ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ড. ওয়াজেদ মিয়া ছিলেন নিভৃতচারী সাদা মনের মানুষ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০১০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৭, ২০১৯
ড. ওয়াজেদ মিয়া ছিলেন নিভৃতচারী সাদা মনের মানুষ ড. এমএ ওয়াজেদ মিয়ার জন্মদিনে আলোচনা সভার অতিথিরা, ছবি: জিএম মুজিবুর

ঢাকা: ‘ড. এমএ ওয়াজেদ মিয়া ছিলেন একজন সাদামাটা মানুষ। তিনি ছিলেন একাধারে বিজ্ঞান লেখক, গবেষক ও পরমাণু বিজ্ঞানী। তিনি ছিলেন নিভৃতচারী। ক্ষমতার এতো কাছাকাছি থেকেও নীরবে কাজ করে গেছেন। তিনি বঙ্গবন্ধুর জামাতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বামী হয়েও সাধারণ জীবনযাপন করতেন। তার গবেষণা কর্ম ছিল অনন্য।’

শনিবার (১৬ ফেব্রুয়ারি) সন্ধ্যা ৬টার দিকে জাতীয় প্রেসক্লাবের তফাজ্জল হোসেন মানিক মিয়া হলে তার ৭৭তম জন্মদিন এবং ড. এমএ ওয়াজেদ মিয়া মেমোরিয়াল ফাউন্ডেশনের ৯ম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আলোচনা সভায় বক্তারা এ স্মৃতিচারণ করেন।

সংগঠনের সভাপতি ফরহাদুল কবিরের সভাপতিত্বে এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন আওয়ামী লীগ উপদেষ্টা মণ্ডলীর সদস্য অ্যাডভোকেট ইউসুফ হোসেন হুমায়ুন।

প্রধান আলোচকের বক্তব্য রাখেন রংপুর কারমাইকেল কলেজের অধ্যাপক মোহাম্মদ শাহ আলম। আলোচক হিসেবে বক্তব্য রাখেন ওয়াজেদ মিয়া মেমোরিয়াল ফাউন্ডেশনের উপদেষ্টা চারণকবি আবু বকর সিদ্দিক, সহ সভাপতি মির্জা নাহিদ হোসেন বন্যা, সাধারণ সম্পাদক মশিউর রহমান, আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতা আজহার উল্লাহ ভূঁইয়া, গৌতম কুমার রায়, মোতাহার হোসেন সাজু ও আব্দুর রফিক সরকার প্রমুখ।

সভায় প্রধান অতিথি ইউসুফ হোসেন হুমায়ুন বলেন, ড. ওয়াজেদ মিয়া নির্লোভ, নিরহংকার ও দৃঢ়চেতা ছিলেন। সাহসীও। তা না হলে আগরতলা ষড়যন্ত্র মামলার প্রধান আসামির মেয়ে শেখ হাসিনাকে বিয়ে করতেন না। তার আদর্শ সকলের মধ্যে ছড়িয়ে দিতে হবে। তার সততা, দৃঢ়তা ও দায়িত্বশীলতা ধারণ করে আমাদের এগিয়ে যেতে হবে।

বক্তারা বলেন, পরমাণু চিকিৎসা বিজ্ঞানের পথিকৃৎ ছিলেন ড. ওয়াজেদ মিয়া। ওয়াজেদ মিয়ার নামে যে বিজ্ঞান ভবন তৈরি হচ্ছে, এখান থেকে সারাবিশ্বে বিজ্ঞানের আলো ছড়িয়ে পড়বে।

ড. ওয়াজেদ মিয়ার জন্মদিনে বিভিন্ন কলেজের শিক্ষকদের সম্মাননা দেওয়া হয়। পরে জন্মদিনের কেক কাটেন অতিথিরা।

বাংলাদেশ সময়: ১৮৪৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৬, ২০১৯
টিএম/টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।