ঢাকা, সোমবার, ১৯ শ্রাবণ ১৪২৭, ০৩ আগস্ট ২০২০, ১২ জিলহজ ১৪৪১

জাতীয়

ক্ষতিগ্রস্ত পরীক্ষার্থীদের উত্তরপত্র আলাদাভাবে দেখা হবে

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০২-০৩ ১০:৫৪:০৯ পিএম
ক্ষতিগ্রস্ত পরীক্ষার্থীদের উত্তরপত্র আলাদাভাবে দেখা হবে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি

জাতীয় সংসদ ভবন থেকে: ভুল করে প্রশ্নপত্র বিতরণ করায় এসএসসি পরীক্ষার্থী যারা ক্ষতিগ্রস্ত হয়েছে তাদের উত্তরপত্র আলাদাভাবে দেখার ব্যবস্থা নেওয়া হয়েছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। সেইসঙ্গে এ ঘটনার সঙ্গে যারা জড়িত তাদের বিরুদ্ধেও ব্যবস্থা নেওয়া হবে বলে জানান তিনি।

রোববার (০৩ ফেব্রুয়ারি) জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে বিরোধী দল জাতীয় পার্টির সদস্য মুজিবুল হক চুন্নুর এক সম্পূরক প্রশ্নের উত্তরে এ কথা জানান শিক্ষামন্ত্রী।
 
তিনি বলেন, কয়েকটি কেন্দ্রে এই সমস্যা হয়েছে।

অনিয়মিত কিছু পরীক্ষার্থী যারা আগের সিলেবাসে পরীক্ষায় অংশ নেয়, তাদের আগের সিলেবাসে প্রশ্ন হয়। নির্দেশ থাকে নিয়মিত ও অনিয়মিতদের আলাদাভাবে বসানোর। কেন্দ্র সচিব ও ইনভিজিলেটরদের ভুলের কারণে এই সমস্যা হয়েছে। এর ফলে পরীক্ষার্থী যারা ক্ষতিগ্রস্ত হয়েছে তাদের চিহ্নিত করা হয়েছে। সমস্যা সমাধানের জন্য তাদের খাতা আলাদাভাবে দেখা হবে। এ বিষয়ে ব্যবস্থা নেওয়া হয়েছে।  

আর যাদের ভুলের কারণে এই ঘটনা ঘটেছে তাদের দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়া হয়েছে। তদন্ত সাপেক্ষে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে বলেও সংসদকে জানান শিক্ষামন্ত্রী।

জাতীয় পার্টির আরেক সদস্য ফখরুল ইমামের অপর এক সম্পূরক প্রশ্নের উত্তরে দীপু মনি বলেন, সিলেবাস ভিন্ন ভিন্ন হলেও প্রশ্নে মিল রয়েছে। আবার নতুন করে পরীক্ষা নিতে গেলে ভিন্ন প্রশ্নে পরীক্ষা নিতে হবে। কারণ তাদের সিলেবাস অনুযায়ী প্রশ্নে পরীক্ষা নেওয়া হয়েছে। তবে এই সমস্যা সমাধানে এর চেয়ে ভালো কোনো পরামর্শ থাকলে তা দেওয়ার অনুরোধ জানিয়ে শিক্ষামন্ত্রী বলেন, যুক্তিযুক্ত হলে শিক্ষা মন্ত্রণালয় তা গ্রহণ করবে।

বাংলাদেশ সময়: ১৭৫০ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৩, ২০১৯ 
এসকে/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa