ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

প্রতিবেশী দেশের সঙ্গেও রেল যোগাযোগ বাড়ানো হবে

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪২ ঘণ্টা, ফেব্রুয়ারি ৬, ২০১৯
প্রতিবেশী দেশের সঙ্গেও রেল যোগাযোগ বাড়ানো হবে বক্তব্য রাখছেন রেলমন্ত্রী মো. নুরুল ইসলাম সুজন। ছবি: বাংলানিউজ

ঠাকুরগাঁও: রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন বলেছেন, রেলপথ দীর্ঘদিন অবহেলিত ছিল। ২০১১ সালে রেলকে যোগাযোগ মন্ত্রণালয় থেকে আলাদা করে পৃথক মন্ত্রণালয় গঠন করা হয়। সেই থেকে রেলকে নিরাপদ এবং সাশ্রয়ী যাতায়াত ব্যবস্থা করতে ইতোমধ্যে বহুমুখী প্রকল্প গ্রহণ করা হয়েছে। শুধু দেশেই নয়, প্রতিবেশী দেশের সঙ্গেও রেল যোগাযোগ বৃদ্ধি করা হবে।

বুধবার (৬ ফেব্রুয়ারি)দুপুরে ঠাকুরগাঁও রেল স্টেশন পরিদর্শন শেষে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে এসব কথা বলেন মন্ত্রী।

তিনি আরো বলেন, ১৯৬৫ সালের আগে ভারতসহ অন্যান্য দেশের সঙ্গে যে যোগাযোগ ব্যবস্থা ছিল সেটি আবার চালুর উদ্যোগ নেওয়া হয়েছে।

মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রীর ১০টি মেগা প্রকল্পের মধ্যে দু’টি রেল মন্ত্রণালয় ভিক্তিক। একটি হলো চিটাগাং থেকে কক্সবাজার হয়ে বার্মা পর্যন্ত। অপরটি হলো-পদ্মাসেতুর ওপর রেল যোগাযোগ স্থাপন করে যশোর হয়ে দক্ষিণাঞ্চল তথা পায়রা বন্দর গভীর সমুদ্র বন্দরের সঙ্গে যোগাযোগ স্থাপন করে সমস্ত দক্ষিণাঞ্চলকে রেল যোগাযোগের আওতায় আনা।

মন্ত্রী আরো বলেন, নির্বাচনের আগে পঞ্চগড় থেকে ঢাকা পর্যন্ত আন্তঃনগর ও দ্রুতযান দু’টি ট্রেন যুক্ত হয়েছে। এই ট্রেনটি বাংলাবান্ধা স্থলবন্দর হয়ে ভারতের শিলিগুড়ি পর্যন্ত সংযুক্ত হবে। ফলে নেপাল, ভুটান, বার্মা থেকে মোংলা পোর্ট পর্যন্ত মালামাল আনা নেওয়ায় অবদান রাখবে।

তিনি বলেন, আগামী এক মাসের মধ্যে ঠাকুরগাঁওয়ে অনলাইনে রেলের টিকিট কেনার ব্যবস্থা করা হবে।

এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন- জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও জেলা পরিষদের চেয়ারম্যান সাদেক কুরাইশি, অ্যাডভোকেট মকবুর হোসেন বাবুসহ অন্যান্য নেতাকমীরা।
পরে তিনি জেলা আইনজীবী সমিতি আয়োজিত সংবর্ধনা সভায় যোগ দেন।

বাংলাদেশ সময়: ১৬৩৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৬, ২০১৯
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।