ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

নবম সংসদে প্রধানমন্ত্রীর প্রশ্নোত্তর নিয়ে সংকলন প্রকাশ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২২২ ঘণ্টা, ফেব্রুয়ারি ৯, ২০১৯
নবম সংসদে প্রধানমন্ত্রীর প্রশ্নোত্তর নিয়ে সংকলন প্রকাশ ‘নবম জাতীয় সংসদ: প্রধানমন্ত্রীর প্রশ্নোত্তর’ এর সংকলন হাতে প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ সংশ্লিষ্টরা

ঢাকা: নবম জাতীয় সংসদে প্রধানমন্ত্রী ও সংসদ নেতা শেখ হাসিনার দেওয়া প্রশ্নোত্তর নিয়ে প্রকাশিত হয়েছে ‘নবম জাতীয় সংসদ: প্রধানমন্ত্রীর প্রশ্নোত্তর’ এর সংকলন। 

১১ খণ্ডে প্রকাশ করা হচ্ছে এ সংকলন। যার প্রথম দু’টি খণ্ড প্রকাশিত হয়েছে।

সংসদীয় গণতন্ত্রকে প্রাতিষ্ঠানিক রূপ দেওয়ার লক্ষ্যে শেখ হাসিনাই সর্বপ্রথম বাংলাদেশের সংসদে প্রধানমন্ত্রীর প্রশ্নোত্তর পর্ব চালু করেন।  

বৃহস্পতিবার (৭ ফেব্রুয়ারি) সংসদ ভবন কার্যালয়ে প্রধানমন্ত্রীর হাতে সংকলনের প্রথম দু’টি খণ্ড তুলে দেন প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম এবং প্রধানমন্ত্রীর স্পিচ রাইটার মো. নজরুল ইসলাম।

এ সময় প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব সাজ্জাদুল হাসান ও একান্ত সচিব-১ মো. তোফাজ্জল হোসেনও উপস্থিত ছিলেন।

শুক্রবার (৮ ফেব্রুয়ারি) প্রধানমন্ত্রীর প্রেস উইং থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি জানানো হয়।

সংকলনটির প্রধান সম্পাদক ইহসানুল করিম। এটি গ্রন্থনা ও সম্পাদনা করেছেন মো. নজরুল ইসলাম। আর সহযোগিতায় ছিলেন প্রধানমন্ত্রীর সহকারী প্রেস সচিব ইমরুল কায়েস। চলচ্চিত্র ও প্রকাশনা অধিদপ্তরের সদ্য সাবেক মহাপরিচালক ইসতাক আহমেদ প্রকাশনার কাজ তত্ত্বাবধান করেন।  

‘নবম জাতীয় সংসদ: প্রধানমন্ত্রীর প্রশ্নোত্তর’ সংকলনটি প্রকাশ করেছে গৌরব প্রকাশন, বাংলা বাজার ঢাকা। একুশের বইমেলায় সংকলনটির এই দু’টি খণ্ড পাওয়া যাচ্ছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, এই সংকলনগুলোতে পাঠ প্রধানমন্ত্রী ও সংসদ নেতা শেখ হাসিনার সংসদ কার্যক্রমে গভীর প্রজ্ঞা, দেশ গড়ার প্রত্যয় এবং ইচ্ছাশক্তির পরিচয় পাবেন। পাশাপাশি সরকারের মন্ত্রণালয় ও বিভাগগুলোর আওতায় দেশের বিভিন্ন খাতে সম্পাদিত ব্যাপক উন্নয়ন কর্মকাণ্ড সম্পর্কে সম্যক ধারণা লাভ করতে সক্ষম হবেন।

এতে আরও বলা হয়, বিভিন্ন মন্ত্রণালয়ের কার্যক্রমে স্বচ্ছতা ও জবাবদিহি নিশ্চিত করতে মন্ত্রণালয় সংক্রান্ত স্থায়ী কমিটিগুলোর সভাপতি পদ সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের মন্ত্রীর পরিবর্তে সাধারণ সদস্যদের মধ্য থেকে পূরণ করার বিধানও চালু করা হয় তার ঐকান্তিক প্রচেষ্টায়। এসব যুগান্তকারী উদ্যোগ সরকারের কার্যক্রমকে বহুলাংশে স্বচ্ছ ও জবাবদিহিমূলক করতে সহায়তা করেছে।  

বাংলাদেশ সময়: ২১১০ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৮, ২০১৯
এমইউএম/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।