ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

পিছিয়ে পড়া বাংলাদেশ এগিয়ে চলার উদাহরণ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১০২ ঘণ্টা, ফেব্রুয়ারি ১০, ২০১৯
পিছিয়ে পড়া বাংলাদেশ এগিয়ে চলার উদাহরণ মেট্রোপলিটন ইউনিভার্সিটির নবীনবরণে বক্তব্য রাখছেন নুরুল ইসলাম নাহিদ/ছবি: বাংলানিউজ

সিলেট: বাংলাদেশ পিছিয়ে পড়া অবস্থা থেকে সামনে এগিয়ে চলার ক্ষেত্রে উদাহরণ সৃষ্টি করেছে বলে মন্তব্য করেছেন সাবেক শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

তিনি বলেন, বঙ্গবন্ধুকে হত্যা করে দেশকে পিছিয়ে দেওয়া হয়েছিল। বঙ্গবন্ধুর কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ আবারোএগিয়ে চলেছে।

আর এই এগিয়ে চলার পেছনে যারা শিক্ষার জন্য নেপথ্যে থেকে কাজ করছেন তাদের ভূমিকা অনস্বীকার্য।
 
শনিবার (০৯ ফেব্রুয়ারি) বিকেলে সিলেটের বটেশ্বর স্থায়ী ক্যাম্পাসে মেট্রোপলিটন ইউনিভার্সিটির নবীনবরণ ও বিদায়ী শিক্ষার্থীদের সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।
 
তিনি বলেন, ‘মেট্রোপলিটন ইউনিভার্সিটি শিক্ষায় নতুন সম্ভাবনা তৈরি করেছে। এটাকে এগিয়ে নিতে হবে। সিলেটের মানুষ হিসেবে গৌরব করতে পারেন যে এখানকার মানুষ শিক্ষার প্রসারে এগিয়ে আসছেন’।
 
মেট্রোপলিটন ইউনিভার্সিটির বোর্ড অব ট্রাস্টিজের সভাপতি ড. তৌফিক রহমান চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির চেয়ারম্যান ও সিলেট-৫ আসনের সংসদ সদস্য হাফিজ আহমদ মজুমদার, প্রধানমন্ত্রীর সহকারী একান্ত সচিব ও মাগুরা-১ আসনের সংসদ সদস্য সাইফুজ্জামান শিখর, সেনাবাহিনীর ১৭ পদাতিক ডিভিশনের জিওসি ও সিলেট এরিয়ার কমান্ডার মেজর জেনারেল এস এম শামিম-উজ-জামান, সাবেক এমপি সৈয়দা জেবুন্নেছা হক।
 
অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক শিব প্রসাদ সেন এবং সূচনা বক্তব্য রাখেন রেজিস্ট্রার মুহাম্মদ ফজলুর রব তানভীর।
 
বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টর অ্যাডভোকেট আব্বাছ উদ্দিন এবং শিক্ষার্থী রেজওয়ানা সামী, রবিউল করিম ও সানজিদা চৌধুরীর যৌথ সঞ্চালনায় অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান ড. তৌফিক রহমান চৌধুরী বলেন, ‘শুধু লেখাপড়া করে শিক্ষিত হওয়া নয়, যারা বিশ্ববিদ্যালয় জীবনে পা রেখেছেন, তাদের আদর্শিক মানুষ হতে হবে। কারণ তারাই বাংলাদেশের ভবিষ্যৎ। যারা বিশ্ববিদ্যালয় থেকে বিদায় নিচ্ছেন, তারাও বিভিন্নভাবে আমাদের পথচলায় সঙ্গে থাকবেন। ’
 
অনুষ্ঠানের একপর্যায়ে ‘ক্যারিয়ার সেন্টার’ এর উদ্বোধন করেন অতিথিরা। এ বিষয়ে নিজের বক্তব্যে ড. তৌফিক বলেন, ‘শিক্ষার্থীরা যেন জীবনে প্রতিষ্ঠিত হতে পারে, সে চেষ্টাই আমরা করছি। এ লক্ষ্যে ক্যারিয়ার সেন্টার গড়ে তোলা হয়েছে। এ সেন্টারের মাধ্যমে বিশ্ববিদ্যালয় থেকে পাসকরা শিক্ষার্থীরা চাকরিলাভ, ইন্টার্নশিপ এবং উচ্চতর শিক্ষার জন্য বিদেশে বৃত্তিলাভের সুযোগ পাবে। ’
 
বিশেষ অতিথির বক্তব্যে এমপি হাফিজ আহমদ মজুমদার বলেন, ‘বাংলাদেশ এখন বিশ্বের বিস্ময়। বিশ্ব এখন অবাক হয়ে ভাবে, এ দেশ কিভাবে এতোটা এগিয়ে গেল। এটা সম্ভব হয়েছ সঠিক নেতৃত্বের কারণে। ’ তিনি বলেন, ‘আমরা শিক্ষা দিয়ে, জ্ঞান দিয়ে বিশ্বকে জয় করতে চাই। জ্ঞানবিজ্ঞানে আমরা সমৃদ্ধ হলে পৃথিবীর শ্রদ্ধা আদায় করতে পারবো। ’

এমপি সাইফুজ্জামান শিখর বলেন, ‘স্বপ্ন না থাকলে মানুষ জড় পদার্থ হয়ে যায়। তবে যে জন্ম শুধু নিজেকে নিয়ে স্বপ্ন দেখে, সে জন্মে স্বার্থকতা নেই। স্বপ্ন দেখতে হবে দেশকে এগিয়ে নেওয়ার। ’
 
অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদের ডিন অধ্যাপক ড. নজরুল হক চৌধুরী, ব্যবসা ও অর্থনীতি অনুষদের ডিন অধ্যাপক ড. তাহের বিল্লাল খলিফা, মানবিক ও সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. সুরেশ রঞ্জন বসাক এবং আইন অনুষদের ডিন অধ্যাপক ড. রবিউল হোসেন।
 
অনুষ্ঠানে বিদায়ী শিক্ষার্থীদের স্মারক দিয়ে শুভেচ্ছা এবং নবীন শিক্ষার্থীদের ফুল দিয়ে বরণ করে নেওয়া হয়। এদিকে স্প্রিং টার্মে ভর্তিকৃত শিক্ষার্থীদের মধ্যে লটারির মাধ্যমে তিনজনকে স্মার্টফোন উপহার দেওয়া হয়।
 
বাংলাদেশ সময়: ১৯৫৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৯, ২০১৯
এনইউ/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।