bangla news

জার্মানি থেকে আবুধাবির পথে প্রধানমন্ত্রী

মহিউদ্দিন মাহমুদ, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০২-১৭ ৩:০৬:৪৭ এএম
মিউনিখ নিরাপত্তা সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা | ছবি: পিআইডি

মিউনিখ নিরাপত্তা সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা | ছবি: পিআইডি

মিউনিখ থেকে: জার্মানি সফর শেষে সংযুক্ত আরব আমিরাতের আবুধাবির উদ্দেশে রওনা হয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শনিবার (১৬ ফেব্রুয়ারি) স্থানীয় সময় রাত ১০ টায় ইতিহাদ এয়ারওয়েজের ইওয়াই-০০৪ ফ্লাইটে জার্মানির মিউনিখ আন্তর্জাতিক বিমানবন্দর থেকে সংযুক্ত আবুধাবির উদ্দেশে রওনা হন প্রধানমন্ত্রী।

মিউনিখ নিরাপত্তা সম্মেলনে যোগদান এবং আবুধাবিতে একটি আন্তর্জাতিক প্রতিরক্ষা প্রদর্শনীতে যোগ দিতে ৬ দিনের সরকারি সফরে দেশের বাইরে রয়েছেন তিনি।

১৭ থেকে ১৯ ফেব্রুয়ারি আবুধাবি সফরকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সংযুক্ত আরব আমিরাতে চতুর্দশ আন্তর্জাতিক প্রতিরক্ষা প্রদর্শনীতে অংশ নেবেন।

সংযুক্ত আরব আমিরাত সফরকালে দেশটির ভাইস প্রেসিডেন্ট, প্রধানমন্ত্রী ও আমিরাত অব দুবাইয়ের শাসক শেখ মোহাম্মাদ বিন রশিদ আল মাকতুমের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
 
এছাড়া আল বাহার প্যালেসে সংযুক্ত আরব আমিরাতের প্রতিষ্ঠাতা ও প্রথম প্রেসিডেন্ট এবং আবুধাবির শাসক মরহুম শেখ জায়েদ বিন সুলতান আল নাহিয়ানের স্ত্রী শেখ ফাতিমা বিনতে মুবারক আল কেতবি এবং আবুধাবির মহাসচিব, ক্রাউন প্রিন্স শেখ মোহাম্মদ বিন সুলতান আল নাহইয়ানের সঙ্গে শেখ হাসিনার বৈঠক হওয়ার কথা রয়েছে।

আবুধাবিতে প্রবাসী বাংলাদেশিদের এক সংবর্ধনা অনুষ্ঠানেও যোগ দেবেন প্রধানমন্ত্রী।

এর আগে বৃহস্পতিবার (১৪ ফেব্রুয়ারি) সকাল ৮টা ২০ মিনিটে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বিজি-০০১ ভিভিআইপি ফ্লাইটে ঢাকা ছাড়েন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। স্থানীয় সময় দুপুর ১টা ১০ মিনিটে জার্মানির মিউনিখে পৌঁছান প্রধানমন্ত্রী।
 
জার্মানি সফরের প্রথম দিনে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে প্রবাসী বাংলাদেশিরা নাগরিক সংবর্ধনা দেয়। সফর কালে মিউনিখ নিরাপত্তা সম্মেলন যোগদান ছাড়াও বিভিন্ন আন্তর্জাতিক সংস্থা, বিনিয়োগ প্রতিষ্ঠানের প্রধানদের সঙ্গে বৈঠক করেন তিনি।

মিউনিখ সম্মেলনের মূল অনুষ্ঠানে অংশগ্রহণ ছাড়াও সফরকালে সেন্টার ফর স্ট্র্যাটেজিস অ্যান্ড ইন্টারন্যাশনাল স্টাডিজ এবং ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশন (ডব্লিউএইচও) আয়োজিত ‘হেলথ ইন ক্রাইসিস- ডব্লিউএইচও কেয়ার্স’ শীর্ষক গোলটেবিল আলোচনা এবং ‘জলবায়ু পরিবর্তনে নিরাপত্তা হুমকি’ শীর্ষক প্যানেল আলোচনায় অংশ নেন প্রধানমন্ত্রী।

শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করেন ২০১৭ সালের নোবেলবিজয়ী সংগঠন ইন্টারন্যাশনাল ক্যাম্পেইন টু অ্যাবোলিশ নিউক্লিয়ার উইপনস এর নির্বাহী পরিচালক বিয়াট্রিস ফিন এবং আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) প্রধান প্রসিকিউটর ফাতোও বেনসুদা, সিমেন্স এজি এর প্রেসিডেন্ট ও প্রধান নির্বাহী জো কাইজার এবং ভেরিডস এর প্রধান নির্বাহী হান্স ওলফগ্যাং কুন্জ।

পটুয়াখালীর পায়রায় ৩৬০০ মেগাওয়াট ক্ষমতার এলএনজিভিত্তিক একটি বিদ্যুৎ কেন্দ্র নির্মাণে জার্মানির সিমেন্স এজির সঙ্গে একটি যৌথ উন্নয়ন চুক্তি স্বাক্ষর করে নর্থ ওয়েস্ট পাওয়ার জেনারেশন কোম্পানি। আমদানি করা এলএনজি নির্ভর এই  বিদ্যুৎকেন্দ্র নির্মিত হলে এটিই হবে দেশের সবচেয়ে বড় বিদ্যুৎকেন্দ্র।

টানা তৃতীয়বারসহ বাংলাদেশের ইতিহাসে একমাত্র চারবারের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবারের নতুন সরকার গঠনের পর প্রথমবারের মতো বিদেশ সফরে গেলেন।
 
মিউনিখ সিকিউরিটি কনফারেন্সের যাত্রা শুরু হয়েছিলো ১৯৬৩ সালে।

এর আগে ২০১৭ সালে প্রথম কোনো বাংলাদেশি রাষ্ট্র বা সরকার প্রধান হিসেবে মিউনিখ সম্মেলনে যোগ দিয়েছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

জার্মানি ও সংযুক্ত আরব আমিরাতে সফর শেষে আগামী ২০ ফেব্রুয়ারি ঢাকা ফেরার কথা প্রধানমন্ত্রীর।

বাংলাদেশ সময়: ০৩০১ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৭, ২০১৯
এমএউএম/এমজেএফ

ক্লিক করুন, আরো পড়ুন :   প্রধানমন্ত্রী শেখ হাসিনা জার্মানি
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-02-17 03:06:47