ঢাকা, শুক্রবার, ৮ চৈত্র ১৪২৫, ২২ মার্চ ২০১৯
bangla news

মহাত্মা গান্ধীর জন্মবার্ষিকী র‌্যালি বাংলাদেশে পৌঁছেছে

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০২-১৮ ১২:২৬:২৯ এএম
মহাত্মা গান্ধীর জন্মবার্ষিকী

মহাত্মা গান্ধীর জন্মবার্ষিকী

ঢাকা: মহাত্মা গান্ধীর সার্ধশততম জন্মবার্ষিকী উদযাপন উপলক্ষে বছরব্যাপী কর্মসূচির অংশ হিসেবে ভারত থেকে একটি মোটর র‌্যালির আয়োজন করা হয়েছে। 

ভারতের কলিঙ্গ মোটর স্পোর্টস ক্লাব (কেএমএসসি) ভারত সরকারের পররাষ্ট্র মন্ত্রণালয় এবং সড়ক পরিবহন ও রাজপথ মন্ত্রণালয়ের সহায়তায় মোটর র‌্যালির আয়োজন করেছে।

র‌্যালিটি রোববার (১৭ ফেব্রুয়ারি) বাংলাদেশে পৌঁছেছে। ঢাকার ভারতীয় হাইকমিশন এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।  

মহাত্মা গান্ধীর সার্ধশততম জন্মবার্ষিকী উপলক্ষে আয়োজিত র‌্যালিটি ২২ দিনে তিনটি দেশে সাত হাজার ২৫০ কিলোমিটার পথ অতিক্রম করবে। এতে ১০টি গাড়ি  যুক্ত হবে। র‌্যালিটি গত ৪ ফেব্রুয়ারি (সোমবার) রাজঘাট থেকে শুরু হয়েছে। এটি সবরমতি, পোরবন্দর, সেবাগ্রাম, জবলপুর, ডান্ডি, ইয়েরবদা, লখনৌ, চৌরি-চৌরা, চম্পারণ, শান্তিনিকেতন ও কলকাতা হয়ে আগামী ২৪ ফেব্রুয়ারি ইয়াঙ্গুনে শেষ হবে। 

র‌্যালিটির উদ্দেশ্য অহিংসা ও শান্তির বাণী ছড়িয়ে দেওয়া। এছাড়াও এটি নিরাপদে গাড়ি চালনার বার্তা প্রচার করবে।

রোববার পেট্রাপোল-বেনাপোল সীমান্ত দিয়ে র‍্যালিটি বাংলাদেশে পৌঁছায়। আগামী ১৯ ফেব্রুয়ারি (মঙ্গলবার) আখাউড়া-আগরতলা সীমান্ত দিয়ে ভারতে পৌঁছানো কথা রয়েছে।

সোমবার (১৮ ফেব্রুয়ারি) ভারতীয় হাই কমিশনে একটি উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

এতে আরও উপস্থিত থাকবেন- স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য প্রমুখ।

১০টি গাড়িতে ৩৫ সদস্যের মোটর র‍্যালিতে নেতৃত্বে রয়েছেন ভারত সরকারের সড়ক পরিবহন ও রাজপথ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব শম্ভু সিং। 

উদ্বোধনী অনুষ্ঠানে গান্ধীজি ও খাদির একটি চিত্র প্রদর্শনীরও আয়োজন করা হয়।

বাংলাদেশের গান্ধী আশ্রমগুলো ও ভারতীয় সম্প্রদায়ের প্রতিনিধিরা, বাপু@১৫০ কুইজ প্রতিযোগিতায় শিক্ষার্থী, শিক্ষাবিদ ও সংবাদকর্মীরা অনুষ্ঠানে অংশগ্রহণ করেন। 

বাংলাদেশ সময়: ০০২৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৭, ২০১৯
টিআর/জিপি

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14