ঢাকা, মঙ্গলবার, ৮ আষাঢ় ১৪২৮, ২২ জুন ২০২১, ১১ জিলকদ ১৪৪২

জাতীয়

ইতিহাসের এই দিনে

অভিনেত্রী সুমিতা দেবীর জন্ম

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫১২ ঘণ্টা, ফেব্রুয়ারি ২, ২০১৯
অভিনেত্রী সুমিতা দেবীর জন্ম অভিনেত্রী সুমিতা দেবী। ছবি-সংগৃহীত

ঢাকা: ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভালো, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ।

তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে বাংলানিউজের পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিন’।

০২ ফেব্রুয়ারি ২০১৯, শনিবার। ২০ মাঘ, ১৪২৫ বঙ্গাব্দ। এক নজরে দেখে নিন ইতিহাসের এ দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যুদিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।

ঘটনা
১৮১৪- কলকাতায় ভারতীয় জাদুঘর (ইন্ডিয়ান মিউজিয়াম) প্রতিষ্ঠা হয়।
১৮৫৩- শম্ভুনাথ পণ্ডিত প্রথম বাঙালি হিসেবে কলকাতা হাইকোর্টে সরকারি উকিল নিযুক্ত হন।
১৮৬২- শম্ভুনাথ পণ্ডিত প্রথম বাঙালি হিসেবে কলকাতা হাইকোর্টে প্রধান বিচারপতি নিযুক্ত হন।

জন্ম
১৯৩৬- প্রথিতযশা চলচ্চিত্র অভিনেত্রী সুমিতা দেবী।
মানিকগঞ্জ জেলায় তার জন্ম। প্রকৃত নাম হেনা ভট্টাচার্য। চলচ্চিত্রকার ফতেহ লোহানী ‘আসিয়া’ ছবিতে হেনা নাম পাল্টে সুমিতা দেবী রাখেন। ধর্মান্তরিত হয়ে তার নতুন নামকরণ হয় নিলুফার বেগম। খ্যাতিমান চলচ্চিত্র পরিচালক ও লেখক জহির রায়হান ছিলেন তার স্বামী।

১৯৩৯- প্রখ্যাত গল্পকার ও কথাসাহিত্যিক হাসান আজিজুল হক।
ষাটের দশকের এই কথাসাহিত্যিক তার সাবলীল গদ্য ও মর্মস্পর্শী বর্ণনাভঙ্গির জন্য প্রসিদ্ধ। জীবনসংগ্রামে লিপ্ত মানুষের কথকথা তার গল্প-উপন্যাসের প্রধানতম অনুষঙ্গ। রাঢ়বঙ্গ তার অনেক গল্পের পটভূমি। তিনি বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার লাভ করেন ১৯৭০ সালে। ১৯৯৯ সালে সরকার তাকে একুশে পদকে ভূষিত করে।

মৃত্যু
২০০৬- সাবেক প্রধানমন্ত্রী মিজানুর রহমান চৌধুরী।
তিনি সাবেক রাষ্ট্রপতি এরশাদের আমলে ১৯৮৬ সালের ৯ জুলাই থেকে ১৯৮৮ সালের ২৭ মার্চ পর্যন্ত দেশের প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন।

বাংলাদেশ সময়: ০০১০ ঘণ্টা, ফেব্রুয়ারি ০২, ২০১৯
টিএ/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa