ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

সীমান্ত সম্মেলনে যোগ দিতে বিএসএফ প্রতিনিধি দল বাংলাদেশে

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৭, ২০১৯
সীমান্ত সম্মেলনে যোগ দিতে বিএসএফ প্রতিনিধি দল বাংলাদেশে বিএসএফ প্রতিনিধি দলকে স্বাগত জানাচ্ছেন বিজিবি সদস্যরা-ছবি-বাংলানিউজ

বোনাপোল (যশোর): ভারত-বাংলাদেশ দু'দেশের মধ্যে তিনদিনের সীমান্ত সম্মেলনে যোগ দিতে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) ১১ সদস্যের একটি প্রতিনিধি দল বাংলাদেশে এসেছে।

রোববার (১৭ ফেব্রুয়ারি) সকাল ১১টায় বেনাপোল চেকপোস্ট দিয়ে প্রতিনিধি দলটি পাসপোর্টের আনুষ্ঠানিকতা সম্পন্ন করে বাংলাদেশে প্রবেশ করে।

এর আগে সম্মলনে যোগ দেওয়া বিএসএ‌ফ প্রতিনিধি দল বেনাপোল চেকপোস্ট নো মানসল্যান্ডে পৌঁছালে বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) সদস্যরা তাদের ফুল দিয়ে অভ্যর্থনা জানায়।

পরে গার্ড অব অর্নার প্রদান করা হয়। বিভিন্ন সংস্থার নিরাপত্তার মধ্য দিয়ে তাদের সম্মেলন স্থানে নেওয়া হয়।  

রোববার (১৭ ফেব্রুয়ারি) থেকে ২০ ফেব্রুয়ারি পর্যন্ত যশোরে এই সম্মেলন অনুষ্ঠিত হবে।

সম্মেলনে বিজিবির প্রতিনিধি দলে অতিরিক্ত মহাপরিচালক আবু তাহের মোহাম্মদ ইব্রাহিমের (এনডিসি রিজিউন কমান্ডার, উত্তর পশ্চিম রিজিউন, রংপুর) নেতৃত্বে থাকছেন ১৫ ঊর্ধ্বতন কর্মকর্তা। এছাড়া যশোর রিজিউন কমান্ডার, যশোর ও রংপুরের রিজিউন সেক্টর কমান্ডার, বিজিবি সদর দফতরের প্রতিনিধি, পররাষ্ট্র ও স্বরাষ্ট্র মন্ত্রণালয় এবং মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতরের প্রতিনিধিরা থাকছেন।

ভারতীয় সীমান্তরক্ষী বিএসএফের পক্ষে সাউথ বেঙ্গল ফ্রন্টিয়ারের আইজি শ্রী ইয়াগেশ বাহাদুরের নেতৃত্বে থাকছেন ১১ সদস্যের বিএসএফের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

বিজিবি সূত্রে জানা গেছে, সম্মেলনের আলোচ্য বিষয়ের মধ্যে মাদক ও নেশাজাতীয় দ্রব্যের চোরাচালান, অস্ত্র ও গোলাবারুদ চোরাচালান, সীমান্তে নিরস্ত্র বাংলাদেশি নাগরিকদের গুলি, হত্যা, সীমান্তে বাংলাদেশি নাগরিক আটক, অবৈধভাবে সীমান্ত অতিক্রম, সীমান্ত এলাকায় কাঁটাতারের বেড়া নির্মাণকাজ সংক্রান্ত ইস্যু, উন্নয়নমূলক কাজ, বিজিবি-বিএসএফ সমন্বিত টহল বিষয়ে উভয় বাহিনীর মধ্যে পারস্পরিক সোহার্দ্য ও আস্থা বৃদ্ধি পাবে।

দক্ষিণ-পশ্চিম রিজিউনের (পরিচালক অপারেশন) আহমেদ জুনাইদ আলম খান সম্মেলনের বিষয়টি বাংলানিউজকে নিশ্চিত করে জানান, সম্মেলন শেষে আগামী ২০ ফেব্রুয়ারি ভারতীয় প্রতিনিধি দল বাংলাদেশ থেকে ভারতে ফিরে যাবেন।

বাংলাদেশ সময়: ১২০৯ ঘণ্টা, ১৭ ফেব্রুয়ারি, ২০১৯
এজেডএইচ/আরআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।