ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

জাতীয়

কারখানা বন্ধের হুমকি বেকারি শ্রমিকদের

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২১৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৭, ২০১৯
কারখানা বন্ধের হুমকি বেকারি শ্রমিকদের

ঢাকা: মজুরি বাড়ানো, নিয়োগপত্র, পরিচয়পত্র, ওভারটাইম ভাতাসহ ৯ দফা দাবি মানা না হলে সারাদেশের সব কারখানা বন্ধ করে দেওয়া হবে বলে জানিয়েছেন ঢাকা রুটি বিস্কুট ও কনফেকশনারি শ্রমিক ইউনিয়নের নেতারা।

রোববার (১৭ ফেব্রুয়ারি) জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত এক মানববন্ধনে ইউনিয়নের সভাপতি মো. অহিদুর রহমান এ হুমকি দেন।

মানববন্ধনে অহিদুর বলেন, আমাদের মজুরি বাড়ানো, নিয়োগপত্র, পরিচয়পত্র ও অতিরিক্ত কাজের জন্য ওভারটাইম ভাতা দেওয়ার জন্য মালিক সমিতিকে জানানো হলেও তারা কোনো প্রকার সাড়া দেয়নি।

বাধ্য হয়ে আমরা রাস্তায় নেমেছি। যদি তারপরও আমাদের দাবি মেনে নেওয়া না হয়, তাহলে সারাদেশের সব কারখানা বন্ধ করে দেওয়া হবে।

মানববন্ধনে শ্রম আইন অনুসারে সব শ্রমিকদের মজুরি বাড়াতে হবে, অতিরিক্ত কাজের জন্য কর্মচারীদের আইন অনুযায়ী ওভারটাইম ভাতা দিতে হবে, শ্রমিকদের বছরে দু’টি সাকুল্য মজুরির সমপরিমাণ টাকা ঈদ বোনাস হিসাবে দিতে হবে, কোনো শ্রমিককে বেআইনিভাবে চাকরিচ্যুত করা যাবে না এবং মাসের পর মাস নাইট ডিউটি করানো যাবে নাসহ মোট ৯টি দাবি তুলে ধরা হয়।

শ্রমিক ইউনিয়নের সভাপতি বলেন, আগামী এক সপ্তাহের মধ্যে রুটি বিস্কুট মালিক সমিতি এবং সরকার শ্রমিকদের দাবিগুলো সমাধান না করলে শ্রমিকরা শ্রম মন্ত্রণালয ঘেরাও করবে।

মানববন্ধনে আরও উপস্থিত ছিলেন- শ্রমিক নেতা আমিরুল হক আমিন, ইউনিয়নের সাধারণ সম্পাদক মো. শাহজাহান, সহ-সাধারণ সম্পাদক মোহাম্মদ লোকমান হোসেন প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৭১২ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৭, ২০১৯
ডিএসএস/আরবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।