ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

সোহরাওয়ার্দীর অগ্নিকাণ্ড তদন্তে দুই কমিটি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২২৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৫, ২০১৯
সোহরাওয়ার্দীর অগ্নিকাণ্ড তদন্তে দুই কমিটি ফায়ার সার্ভিসের মহাপরিচালক (ডিজি) ব্রিগেডিয়ার জেনারেল (অব.) আলী আহাম্মেদ খান

ঢাকা: রাজধানীর শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালের শিশু ও গাইনী বিভাগ ভবনে অগ্নিকাণ্ডের ঘটনা তদন্তে ফায়ার সার্ভিস ও স্বাস্থ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে দু'টি আলাদা কমিটি গঠন করা হয়েছে।

প্রাথমিকভাবে ফায়ার সার্ভিসের পক্ষ থেকে বৈদ্যুতিক শটসার্কিটে অগ্নিকাণ্ড হয়েছে বলে ধারণা করা হচ্ছে। ওই ভবনের নিচতলা থেকে বৃহস্পতিবার (১৪ ফেব্রুয়ারি) বিকেল ৫টা ৫০ মিনিটে অগ্নিকাণ্ডের সূত্রপাত হয়।

পরে তাৎক্ষণিক তা ভবনের অন্যান্য কক্ষে ছড়িয়ে পড়ে।

পরে খবর পেয়ে ফায়ার সার্ভিসের ১৬টি ইউনিট ও হাসপাতালের কর্মীরা প্রায় ২ ঘণ্টা চেষ্টা চালিয়ে রাত ৮টা ২০ মিনিটে আগুন নিয়ন্ত্রণে আনেন। তবে এতে কোনো হতাহতের ঘটনা ঘটেনি। সব রোগীদের নিরাপদে সরিয়ে আনা সম্ভব হয়েছে বলে ফায়ার সার্ভিস থেকে জানানো হয়েছে।

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স এর মহাপরিচালক (ডিজি) ব্রিগেডিয়ার জেনারেল (অব.) আলী আহামেদ খান বলেন, ১৬টি ইউনিট প্রায় আড়াই ঘণ্টা চেষ্টা চালিয়ে রাত ৮টা ২০ মিনিটের দিকে আগুন নিয়ন্ত্রণে আনে। এ ঘটনায় ৫ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।  

তিনি বলেন, ভেতরে এখনও ধোঁয়া রয়েছে, ফায়ার সার্ভিস ও হাসপাতালের কর্মীরা মিলে রুমগুলো চেক করছেন, আগুন রয়েছে কি না।

এ ঘটনায় কোনো হতাহত নেই জানিয়ে আলী আহামেদ বলেন, কোনো হতাহতে ঘটনা নেই। নিরাপদে সব রোগীদের নামিয়ে আনা হয়েছে। প্রথমে আইসিইউতে থাকা রোগীদের ও পর্যায়ক্রমে অন্য রোগীদের অন্যান্য হাসপাতালে সরিয়ে নেওয়া হয়েছে।

এদিকে ঘটনাস্থল পরিদর্শনে এসে স্বাস্থ্য প্রতিমন্ত্রী ডা. মো. মুরাদ হাসান বলেন, এ ঘটনায় হাসপাতালের পরিচালক উত্তম কুমারের নেতৃত্ব সাত সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তাদের আগামী ৩-৭ কর্মদিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

বাংলাদেশ সময়: ২১১৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৪, ২০১৯
পিএম/এমএএম/এজেডএস/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।