ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

এক কোটি নারীর ক্ষমতায়নে কাজ করবে ‘তথ্য আপা’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৫৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৬, ২০১৯
এক কোটি নারীর ক্ষমতায়নে কাজ করবে ‘তথ্য আপা’ তথ্য সেবা কর্মকর্তাদের ১৫ দিনব্যাপী প্রশিক্ষণের উদ্বোধনী অনুষ্ঠান

ঢাকা: মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের মাধ্যমে বাস্তবায়িত ইনফো লেডি বা তথ্য আপা প্রকল্পের মাধ্যমে দেশের এক কোটি নারীকে ক্ষমতায়িত করা হবে বলে জানিয়েছেন এ মন্ত্রণালয়ের সচিব কামরুন নাহার।

প্রধানমন্ত্রীর দশটি বিশেষ উদ্যোগের মধ্যে ডিজিটাল বাংলাদেশ ও নারীর ক্ষমতায়ন অত্যন্ত গুরুত্বপূর্ণ। তথ্য আপা প্রকল্পের মাধ্যমে প্রধানমন্ত্রীর এ স্বপ্ন বাস্তবায়ন হবে বলেও উল্লেখ করেন তিনি।

শনিবার (১৬ ফেব্রুয়ারি) রাজধানীর আগারগাঁওয়ে স্থানীয় সরকার ইনস্টিটিউটে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় বাস্তবায়িত ইনফো লেডি বা তথ্য আপা প্রকল্পের নবনিযুক্ত উপজেলা তথ্য সেবা কর্মকর্তাদের ১৫ দিনব্যাপী প্রশিক্ষণের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

স্থানীয় সরকার ইনস্টিটিউটের পরিচালক ও সরকারের অতিরিক্ত সচিব গোলাম ইয়াহিয়ার সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন জাতীয় মহিলা সংস্থার নির্বাহী পরিচালক ও সরকারের অতিরিক্ত সচিব জাহানারা পারভীন, ‘তথ্য আপা: ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির মাধ্যমে মহিলাদের ক্ষমতায়ন’ প্রকল্পের প্রকল্প পরিচালক ও সরকারের অতিরিক্ত সচিব মীনা পারভীন প্রমুখ।  

মীনা পারভীন বলেন, ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির মাধ্যমে নারীদের তথ্য সেবা দেওয়ার লক্ষ্যে দেশের ৪৯০টি উপজেলায় এ সেবা কেন্দ্র চালু করা হয়েছে। প্রতিটি কেন্দ্রে একজন তথ্য সেবা কর্মকর্তা ও দু’জন সহকারী নিয়োগ দেওয়া হয়েছে। এ সব কর্মকর্তা উপজেলা কেন্দ্র ও বাড়ি বাড়ি গিয়ে তথ্য সেবা দেবেন।

বাংলাদেশ সময়: ১৮৫০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৬, ২০১৯
এসই/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।