ঢাকা, সোমবার, ১১ চৈত্র ১৪২৫, ২৫ মার্চ ২০১৯
bangla news

এমপিওভুক্তির দাবিতে বরিশালে সংবাদ সম্মেলন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০২-১৭ ৭:৪৫:৪৭ পিএম
সংবাদ সম্মেলন, ছবি: বাংলানিউজ

সংবাদ সম্মেলন, ছবি: বাংলানিউজ

বরিশাল: জাতীয় বিশ্ববিদ্যালয় অধিভুক্ত বেসরকারি কলেজসমূহে অর্নাস-মাস্টার্স কোর্সে কর্মরত শিক্ষকদের প্রচলিত জনবল কাঠামোতে অন্তর্ভুক্ত করে এমপিওভুক্তির দাবি জানিয়ে বরিশালে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে।

রোববার (১৭ ফেব্রুয়ারি) বরিশাল রিপোর্টার্স ইউনিটির কার্যালয়ে স্বাধীনতা অর্নাস-মাস্টার্স শিক্ষক পরিষদের ব্যনারে এ সংবাদ সম্মেলনের আয়োজন করে। এতে তারা প্রচলিত জনবল কাঠামোতে অন্তর্ভুক্ত করে এমপিওভুক্তির দাবি জানান।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন সংগঠনের বরিশালের আহ্বায়ক অধ্যাপক মোখলেছুর রহমান মণি।

লিখিত বক্তব্যে তিনি বলেন, দেশের প্রত্যন্ত অঞ্চলে উচ্চ শিক্ষা বিস্তারের লক্ষে ১৯৯৩ সালে সরকার জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে বেসরকারি কলেজসমূহে অর্নাস-মাস্টার্স কোর্স চালু করে। বিগত ২৬ বছর ধরে অর্নাস-মাস্টার্স কোর্স চালুর পর সরকারি ও জাতীয় বিশ্ববিদ্যালয়ের বিধি মোতাবেক শিক্ষক নিয়োগ দিয়ে যাচ্ছে। তবে এসব শিক্ষকদের জনবল কাঠামোতে অন্তর্ভুক্ত করা হয়নি।

তিনি বলেন, দেশে প্রায় ১৭৫ এমপিওভুক্ত কলেজে অর্নাস-মাস্টার্স কোর্স চালু রয়েছে। এর মধ্যে বরিশাল বিভাগে ২৭ কলেজে প্রায় এক হাজার শিক্ষক পাঠদান করছে। এসব শিক্ষকরা মাত্র দুই হাজার পাঁচশ’ টাকা থেকে তিন হাজার টাকা সম্মানী পাচ্ছেন। যা দিয়ে একজন শিক্ষকের পরিবার পরিজন নিয়ে বসবাস করা সম্ভব নয়। নবম ও দশম জাতীয় সংসদেও শিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালকের সুপারিশ এবং সংশ্লিষ্ট মন্ত্রীর আশ্বাসের পরও আমাদের দাবি বাস্তবায়নে কেউ এগিয়ে আসেনি। পরবর্তীতে ২০১৭ সালে সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের রিট পিটিশন করা হয়। এর পরিপ্রেক্ষিতে হাইকোর্ট গত ২০১৭ সালের ২৪ আগস্ট রিটের রায় দেওয়ার এমপিওভুক্তির নির্দেশ দেন। রায় অনুযায়ী আবেদনকারীদের জনবল কাঠমোতে অন্তর্ভুক্ত করে এক মাসের মধ্যে নিষ্পত্তি করার নির্দেশ দেওয়া হয়। ওই নির্দেশনার পরিপ্রেক্ষিতে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতর  ২০১৮ সালের ১৭ মে জানাচ্ছে জনবল কাঠামোতে অন্তর্ভুক্ত না থাকায় এদের এমপিওভুক্ত করা সম্ভব নয়।

সংবাদ সম্মেলনের মাধ্যমে শিক্ষকরা জানান, অনেক বেসরকারি কলেজের শিক্ষকরা শিক্ষাকতা করে বেতন ভাতা না পাওয়ায় অনেকেই খণ্ডকালীন কাজ করে নিজেদের জীর্বিকা নির্বাহ করছেন। 

এসময় সংবাদ সম্মেলনের মাধ্যমে তারা বলেন, বর্তমান সরকার শিক্ষাবান্ধব সরকার। আর তাই আমরা বর্তমান সরকারের কাছে দাবি জানাচ্ছি যাতে বেসরকারি কলেজে কর্মরত শিক্ষকদের যাতে এমপিওভুক্ত করা হয়।

এ সময় আরো উপস্থিত ছিলেন শিক্ষাবিদ প্রফেসর মো. হানিফ, অধ্যাপিকা শাহ সাজেদা, বাংলাদেশ কলেজ শিক্ষক সমিতি বরিশাল জেলা আহ্বায়ক মহসিন উল ইসলাম হাবুল, স্বাধীনতা অর্নাস-মাস্টার্স শিক্ষক পরিষদের বরিশাল অঞ্চলের সভাপতি ইউনুস শরীফ, সাধারণ সম্পাদক রমজান আলীসহ বরিশালের বিভিন্ন জেলা ও উপজেলার বেসরকারি শিক্ষক, শিক্ষাকারা।

বাংলাদেশ সময়: ১৭৩৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৭, ২০১৯
এমএস/এএটি

ক্লিক করুন, আরো পড়ুন :   বরিশাল
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14