ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

শিক্ষার্থী প্রতি ২৯ হাজার টাকা বেশি নেন তারা

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১২৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ৪, ২০১৯
শিক্ষার্থী প্রতি ২৯ হাজার টাকা বেশি নেন তারা

ঢাকা: জাতীয় নার্সিং উচ্চশিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠানে ‘মাস্টার অব সায়েন্স ইন নার্সিং’ কোর্সে ভর্তি বাবদ শিক্ষার্থীদের কাছ থেকে অতিরিক্ত ২৩ লাখ টাকা আদায় করা হয়েছে বলে জানিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। ৮০ জন শিক্ষার্থীর কাছ থেকে ২৯ হাজার করে বেশি টাকা আদায় করে এ অর্থ নিয়েছে সংগঠনটি।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) অধীন রাজধানীর মুগদায় এ শিক্ষাপ্রতিষ্ঠানে রোববার (০৩ ফেব্রুয়ারি) অভিযান চালায় দুদক। অভিযানে এ তথ্য উদঘাটন হয় বলে বাংলানিউজকে জানান কমিশনের জনসংযোগ কর্মকর্তা প্রণব কুমার ভট্টাচার্য্য।

তিনি বলেন, দুদকের হটলাইনে (১০৬) আসা অভিযোগের পরিপ্রেক্ষিতে অভিযানটি চালানো হয়।

দুদকের সহকারী পরিচালক শারিকা ইসলাম ও উপ-সহকারী পরিচালক আফনান জান্নাত কেয়ার সমন্বিত দল অভিযানটি চালায়।

প্রণব বলেন, ‘ওই নার্সিং প্রতিষ্ঠানে পেমেন্ট স্লিপ এবং ব্যাংক হিসাব পরীক্ষাসহ কোর্সের ভর্তি, রেজিস্ট্রেশন ও অন্যান্য আনুষঙ্গিক ফি সংক্রান্ত রেকর্ডপত্র পরীক্ষা করে দুদক টিম। অভিযানে ধরা পড়ে অন্তত ৮০ জন শিক্ষার্থীর কাছ থেকে গড়ে কমপক্ষে ২৯ হাজার টাকা করে মোট ২৩ লাখ টাকা অতিরিক্ত আদায় করা হয়েছে, যা সম্পূর্ণ নিয়ম বহির্ভূত। ’

নার্সিং প্রতিষ্ঠানের পরিচালক অভিযোগের সত্যতা দুদক কর্মকর্তাদের কাছে স্বীকার করেন জানিয়ে জনসংযোগ কর্মকর্তা বলেন, তদন্ত কমিটি করে আগামী এক মাসের মধ্যে শিক্ষার্থীদের অতিরিক্ত অর্থ ফেরত দেবেন বলে অঙ্গীকার করেন পরিচালক।

অভিযানের বিষয়ে দুদক মহাপরিচালক (প্রশাসন) মুহাম্মাদ মুনীর চৌধুরী বলেন, ‘নিয়ম বহির্ভূত অর্থ আদায় দুর্নীতির পর্যায়ে পড়ে। এ অনিয়মে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে সুপারিশ করবে দুদক’।

বাংলাদেশ সময়: ২০২৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৩, ২০১৯
আরএম/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ