌‘পরিচ্ছন্ন শহর হিসেবে রাজশাহী আবারো চ্যাম্পিয়ন হবে’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৮, ২০১৯
‌‘পরিচ্ছন্ন শহর হিসেবে রাজশাহী আবারো চ্যাম্পিয়ন হবে’

রাজশাহী: রাজশাহী সিটি করপোরেশনের (রাসিক) মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন বলেছেন, পরিষ্কার-পরিচ্ছন্ন শহর হিসেবে আগেও প্রথম হয়েছিল রাজশাহী। পরিচ্ছন্নতায় দেশের মধ্যে আবারো চ্যাম্পিয়ন হবে রাজশাহী। ২০১৯ সালের মধ্যে পলিথিন, ময়লা-আবর্জনামুক্ত শহর হবে। আমি মনে করি, দেশের মধ্যে সবার আগে রাসিক পলিথিনমুক্ত, দুর্গন্ধমুক্ত পরিচ্ছন্ন শহর হবে।

সোমবার (১৮ ফেব্রুয়ারি) সকালে রাজশাহী কলেজ মিলনায়তনে পরিচ্ছন্ন মহানগর গড়তে স্বেচ্ছাসেবী সংগঠন বিডি ক্লিনের সদস্যদের শপথগ্রহণ ও সদস্যদের ভূমিকা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।  

মেয়র লিটন বলেন, আমরা আমাদের ঘরবাড়ি নিজেদের মনে করে পরিষ্কার-পরিচ্ছন্ন রাখি।

কিন্তু রাস্তাঘাট, খেলার মাঠ, শিশুপার্ক এসবকে আমরা নিজের মনে করি না। সেখানে যত্রতত্র ময়লা-আবর্জনা ফেলি। যেখানে-সেখানে ময়লা ফেলার এ অভ্যাস পরিবর্তন করতে হবে।

তিনি বলেন, রাসিকের পরিচ্ছন্ন কর্মচারীরা সারারাত জেগে মহানগরকে পরিচ্ছন্ন করে, ঝকঝকে সুন্দর করে। কিন্তু দিন শুরুর সঙ্গে সঙ্গে সেই চেহারা পরিবর্তন হতে থাকে। যত্রতত্র ময়লা-আবর্জনা ফেলে অপরিচ্ছন্ন করে ফেলা হয়। এক্ষেত্রে সবাইকে সচেতন হতে হবে।

পরিচ্ছন্নতায় রাজশাহী কলেজকে দৃষ্টান্ত উল্লেখ করে মেয়র বলেন, রাজশাহী কলেজ ক্যাম্পাসে প্রতিদিন হাজার হাজার শিক্ষার্থী আসে। এতো শিক্ষার্থীর পদচারণার পরও কলেজ ক্যাম্পাস সবসময় পরিষ্কার-পরিচ্ছন্ন থাকে। কলেজ অধ্যক্ষ ক্যাম্পাস পরিচ্ছন্নতায় যে দৃষ্টান্ত স্থাপন করেছেন, তা আমরা অনুসরণ করতে পারি।

রাজশাহী কলেজ অধ্যক্ষ প্রফেসর মুহা. হবিবুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন- সিটি করপোরেশনের প্যানেল মেয়র-১ ও ১২ নম্বর ওয়ার্ড কাউন্সিলর এবং বর্জ্য ব্যবস্থাপনা স্থায়ী কমিটির সভাপতি সরিফুল ইসলাম বাবু, টির্চাস ট্রেনিং কলেজের অধ্যাপক শিরিন আখতার, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা রাজশাহী অঞ্চলের পরিচালক ড. আব্দুল মান্নান সরকার।  

অনুষ্ঠানে প্রধান আলোচক ছিলেন বিডি ক্লিনের প্রধান সমন্বয়ক ফরিদ উদ্দিন। সঞ্চালনায় ছিলেন বিডি ক্লিন রাজশাহীর বিভাগীয় সমন্বয়ক নাইমুল ইসলাম সাকিব।

এর আগে পরিচ্ছন্ন মহানগর গড়তে রাজশাহী কলেজ শহীদ মিনার প্রাঙ্গণে বিডি ক্লিন সদস্যদের শপথবাক্য পাঠ করান মেয়র লিটন।

বাংলাদেশ সময়: ১৫২২ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৮, ২০১৯
এসএস/আরবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।