ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

আরও পাঁচ সংসদীয় স্থায়ী কমিটি গঠন

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৪২ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৩, ২০১৯
আরও পাঁচ সংসদীয় স্থায়ী কমিটি গঠন

জাতীয় সংসদ ভবন থেকে: জাতীয় সংসদের আরও ৫টি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি গঠন করা হয়েছে।

মঙ্গলবার (১২ ফেব্রুয়ারি) সংসদ অধিবেশনে চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী লিটন পর্যায়ক্রমে স্থায়ী কমিটিগুলো গঠনের প্রস্তাব করলে তা কণ্ঠভোটে পাস হয়।  

এ নিয়ে একাদশ জাতীয় সংসদে মোট ৪৩টি সংসদীয় স্থায়ী কমিটি গঠন করা হলো।

পাঁচ কমিটি হচ্ছে- সরকারি প্রতিশ্রুতি সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়, ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রণালয় এবং ধর্ম বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।

সরকারি প্রতিশ্রুতি সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি করা হয়েছে সংসদ সদস্য অধ্যাপক আলী আশরাফকে। কমিটির সদস্যরা হলেন- দবিরুল ইসলাম, মুজিবুল হক, মঈনউদ্দিন খান বাদল, মেজর (অব.) আবদুল মান্নান ও ফখরুল ইমাম।

আর সংসদ সদস্য সিমিন হোসেন রিমিকে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি করা হয়েছে। এছাড়া মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কে এম খালিদ, সংসদ সদস্য মমতাজ বেগম, আসাদুজ্জামান নূর, কাজী কেরামত আলী, সাগুফতা ইয়াসমীন এমিলি ও অসীম কুমার উকিলকে এ কমিটির সদস্য করা হয়েছে।  
 
বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি হয়েছেন ডা. আ ফ ম রুহুল হক। কমিটির অন্য সদস্যরা হলেন- হুইপ ইকবালুর রহিম, ডা. হাবিবে মিল্লাত, শফিকুল আজম খান, নিজাম উদ্দিন হাজারী, মোজাফফর হোসেন এবং আক্তারুজ্জামান বাবু।

ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি একেএম রহমতউল্লাহ। কমিটির সদস্যরা হলেন- মন্ত্রণালয়ের মন্ত্রী মোস্তাফা জব্বার, প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, রেদওয়ান আহমেদ তৌফিক, ফাহমি গোলন্দাজ বাবেল, আহমেদ ফিরোজ কবীর ও নুরুল আমিন।

এদিকে সংসদ সদস্য হাফেজ রুহুল আমীন মাদানীকে ধর্ম মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি করা হয়েছে। কমিটির সদস্যরা হলেন- মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী শেখ মো. আব্দুল্লাহ, নজিবুল বশর মাইজভাণ্ডারী, শওকত হাচানুর রহমান রিমন, মনোরঞ্জন শীল গোপাল, মাহমুদুস সামাদ চৌধুরী, ইলিয়াস উদ্দিন মোল্লা ও এইচ এম ইব্রাহীম।  

বাংলাদেশ সময়: ২০৩৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১২, ২০১৯ 
এসকে/এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।