ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

জাতীয়

সংসদের মূল নকশার কপি জাতীয় আর্কাইভে

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৪১ ঘণ্টা, জানুয়ারি ২৮, ২০১৯
সংসদের মূল নকশার কপি জাতীয় আর্কাইভে সংসদের মূল নকশার কপি হস্তান্তর করা হচ্ছে

ঢাকা: বাংলাদেশ জাতীয় সংসদের মূল নকশার এক সেট কপি জাতীয় আর্কাইভে সংরক্ষিত থাকবে। এছাড়া থাকবে স্থাপত্য অধিদপ্তরে। এরই অংশ হিসেবে রোববার (২৭ জানুয়ারি) স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী পেনসিলভ্যানিয়া ইউনিভার্সিটির আর্কিটেকচারাল আর্কাইভ হতে সংগৃহীত স্থপতি লুই আই কানের ডিজাইন করা শেরে বাংলা নগরস্থ জাতীয় সংসদ কমপ্লেক্স ও সংশ্লিষ্ট এলাকার মহাপরিকল্পনা এবং মহাপরিকল্পনার অন্তর্ভুক্ত স্থাপত্য নকশা স্থাপত্য অধিদপ্তর ও ন্যাশনাল আর্কাইভের কর্তৃপক্ষের কাছে আনুষ্ঠানিকভাবে হস্তান্তর করেন।

স্পিকারের কার্যালয়ে স্থাপত্য অধিদপ্তরের পক্ষে প্রধান স্থপতি কাজী গোলাম নাসির ও ন্যাশনাল আর্কাইভের পক্ষে মহাপরিচালক দিলীপ কুমার সাহা এক সেট করে (১০টি বক্স) স্পিকারের কাছ থেকে গ্রহণ করেন।

এসময় স্পিকার বলেন, লুই আই কানের প্রণীত এ নকশা শুধু বাংলাদেশ নয় বিশ্বের সম্পদ।

 
তিনি এর যথাযথ সংরক্ষণে সবাইকে আন্তরিক হওয়ার আহ্বান জানান।  

এর আগে সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব ড. জাফর আহমদ খান, প্রধান স্থপতি কাজী গোলাম নাসির এবং মহাপরিচালক দিলীপ কুমার সাহা নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে সাক্ষর করেন। উল্লেখ্য, ২০১৬ সালের ১ ডিসেম্বর মূল নকশার কপি জাতীয় সংসদ সচিবালয়ে পৌঁছায়।

এসময় দশম জাতীয় সংসদের হুইপ আতিকুর রহমান আতিক, হুইপ ইকবালুর রহিম, বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব ড.জাফর আহমদ খানসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৯৪০ ঘণ্টা, জানুয়ারি ২৭, ২০১৯
এসএম/আরআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।