ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

দেশেই পামওয়েল প্রক্রিয়াজাতকরণ মেশিন উদ্ভাবন

বাকৃবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৫৩ ঘণ্টা, জানুয়ারি ২৯, ২০১৯
দেশেই পামওয়েল প্রক্রিয়াজাতকরণ মেশিন উদ্ভাবন

বাকৃবি (ময়মনসিংহ): দেশে প্রতি বছর প্রায় ১৬ লাখ মেট্রিক টনের বেশি পামওয়েল ব্যবহৃত হয়। যার বেশিরভাগই বাইরের দেশ থেকে আমদানি করা হয়। দেশে প্রচুর পরিমাণে পাম গাছ থাকা সত্ত্বেও যন্ত্রের অভাবে গাছ থেকে তেল প্রক্রিয়াজাত করা সম্ভব হচ্ছে না।

বিষয়গুলো মাথায় রেখে পাম গাছ থেকে দেশীয় প্রযুক্তি ব্যবহার করে পামওয়েল প্রক্রিয়াজাতকরণ মেশিন উদ্ভাবন করেছেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) কৃষি শক্তি ও যন্ত্র বিভাগের অধ্যাপক ড. মো. আবদুল আওয়াল।

মঙ্গলবার (২৯ জানুয়ারি) কৃষি প্রকৌশল ও কারিগরি অনুষদের প্রিসিশন ল্যাবে কর্মশালায় প্রবন্ধ উপস্থাপনের সময় এসব তথ্য জানান অধ্যাপক ড. মো. আবদুল আওয়াল।

উদ্ভাবক ড. মো. আবদুল আওয়াল বলেন, আমাদের দেশে শুধু নয় বিশ্বের অনেক দেশেই পামওয়েল খাওয়ার প্রবণতা বেড়েছে। সরকারি উদ্যোগে দেশে পাম গাছ থেকে তেল পাওয়ার জন্য ২০ লাখ পাম ওয়েল চারা রোপণ করা হয়। পাম গাছ থেকে দেশীয় পদ্ধতিতে তেল উৎপাদনের যন্ত্রটি আবিষ্কার করা একটি চ্যালেঞ্জিং বিষয় ছিল। কারণ মেশিনের একটু এদিক সেদিক হলে তেল প্রক্রিয়াজাতকরণে অনেক সমস্যা হতো। সহজে যেন কৃষকরা এটি ব্যবহার করতে পারে সেটির দিকেও যথেষ্ট নজর ছিল।  

তিনি বলেন, বর্তমানে মেশিনটি আবিষ্কার হওয়ায় ছোট ছোট খামারিরা এটি ব্যবহার করে সুফল পাবেন। সারাদেশে এটি পৌঁছাতে পারলে পামওয়েল দেশের চাহিদা মিটিয়ে বিদেশেও রপ্তানির সুযোগ তৈরি হবে। এক্ষেত্রে লাখ লাখ বেকারের কর্মস্থানও হবে।  

কৃষি প্রকৌশল ও কারিগরি অনুষদের ডিন অধ্যাপক ড. খান মো. হাসানুজ্জামানের সভাপতিত্বে কর্মশালায় প্রধান অতিথি ছিলেন অধ্যাপক ড. এম এ এম ইয়াহিয়া খন্দকার। কর্মশালার শেষে একটি মুক্ত আলোচনার আয়োজন করা হয়। এতে বিভিন্ন অনুষদের শিক্ষক ও শিক্ষার্থীরা অংশ নেন।

উল্লেখ্য, অয়েল পাম ফলকে প্রক্রিয়াজাত করে দু’ধরনের তেল পাওয়া যায়। ফলের মাংসল অংশ থেকে পাম তেল আর বীজ বা শাঁস থেকে পাওয়া যায় পাম কার্ণেল তেল। প্রতিটি ফল থেকে ৯ ভাগ পাম তেল ও একভাগ পাম কার্ণেল তেল পাওয়া যায়।

বাংলাদেশ সময়: ১৮৪৩ ঘণ্টা, জানুয়ারি ২৯, ২০১৯
এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ