ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

আমার ফেসবুক অ্যাকাউন্ট নেই: জাফর ইকবাল

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১৫ ঘণ্টা, জানুয়ারি ২৯, ২০১৯
আমার ফেসবুক অ্যাকাউন্ট নেই: জাফর ইকবাল বিজ্ঞান উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখছেন জাফর ইকবাল। ছবি: বাংলানিউজ

মুন্সিগঞ্জ: লেখক অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল বলেছেন, আমার ফেসবুক অ্যাকাউন্ট নেই। তবে যা শুনি, ফেসবুকে যতো বেশি লাইক ততো বেশি আনন্দ। পৃথিবীতে তথ্যের গুরুত্ব সবচেয়ে বেশি। পৃথিবীর সবচেয়ে বেশি তথ্য রয়েছে গুগল, ফেসবুক এবং আমাজনের কাছে। তুমি তোমার পরিশ্রম ও সময় ব্যয় করে ফেসবুককে লাভবান করছো। তোমার পছন্দ-অপছন্দ সব জানে গুগল। এখান থেকে বের না হলে তোমরা আর স্মার্ট থাকবে না। 

মঙ্গলবার (২৯ জানুয়ারি) সকালে মুন্সীগঞ্জের নয়াগাঁওয়ে প্রেসিডেন্ট প্রফেসর ড. ইয়াজউদ্দিন আহম্মেদ রেসিডেন্সিয়াল মডেল স্কুল অ্যান্ড কলেজে বিজ্ঞান উৎসব অনুষ্ঠানের উদ্বোধন করেন তিনি। আবদুল্লাহ আবু সায়ীদ পাঠাভ্যাস চর্চা কেন্দ্র আয়োজিত দুই দিনব্যাপী বিজ্ঞান উৎসবে ঘণ্টাব্যাপী উপস্থিত শিক্ষার্থীদের বিভিন্ন প্রশ্নের উত্তরে তিনি এ কথা বলেন।

 

জাফর ইকবাল বলেন, পৃথিবীতে এখন একটা সময় যাচ্ছে যখন আমাদের খুব সতর্ক থাকতে হবে। তুমি তোমার জীবন নিয়ে কি করবে তা তোমাকে ভাবতে হবে। আগামী ১০ বছর পর এসব (ফেসবুক) থাকবে না বলে আমার মনে হয়। ফেসবুক মাদকের মত এক ধরনের নেশা। ফেসবুক ব্যবহার করো, কিন্তু আসক্ত হয়ো না। আমাদের দেশে ছেলে-মেয়ে সমানভাবে এগিয়ে যাচ্ছে। তোমরা যদি জানার জন্য লেখাপড়া করো তবে বাংলাদেশটা বদলে যাবে। বাংলাদেশের দায়িত্ব তোমাদের হাতে।  

শিক্ষার্থীদের উদ্দেশে তিনি বলেন, বইপড়া একটা অসাধারণ ব্যাপার। যে বই পড়ে সে অন্যদের থেকে আলাদা। তবে, দুঃখজনকভাবে বিশ্বব্যাপী বইপড়া কমে গেছে।  

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক সায়লা ফারজানা। ফজিলাতুন্নেছা তানিয়ার সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন অধ্যক্ষ মেজর গাজী মোহাম্মদ তাওহিদুজ্জামান, শিক্ষক ও বিজ্ঞান লেখক সফিক ইসলাম, দৈনিক সভ্যতার আলোর সম্পাদক মীর নাসির উদ্দিন উজ্জ্বল। আলোচনা শেষে পাঠচক্রে অংশগ্রহণকারী শিক্ষার্থীদের মধ্যে প্রশংসা সনদ বিতরণ করা হয়।

বাংলাদেশ সময়: ১৬২৯ ঘণ্টা, জানুয়ারি ২৯, ২০১৯
এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।