ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

আবুধাবি প্রতিরক্ষা প্রদর্শনীতে অংশ নিলেন প্রধানমন্ত্রী 

মহিউদ্দিন মাহমুদ, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৩৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৮, ২০১৯
আবুধাবি প্রতিরক্ষা প্রদর্শনীতে অংশ নিলেন প্রধানমন্ত্রী  আবুধাবিতে আন্তজার্তিক প্রতিরক্ষা প্রদর্শনীতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ছবি: পিআইডি

আবুধাবি (সংযুক্ত আরব আমিরাত) থেকে: সংযুক্ত আরব আমিরাতের আবুধাবিতে আন্তজার্তিক প্রতিরক্ষা প্রদর্শনীতে (আইডিএক্স) অংশ নিলেন সফররত প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সংযুক্ত আরব আমিরাতের ভাইস প্রেসিডেন্ট ও দেশটির প্রধানমন্ত্রী শেখ মোহাম্মদ বিন রশিদ আল মাকতুম এর আমন্ত্রণে পাঁচদিন ব্যাপী এ প্রতিরক্ষা প্রদর্শনীতে অংশ নেন তিনি।  

রোববার (১৭ ফেব্রুয়ারি) স্থানীয় সময় সকালে শেখ হাসিনা আন্তজার্তিক প্রতিরক্ষা প্রদর্শনীর উদ্বোধনী পর্বে অংশ নেন।

আবুধাবি ন্যাশনাল প্রদর্শনী কেন্দ্রে আয়োজিত এই প্রতিরক্ষা প্রদর্শনী সামরিক কর্মকর্তা ও সরকারি সংস্থাগুলোর জন্য প্রতিরক্ষা প্রযুক্তি ও আধুনিক অস্ত্র সম্পর্কের জানার একটি বিশাল সুযোগ।

আরও পড়ুন>> জলবায়ুর বিরূপতা রোধে ‘সদিচ্ছা’ চাইলেন শেখ হাসিনা

এর আগে প্রদর্শনী সেন্টারে পৌঁছানোর পর আবুধানির ক্রাউন প্রিন্স শেখ মোহাম্মদ বিন জায়েদ বিন সুলতান আল নাহিয়ান তাকে অভিনন্দন জানান।  

আন্তর্জাতিক প্রতিরক্ষা প্রদর্শনীতে প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ ইউএই-এর প্রধানমন্ত্রীসহ বিশ্বনেতারা।  ছবি: পি আইডিমধ্যপ্রাচ্য ও উত্তর আফ্রিকা অঞ্চলের আইডিএক্স-ই একমাত্র আন্তজার্তিক প্রতিরক্ষা প্রদর্শনী ও সম্মেলন যেখানে স্থল, নৌ ও আকাশ প্রতিরক্ষার সবশেষ প্রযুক্তি প্রদর্শন করা হয়।  

১৯৯৩ সাল থেকে প্রতি দুইবছর পরপর আইডিএক্স এর আয়োজন করা হয়। যার পৃষ্টপোষকতায় রয়েছেন সংযুক্ত আরব আমিরাতের প্রেসিডেন্ট।  

এর আগে মিউনিখের সম্মেলনে যোগদান শেষে সকালে আবু ধাবি পৌঁছান শেখ হাসিনা। তৃতীয়বারের মতো প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ার পর এটি-ই তার প্রথম বিদেশ সফর।  
 
চলতি সফরে সংযুক্ত আরব আমিরাতের নেতাদের সঙ্গে বৈঠক করবেন প্রধানমন্ত্রী। পাশাপাশি প্রবাসী বাংলাদেশিদের উদ্যোগে আয়োজিত সংবর্ধনা সভায় অংশ নেবেন তিনি। উল্লেখ্য, দেশটিতে প্রায় ৭ লাখের বেশি বাংলাদেশি রয়েছেন।  

এবারের প্রতিরক্ষা প্রদর্শনীতে ১ হাজার ৩০০ প্রতিরক্ষা ফার্ম এবং সংস্থা অংশ নিয়েছে।  

চলতি বছর বিশেষায়িত এ আন্তর্জাতিক প্রতিরক্ষা প্রদর্শনীর রজতজয়ন্তী উদযাপন করা হচ্ছে। যাতে অংশ নিয়েছে প্রায় ৬০ দেশের প্রতিনিধি।  

বাংলাদেশ সময়: ২০২২ ঘণ্টাম ফেব্রুয়ারি ১৭, ২০১৯/আপডেট: ২১৩৭ ঘণ্টা
এমইউএম/এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।