ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

জার্মানি পৌঁছেছেন প্রধানমন্ত্রী

মহিউদ্দিন মাহমুদ, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৪৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৫, ২০১৯
জার্মানি পৌঁছেছেন প্রধানমন্ত্রী মিউনিখ বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে ফুলেল শুভেচ্ছা জানানো হয়। ছবি: বাংলানিউজ

মিউনিখ থেকে: জার্মানিতে পৌঁছেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৃহস্পতিবার (১৪ ফেব্রুয়ারি) স্থানীয় সময় দুপুর ১টা ১০ মিনিটে (বাংলাদেশ সময় সন্ধ্যা ৬টা ১০) জার্মানির মিউনিখ আন্তর্জাতিক বিমানবন্দরে নামেন তিনি।

এর আগে সকাল ৮টা ২০ মিনিটে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বিজি-০০১ ভিভিআইপি ফ্লাইটে জার্মানির উদ্দেশে রওনা হন প্রধানমন্ত্রী।  জার্মানি ও সংযুক্ত আরব আমিরাতে ছয়দিনের এ সফর করছেন তিনি।


 
মিউনিখ বিমানবন্দরে শেখ হাসিনাকে স্বাগত জানান জার্মানিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ইমতিয়াজ আহমেদ। বিমানবন্দরের আনুষ্ঠানিকতা শেষে মোটর শোভাযাত্রা করে সফরকালীন আবাসস্থল হোটেল শেরাটন আরাবেলা পার্কে নেওয়া হয় প্রধানমন্ত্রীকে।
 
হোটেলে পৌঁছালে প্রধানমন্ত্রীকে ফুলেল শুভেচ্ছা জানান ইউরোপ আওয়ামী লীগ নেতারাসহ প্রবাসী বাংলাদেশিরা। সফরের প্রথমদিনেই বিকেলে হোটেল শেরাটনে প্রবাসী বাংলাদেশিদের একটি সংবর্ধনা অনুষ্ঠানে যোগ দেবেন আওয়ামী লীগ শেখ হাসিনা।
 
মিউনিখ নিরাপত্তা কাউন্সিলের সভায় যোগ দিতে প্রথমে জার্মানিতে গেলেন প্রধানমন্ত্রী। সেখান থেকে সংযুক্ত আরব আমিরাত সফর করবেন তিনি।
 
টানা তৃতীয়বারসহ বাংলাদেশের ইতিহাসে একমাত্র চারবারের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবারের নতুন সরকার গঠনের পর প্রথমবারের মতো বিদেশ সফরে গেলেন।
 
মিউনিখ সিকিউরিটি কনফারেন্সের যাত্রা শুরু হয় ১৯৬৩ সালে। এর আগে ২০১৭ সালে প্রথম কোনো বাংলাদেশি রাষ্ট্র বা সরকার প্রধান হিসেবে মিউনিখ সম্মেলনে যোগ দিয়েছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
 
সফরকালে জার্মানি ও সংযুক্ত আরব আমিরাতে দুটি আন্তর্জাতিক সম্মেলনে অংশগ্রহণের পাশাপাশি দেশ দুইটির শীর্ষ নেতাসহ বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার প্রধানদের সঙ্গে বৈঠক করবেন প্রধানমন্ত্রী।
 
সফরের দ্বিতীয়দিন শুক্রবার (১৫ ফেব্রুয়ারি) স্থানীয় সময় সকালে সেন্টার ফর স্ট্র্যাটেজিস অ্যান্ড ইন্টারন্যাশনাল স্টাডিজ এবং ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশন (ডব্লিউএইচও) আয়োজিত ‘হেলথ ইন ক্রাইসিস- ডব্লিউএইচও কেয়ার্স’ শীর্ষক গোলটেবিল আলোচনায় অংশ নেবেন।
 
স্থানীয় সময় বেলা সাড়ে ১১টা থেকে আলাদাভাবে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করবেন ২০১৭ সালের নোবেলবিজয়ী সংগঠন ইন্টারন্যাশনাল ক্যাম্পেইন টু অ্যাবোলিশ নিউক্লিয়ার উইপনস এর নির্বাহী পরিচালক বিয়াট্রিস ফিন এবং আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) প্রধান প্রসিকিউটর ফাতোও বেনসুদা।
 
দুপুর ২টার দিকে মিউনিখ নিরাপত্তা সম্মেলনের উদ্বোধনী সেশনের অংশ নেবেন প্রধানমন্ত্রী।
বিকেল ৪টার পর আলাদাভাবে প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করবেন সিমেন্স এজি এর প্রেসিডেন্ট ও প্রধান নির্বাহী জো কাইজার এবং ভেরিদস এর প্রধান নির্বাহী হান্স ওলফগ্যাং কুন্‌জ।
 
ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের প্রেসিডেন্ট বোর্জ ব্রেন্ডি এবং জিগস’র সিইও জারেড কোহেনের দেওয়া যৌথ নৈশভোজে অংশ নেওয়ার কথা বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার।
 
শনিবার (১৬ ফেব্রুয়ারি) বিকেলে ‘ক্লাইমেট চেইঞ্জ অ্যাজ এ সিকিউরিটি থ্রেট’ শীর্ষক একটি প্যানেল আলোচনায় অংশ নেবেন শেখ হাসিনা।
 
এদিন রাতে মিউনিখ আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ইতিহাদ এয়ারওয়েজের ইওয়াই-০০৪ ফ্লাইটে তিনি সংযুক্ত আরব আমিরাতের উদ্দেশে রওনা হবেন।
 
১৭ থেকে ১৯ ফেব্রুয়ারি আবুধাবি সফরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সংযুক্ত আরব আমিরাতে চতুর্দশ আন্তর্জাতিক প্রতিরক্ষা প্রদর্শনীতে অংশ নেবেন।
আরব আমিরাত সফরকালে ভাইস প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রী এবং আমিরাত অব দুবাইয়ের শাসক শেখ মোহাম্মাদ বিন রশিদ আল মাকতুমের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
 
এছাড়া আল বাহার প্যালেসে ইউএই’র প্রতিষ্ঠাতা ও প্রথম প্রেসিডেন্ট এবং আবুধাবির শাসক মরহুম শেখ জায়েদ বিন সুলতান আল নাহিয়ানের স্ত্রী শেখা ফাতিমা বিনতে মুবারক আল কেতবি এবং আবু ধাবির মহাসচিব, ক্রাউন প্রিন্স শেখ মোহাম্মদ বিন সুলতান আল নাহইয়ানের সঙ্গে শেখ হাসিনার বৈঠক হওয়ার কথা।
 
আবুধাবিতে প্রবাসী বাংলাদেশিদের এক সংবর্ধনা অনুষ্ঠানেও প্রধানমন্ত্রী যোগ দেবেন। জার্মানি ও সংযুক্ত আরব আমিরাতে এ সফর শেষে আগামী ২০ ফেব্রুয়ারি ঢাকা ফেরার কথা শেখ হাসিনা।
 
বাংলাদেশ সময়: ১৯৪৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৪, ২০১৯/আপডেট: ২২১৬ ঘণ্টা
এমএউএম/টিএ/এমএ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।