bangla news

ঢাবিতে আলোকচিত্র উৎসব শুরু

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০১-২৭ ৫:০২:৪৯ পিএম
ঢাবিতে আলোকচিত্র উৎসবের র‍্যালি

ঢাবিতে আলোকচিত্র উৎসবের র‍্যালি

ঢাকা বিশ্ববিদ্যালয়: ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) প্রথমবারের মতো ঢাকা আন্তর্জাতিক আলোকচিত্র উৎসব শুরু হয়েছে।

রোববার (২৭ জানুয়ারি) বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রে র‌্যালিতে অংশগ্রহণের মাধ্যমে অনুষ্ঠানটি উদ্বোধন করেন ঢাবি উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

যৌথভাবে এ অনুষ্ঠানের আয়োজন করে ঢাকা ইউনিভার্সিটি ফটোগ্রাফিক সোসাইটি এবং বাংলাদেশ শিল্পকলা একাডেমি।

উৎসবটি চলবে ৩০ জানুয়ারি পর্যন্ত (প্রতিদিন দুপুর ১২টা থেকে রাত ৮টা)। 

টিএসসি, চারুকলা অনুষদ এবং বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালার ৫ ও ৬ নং গ্যালারিতে প্রদর্শিত এসব আলোকচিত্র সব দর্শনার্থীদের জন্য উন্মুক্ত। এছাড়া উৎসবে থাকছে বিভিন্ন দেশের আলোকচিত্রীদের জন্য আলোকচিত্র প্রতিযোগিতা ও প্রদর্শনী, ডিইউপিএস এর বার্ষিক প্রদর্শনী, শোভাযাত্রা, সেমিনার, কর্মশালা, সাময়িকী, পুনর্মিলনী।

প্রথমদিন আন্তর্জাতিক আলোকচিত্র উৎসবে একক ক্যাটাগরি ও পোর্টফোলিও ক্যাটাগরিতে বাংলাদেশসহ বিশ্বের ৭টি দেশের আলোকচিত্রীদের ১৪৫টি একক আলোকচিত্র প্রদর্শিত হচ্ছে। এছাড়াও স্থান পেয়েছে ১৬টি ফটো স্টোরি। পাশাপাশি ঢাকা ইউনিভার্সিটি ফটোগ্রাফিক সোসাইটির (ডিইউপিএস) ১২তম বার্ষিক আলোক চিত্রপ্রদর্শনীর জন্য নির্বাচিত আলোকচিত্রগুলোও প্রদর্শিত হবে।

সিঙ্গেল ক্যাটাগরিতে দেশ ও বিদেশের আলোকচিত্রীদের ৬ হাজার ৫৩৭ টি আলোকচিত্রের মধ্যে ১১১টি আলোকচিত্র, পোর্টফোলিও ক্যাটাগরিতে দেশ ও বিদেশের আলোকচিত্রীদের ৯৭টি ফটোস্টোরির মধ্যে ১৬টি ফটোস্টোরি এবং ডিইউপিএস’র সদস্যদের ৩৪টি আলোকচিত্র নির্বাচিত হয়েছে।

আলোকচিত্র উৎসবটি দ্বিতীয় দিন থেকে আলোকচিত্রীদের জন্য আয়োজন করা হবে মিট দ্যা জাজ সেশন, আর্টিস্ট টক, বক্স ক্যামেরা ফটোগ্রাফি, পোর্টফোলিও রিভিউ এবং আলোকচিত্রের উপর ডকুমেন্টারি ফিল্ম প্রদর্শন।

বাংলাদেশ সময়: ১৬৫৮ ঘণ্টা, জানুয়ারি ২৭, ২০১৯
এসকেবি/এসএইচ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-01-27 17:02:49