[x]
[x]
ঢাকা, শুক্রবার, ১০ ফাল্গুন ১৪২৫, ২২ ফেব্রুয়ারি ২০১৯
bangla news

বিদ্যুৎ বিল বকেয়া ৬৮৮২ কোটি, শীর্ষে শিক্ষা মন্ত্রণালয়

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০২-১১ ৬:৫০:৫৬ পিএম
জাতীয় সংসদের অধিবেশন কক্ষ ও বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ

জাতীয় সংসদের অধিবেশন কক্ষ ও বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ

জাতীয় সংসদ ভবন থেকে: সরকারি, আধা সরকারি, বেসরকারি ও প্রাইভেট সংস্থায় বিদ্যুৎ বিল বকেয়া রয়েছে ৬ হাজার ৮শ ৮২ কোটি ৯৫ লাখ টাকা। এর মধ্যে বিভিন্ন মন্ত্রণালয়ও রয়েছে। গত বছর অক্টোবর পর্যন্ত হিসাব অনুযায়ী এই বকেয়া বিলের মধ্যে সব চেয়ে বেশি বকেয়া রয়েছে শিক্ষা মন্ত্রণালয়ে ৩২৩ কোটি ৪০ টাকা।

সোমবার (১১ ফেব্রুয়ারি) জাতীয় সংসদের অধিবেশনে প্রশ্নোত্তরপর্বে আওয়ামী লীগের সদস্য নজরুল ইসলাম বাবুর লিখিত প্রশ্নের উত্তরে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু এ তথ্য জানান। 

সংসদে বিদ্যুৎ প্রতিমন্ত্রীর দেওয়া তথ্যে ৬ হাজার ৮৮২ কোটি ৯৫ লাখ টাকা বিদ্যুৎ বিল বকেয়ার মধ্যে সবচেয়ে কম বকেয়া রয়েছে শিল্প মন্ত্রণালয়ে মাত্র ২ হাজার টাকা। 

বিদ্যুৎ বিল সর্বোচ্চ বকেয়ার দিক থেকে দ্বিতীয় অবস্থানে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়। এই মন্ত্রণালয়ে বকেয়া রয়েছে ১৪২ কোটি ৪৮ লাখ টাকা। তৃতীয় অবস্থানে রয়েছে খাদ্য মন্ত্রণালয় ১২৮ কোটি  ৩ লাখ ৮৬ হাজার টাকা। গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ে ৭৮ কোটি ১৬ লাখ ৩ হাজার টাকা, স্বরাষ্ট্রমন্ত্রণালয় ৬২ কোটি ৪ লাখ ৯৬ হাজার, স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ে ৪৯ কোটি ২২ লাখ ৬ হাজার টাকা।

প্রতিরক্ষা মন্ত্রণালয়ে ২৭ কোটি ১১ লাখ ৬ হাজার টাকা, আইন ও বিচার মন্ত্রণালয় ৬ কোটি ৯ লাখ ৯৫ হাজার টাকা, ভুমি মন্ত্রণালয় ১০ কোটি ৩ লাখ ৯২ হাজার টাকাসহ ৪০টি মন্ত্রণালয়ের কাছে মোট ৬৪২ কোটি ৯৮ লাখ টাকা বকেয়া রয়েছে। 
এছাড়া সরকারি সংস্থার কাছে ৬৪২ কোটি ৯৮ লাখ টাকা, আধা সরকারি/বেসরকারি সংস্থা ৭৬৩ কোটি ৯০ লাখ, প্রাইভেট প্রতিষ্ঠানের কাছে ৫ হাজার ৪৭৬ কোটি ৬ হাজার টাকা বকেয়া। 

বিদ্যুতের বকেয়া বিল আদায় প্রসঙ্গে প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু বলেন, বকেয়া বিদ্যুৎ বিল আদায়ের লক্ষ্যে টাক্সফোর্স গঠন করে ঝটিকা অভিযান পরিচালনা করা হয়। বিল খেলাপি ও অবৈধ বিদ্যুৎ ব্যবহারকারীদের বিরুদ্ধে প্রয়োজনে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

বাংলাদেশ সময়: ১৮৪৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ১১, ২০১৯ 
এসকে/এএ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache