ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

রোহিঙ্গা নিধন মামলায় মার্চে তদন্তে নামবে আইসিসি

মহিউদ্দিন মাহমুদ, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪৫৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৬, ২০১৯
রোহিঙ্গা নিধন মামলায় মার্চে তদন্তে নামবে আইসিসি বাঁয়ে আইসিসি'র প্রধান প্রসিকিউটর ফাউতো বেনসুদা ও ডানে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা

মিউনিখ থেকে: জাতিগত নিধনের শিকার রোহিঙ্গাদের ওপর সংগঠিত গণহত্যা, মানবতাবিরোধী অপরাধ ও যুদ্ধাপরাধের মামলায় ‘প্রিলিমিনারি এক্সামিনেশন’ (প্রাথমিক তদন্ত) করতে আগামী মার্চে আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) একটি প্রতিনিধি দল বাংলাদেশ সফর করবে। 

শুক্রবার (১৫ ফেব্রুয়ারি) স্থানীয় সময় দুপুরে মিউনিখ নিরাপত্তা সম্মেলনের মধ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক করেন আন্তর্জাতিক অপরাধ আদালতের প্রধান প্রসিকিউটর ফাউতো বেনসুদা।

প্রধানমন্ত্রীর সঙ্গে বেনসুদার বৈঠকে ১৯৭১ সালে মুক্তিযুদ্ধে সংগঠিত গণহত্যা এবং জাতিগত নিধনের শিকার মিয়ানমারের রোহিঙ্গা জনগোষ্ঠীর ওপর সংগঠিত অপরাধ বিষয়ে আলোচনা হয়।

বৈঠক শেষে পররাষ্ট্র সচিব শহীদুল হক সাংবাদিকদের ব্রিফ করেন। এ সময় প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম উপস্থিত ছিলেন।

শহীদুল হক সাংবাদিকদের বলেন, মার্চের প্রথম দিকে আইসিসি’র একটি টিম বাংলাদেশে আসবে, প্রিলিমিনারি এক্সামিনেশনের জন্য। এটি করে তারা মামলাটি প্রতিষ্ঠিত করতে চান।  

পররাষ্ট্র সচিব জানান, প্রধানমন্ত্রী তাদের এ আগমনকে নীতিগতভাবে স্বাগত জানিয়েছেন। সব ধরনের সহযোগিতা করারও আশ্বাস দিয়েছেন।

শহীদুল হক বলেন, মিয়ানমারের রোহিঙ্গাদের ওপর নৃশংস অপরাধ (Atrocity Crime) সংগঠিত হয়েছে। এটি নিয়ে তারা কেস প্রসিডিং শুরু করেছেন। এক্ষেত্রে আগে প্রমাণ সংগ্রহ করতে হবে। তথ্য সংগ্রহের প্রাথমিক পদক্ষেপ হিসেবে মার্চের প্রথম দিকে আইসিসি’র সাত/আটজনের একটি টিম বাংলাদেশ সফর করবে।  

আইসিসি’র টিম বাংলাদেশে আসার বিষয়ে বাংলাদেশ সম্মতি দিয়েছে বলেও জানান পররাষ্ট্র সচিব।

বৈঠকে ১৯৭৫ সালে বঙ্গবন্ধুকে হত্যার বিচারের কথা উল্লেখ করেন প্রধানমন্ত্রী।

এ বিষয়ে বেনসুদা বলেন, এ বিষয়টি জানি এবং অপরাধীদের বিচার হওয়া উচিত।

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নেদারল্যান্ডস এর হেগ এ অবস্থিত আন্তর্জাতিক অপরাধ আদালত পরিদর্শনের আমন্ত্রণ জানান বেনসুদা।

প্রধানমন্ত্রী শেখ হাসিনাও বেনসুদাকে বাংলাদেশ আসার আমন্ত্রণ জানান।  

বাংলাদেশ সময়: ২৩২০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৫, ২০১৯
এমইউএম/এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ