ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

৫০টি সংসদীয় স্থায়ী কমিটি গঠিত

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২৩৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৪, ২০১৯
৫০টি সংসদীয় স্থায়ী কমিটি গঠিত ...

জাতীয় সংসদ ভবন থেকে: জাতীয় সংসদে আরো সাতটি গুরুত্বপূর্ণ সংসদীয় স্থায়ী কমিটি গঠিত হয়েছে বুধবার। এর মাধ্যমে একাদশ জাতীয় সংসদে মোট ৫০টি সংসদীয় কমিটি গঠনের কাজ সম্পন্ন হয়েছে।

সরকারি শত ব্যস্ততার মাঝেও সংসদে বসে নিজের হাতে লিখে কমিটিগুলো গঠনে সহযোগিতা করায় প্রধানমন্ত্রী ও সংসদ নেতা শেখ হাসিনাকে ধন্যবাদ জানিয়েছেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

তিনি বলেন, জাতীয় সংসদে মন্ত্রণালয় সম্পর্কিত মোট ৫০টি স্থায়ী কমিটি গঠন করা হলো।

গত ৩০ জানুয়রি একাদশ জাতীয় সংসদের অধিবেশন শুরু করার পর মোট ১০ কার্যদিবসে সংসদ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনা অধিবেশন চলাকালে নিজ আসনে বসে নিজ হাতে স্থায়ী কমিটিগুলোর সদস্যদের নাম লিখে দিয়েছেন। এটা একটা অনন্য দৃষ্টান্ত ও মাইলফলক। প্রধানমন্ত্রীর হাতে লেখা কমিটিরগুলোর তালিকা মহামূল্যবান দলিল হিসেবে সংসদে সংরক্ষণ করা হবে।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে বুধবার (১৩ ফেব্রুয়ারি) রাতে সংসদের চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী লিটন কমিটি গঠনের প্রস্তাব করলে তা কণ্ঠভোটে সর্বসম্মতিক্রমে পাস হয়। ৭টি কমিটির মধ্যে স্পিকার নিজে দুটি কমিটি গঠনের প্রস্তাব করেন সংসদ নেতার অনুমোদনক্রমে।

মো. দবিরুল ইসলামকে সভাপতি করে পাবর্ত্য চট্টগ্রাম মন্ত্রণালয় বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটি গঠন করা হয়েছে। কমিটির সদস্যরা হলেন-  মন্ত্রী বীর বাহাদুর উশৈ সিং, আবুল হাসনাত আবদুল্লাহ, কামরুল ইসলাম, আ ক ম বাহাউদ্দীন, দীপঙ্কর তালুকদার, এবিএম ফজলে করিম চৌধুরী, কুজেন্দ্র লাল ত্রিপুরা ও মীর মোস্তাক আহমেদ রবি।

মেহের আফরোজ চুমকিকে সভাপতি করে মহিলা ও শিশু মন্ত্রণালয় বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটি গঠন করা হয়েছে। কমিটির সদস্যরা হলেন- মোজাম্মেল হোসেন, শাজাহান মিয়া, এ এম নাইমুর রহমান দুর্জয় ও মোহাম্মদ আবদুল আজিজ।

পদাধিকার বলে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীকে সভাপতি করে কার্য-প্রণালী বিধি সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি গঠন করা হয়েছে। কমিটির সদস্যরা হলেন- প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বিরোধী দলের নেতা হুসেইন মুহাম্মদ এরশাদ, আমির হোসেন আমু, তোফায়েল আহমেদ, শেখ ফজলুল করিম সেলিম, ফজলে রাব্বী মিয়া, রাশেদ খান মেনন, হাসানুল হক ইনু, আবদুল মতিন খসরু, আনিসুল হক ও চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী।

আ স ম ফিরোজকে সভাপতি করে সরকারি প্রতিষ্ঠান সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি গঠন করা হয়েছে। কমিটির সদস্যরা হলেন- মোস্তাফিজুর রহমান, ওমর ফারুক চৌধুরী, বেগম ইসমাত আরা সাদেক, নারায়ণ চন্দ্র চন্দ, মাহবুব-উল-আলম হানিফ, মির্জা আজম, নজরুল ইসলাম, জিল্লুল হাকিম ও মহিবুর রহমান মানিক।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীকে সভাপতি করে বিশেষ অধিকার সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি গঠন করা হয়েছে। কমিটির সদস্যরা হলেন- প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বিরোধী দলের নেতা হুসেইন মুহাম্মদ এরশাদ, আমির হোসেন আমু, তোফায়েল আহমেদ, শেখ ফজলুল করিম সেলিম, ফজলে রাব্বী মিয়া ও আইনমন্ত্রী আনিসুল হক।

ডেপুটি স্পিকার অ্যাডভোকেট ফজলে রাব্বী মিয়াকে সভাপতি করে লাইব্রেরি কমিটি গঠন করা হয়েছে। কমিটির সদস্যরা হলেন- আবদুল মান্নান, আবদুল হাই, ওয়ারেসাত হোসেন বেলাল, মোহাম্মদ ছানোয়ার হোসেন, তানভীর ইমাম, মুহাম্মদ শফিকুর রহমান ও ফখরুল ইমাম।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীকে সভাপতি করে পিটিশন কমিটি গঠন করা হয়েছে। কমিটির সদস্যরা হলেন- মতিয়া চৌধুরী, ফজলে রাব্বী মিয়া, অধ্যাপক আলী আশরাফ, খন্দকার মোশাররফ হোসেন, ড. মহীউদ্দিন খান আলমগীর, আ স ম ফিরোজ, মোতাহার হোসেন, মইন উদ্দীন খান বাদল ও মশিউর রহমান রাঙ্গা।  

বাংলাদেশ সময়: ২১২৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৩, ২০১৯ 
এসকে/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad