ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

রোহিঙ্গা ফেরাতে যুক্তরাষ্ট্রকেও সম্পৃক্ত করার প্রস্তাব

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১২৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ১১, ২০১৯
রোহিঙ্গা ফেরাতে যুক্তরাষ্ট্রকেও সম্পৃক্ত করার প্রস্তাব

জাতীয় সংসদ ভবন থেকে: রোহিঙ্গাদের ফেরত পাঠানোর মাধ্যমে এ সমস্যা সমাধানে বাংলাদেশের তৎপরতা কমে গেছে অভিযোগ করে ভারত, চীনের সঙ্গে যুক্তরাষ্ট্রকেও সম্পৃক্ত করার প্রস্তাব এসেছে জাতীয় সংসদে।

রোববার (১০ ফেব্রুয়ারি) জাতীয় সংসদের অধিবেশনে পয়েন্ট অব অর্ডারে দাঁড়িয়ে এ প্রস্তাব করেন আওয়ামী লীগের নেতৃত্বাধীন ১৪ দলের শরিক বাংলাদেশ জাসদের কার্যকরী সভাপতি মঈনুদ্দিন খান বাদল এবং বিরোধী দল জাতীয় পার্টির সদস্য রুস্তম আলী ফরাজী।

মঈনুদ্দিন খান বাদল বলেন, পররাষ্ট্রমন্ত্রী যে ‘সেফ জোন’ গঠনের কথা বলেছেন, এটা নতুন কিছু নয়।

এটা গত সংসদে আমি প্রস্তাব করেছিলাম। রোহিঙ্গা সমস্যা সমাধানে জাতিসংঘের অধিবেশনে প্রধানমন্ত্রী যে ৫টি প্রস্তাব দিয়েছিলেন তার মধ্যে আমার এ প্রস্তাবটি যুক্ত করেছিলেন।  

তিনি বলেন, রোহিঙ্গাদের দয়া করে আর বাংলাদেশে ঢোকাবেন না। তাদেরকে ঠেঙ্গার চরে (হাতিয়া উপজেলার একটি দ্বীপ) জায়গা দিচ্ছেন, এটা দেবেন না। সেফ জোন আমাদের দেশের মধ্যে করবেন না। মিয়ানমার এক সময় বলবে আপনাদের লোক আপনারা নিয়ে গেছেন। তারা এখন রোহিঙ্গা ল্যান্ডের কথা বলছে। রোহিঙ্গা ল্যান্ড তো মিয়ানমারের আকিয়াব। আমি মনে করি এই সমস্যা সমাধানে ভারত ও চীনের সহযোগিতা প্রয়োজন। সেই সঙ্গে আরেকটি দেশ ইউএসকেও (যুক্তরাষ্ট্র) যুক্ত করা দরকার।

জাতীয় পার্টির সদস্য রুস্তম আলী ফরাজী বলেন, আরো রোহিঙ্গা আসছে, কিন্তু ফিরিয়ে নেওয়ার কোনো কথা নেই। ভারত থেকে আসছে, সৌদি আরব থেকে আসার উপক্রম হয়েছে। মনে হচ্ছে আমাদের তৎপরতা কমে গেছে। জাতিসংঘে আরও তৎপরতা বাড়াতে হবে। সমস্যা সমাধানে সৌদি আরব, জাতিসংঘকে এক করে আনতে হবে। এ সমস্যা সমাধান করতে না পারলে এটি বিষফোঁড়া হয়ে দাঁড়াবে। এজন্য সংসদে একটি বিশেষ কমিটি গঠন করা যেতে পারে। এ কমিটি মিয়ানমার গিয়ে বা বিভিন্ন জায়গায় গিয়ে আলোচনা করে সিদ্ধান্ত দিতে পারে যেটা সরকারের সহযোগিতা হবে। এই কমিটি গঠনের জন্য সংসদে একটি নোটিশ দেওয়া যেতে পারে।

রুস্তম আলী ফরাজীর এমন প্রস্তাবের পর স্পিকারের চেয়ারে বসা ডেপুটি স্পিকার ফজলে রাব্বি মিয়া বলেন, আপনি যেহেতু একটি নোটিশ দেওয়ার কথা বলেছেন, তাহলে আপনিই একটি নোটিশ দিতে পারেন। একটি নোটিশ আপনারা দয়া করে দেন। নেটিশ দিলে আমরা বিবেচনায় আনার চেষ্টা করবো।  

*** জামায়াতের বিচারে আইনের সংশোধনী মন্ত্রিসভায় তোলা হবে
*** মামলা দ্রুত নিষ্পত্তিতে আদালতের সংখ্যা বাড়ানো হয়েছে
*** ৬ মাসের মধ্যে মাদক মামলার বিচারে আইনের সংশোধন

বাংলাদেশ সময়: ২০২০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১০, ২০১৯ 
এসকে/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।