ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বঙ্গবন্ধু সেতুর টোল আদায় ৪৯৮৮ কোটি ৪৯ লাখ টাকা

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২২৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ৪, ২০১৯
বঙ্গবন্ধু সেতুর টোল আদায় ৪৯৮৮ কোটি ৪৯ লাখ টাকা জাতীয় সংসদের অধিবেশন কক্ষ ও ওবায়দুল কাদের

জাতীয় সংসদ ভবন থেকে: বঙ্গবন্ধু সেতু চালু হওয়ার পর থেকে গতবছর ডিসেম্বর পর্যন্ত এই সেতু থেকে ৪ হাজার ৯শ ৮৮ কোটি ৪৯ লাখ টাকার টোল আদায় হয়েছে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। সেই সঙ্গে নির্মাণ সহযোগী সংস্থাগুলোর ঋণ ২০৩৪ সালের মধ্যে পরিশোধ করা হবে বলেও তিনি জানান।

সোমবার (৪ ফেব্রুয়ারি) জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে আওয়ামী লীগের সংসদ সদস্য মো. মামুনুর রশীদ কিরণের লিখিত প্রশ্নের উত্তরে এ তথ্য জানান।  

ওবায়দুল কাদের বলেন, ১৯৯৮ সালে শেষ হওয়া এ সেতুর নির্মাণ ব্যয় হয়েছে ৩৭৪৫ কোটি ৬০ লাখ টাকা।

অন্যদিকে এ পর্যন্ত সেতুর টোল বাবদ আদায় হয়েছে ৪৯৮৮ কোটি ৪৯ লাখ টাকা। আদায় হওয়া অর্থ থেকে সেতুর রক্ষণাবেক্ষণ কাজসহ সেতু কর্তৃপক্ষের অন্য আনুষঙ্গিক ব্যয় নির্বাহের পর এ সেতু নির্মাণে উন্নয়ন সহযোগী সংস্থাগুলোর ঋণ পরিশোধ করা হয়।  

‘তবে বৈদেশিক মুদ্রার বিনিময় হার দ্বিগুণেরও বেশি বেড়ে যাওয়ায় অ্যামোরটাইজেশন শিডিউল অনুযায়ী উন্নয়ন সহযোগী সংস্থাগুলো থেকে গৃহীত ঋণ সেতু থেকে আদায় করা টোলের মাধ্যমে ২০৩৪ সাল নাগাদ পরিশোধ সম্পন্ন হবে। ’ 

বাংলাদেশ সময়: ১৭২২ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৪, ২০১৯ 
এসকে/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।