ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

জাতীয়

সবার সহযোগিতা নিয়ে কাজ করতে চান এসএমপি কমিশনার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৭ ঘণ্টা, জানুয়ারি ২৭, ২০১৯
সবার সহযোগিতা নিয়ে কাজ করতে চান এসএমপি কমিশনার

সিলেট: আইনশৃঙ্খলা রক্ষায় সবার সহযোগিতা নিয়ে কাজ করতে চান সিলেট মেট্রোপলিটন পুলিশ (এসএমপি) কমিশনার গোলাম কিবরিয়া। 

রোববার (২৭ জানুয়ারি) সকালে পুলিশ সপ্তাহ উপলক্ষে র‌্যালি পরবর্তী বক্তব্যে এ কথা বলেন তিনি।  

এসময় কমিশনার আইনশৃঙ্খলা রক্ষায় নিয়োজিত সব পুলিশ সদস্যদের ধন্যবাদ জানান এবং শহরবাসী ও রাজনীতিবিদদের পুলিশের সহযোগিতায় কাজ করার আহ্বান জানান।

গোলাম কিবরিয়া বলেন, গুরুত্বপূর্ণ যেকোনো বিষয়ে সেবা নিতে জনসাধারণ সরাসরি আমার মোবাইল (০১৭১৩ ৩৭৪৫০৬) ফোন দিয়ে কথা বলতে পারবেন। একইসঙ্গে চলমান ট্রাফিক সপ্তাহটিও পুলিশ সপ্তাহের অন্তর্ভুক্ত থাকবে বলেও জানান তিনি।

এদিন সুরমা নদীর তীরে শহরের ক্বীন এলাকায় বেলুন উড়িয়ে সেবা সপ্তাহের উদ্বোধন করেন পুলিশ কমিশনার গোলাম কিবরিয়া।  

এসময় সিলেটের অতিরিক্ত জেলা প্রশাসক আসলাম উদ্দিন, সিলেট জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার সুব্রত চক্রবর্তী জুয়েল ও পুলিশের ঊর্ধ্বতন ও পদস্থ কর্মকর্তারা উপস্থিত ছিলেন। উদ্বোধনের পর ঢাক-ঢোল বাজিয়ে র‌্যালিটি শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে।

এদিকে, মহানগর পুলিশের অতিরিক্ত উপ-কমিশনার (মিডিয়া) মো. জেদান আল মুসা স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, সেবা সপ্তাহ উপলক্ষে এসএমপি পুলিশ আগামী ২ ফেব্রুয়ারি পর্যন্ত জনসচেতনমূলক নানা কর্মসূচি পালন করবে। এর মধ্যে অপরাধ দমনে সেবামূলক কার্যক্রম বদ্ধিতে ছয়টি থানার সর্বস্তরের মানুষকে নিয়ে ‘ওপেন হাউজ ডে’ করা, জনগণের সঙ্গে পুলিশের কার্যক্রম নিয়ে খোলামেলা আলোচনা করা, অপরাধ দমন, নিবারণ ও আইনশৃঙ্খলা উন্নয়নে তাদের মতামত গ্রহণ করা, কমিউনিটি পুলিশিংয়ের কার্যক্রম বেগবান করার মাধ্যমে অপরাধ দমন করা, এসএমপির ছয় থানার ২০টি ইউনিয়ন কমিটি, ৮০টি ওয়ার্ড কমিটি এবং সিটি করপোরেশন ২৭টি ওয়ার্ড কমিটি দ্বারা কমিউনিটি পুলিশিং কার্যক্রম পরিচালিত হচ্ছে।

বিট পুলিশিং ও ভাড়াটিয়া তথ্য সংগ্রহে ছয়টি থানাকে ৬৭ বিটে ভাগ করে বিট পুলিশিং এর কার্যক্রম পরিচালিত হচ্ছে। প্রতিটি বিটের জন্য একজন করে উপ-পরিদর্শক (এসআই) ও একজন করে সহকারী উপ-পরিদর্শক (এএসআই) নিয়োগ করা হয়েছে।

ট্রাফিক বিভাগ সড়কে আইনশৃঙ্খলা রক্ষাসহ বিভিন্ন সেবামূলক কার্যক্রম গ্রহণ করেছে। ট্রাফিক সেবা সপ্তাহ ২০১৯ এর মূলমন্ত্র হলো- পুলিশকে সহায়তা করুন, পুলিশের সেবাগ্রহণ করুন। এসএমপির আওতাধীন ট্রাফিক ব্যবস্থা সচল রাখতে নিয়মিত ট্রাফিক পুলিশ নিরলস পরিশ্রম করে যাচ্ছে।  

এমএমপির গুরুত্বপূর্ণ স্থানে ৩৭টি সিসি ক্যামেরা স্থাপন করে সার্বক্ষণিক নজরদারির জন্য কোতোয়ালি মডেল থানায় কন্ট্রোল রুম স্থাপন করা হয়েছে। সিলেট সিটি করপোরেশনের সহায়তায় সমস্ত শহরকে সিসি ক্যামেরার আওতায় আনার কার্যক্রম প্রক্রিয়াধীন।

সিলেট শহরবাসীদের পাসপোর্টের ভেরিফিকেশন প্রদানের সুবিধার জন্য এসএমপি সদর দফতরে নগর বিশেষ শাখায় ওয়ান স্টপ সার্ভিস চালু করা হয়েছে। যার মাধ্যমে সাধারণ জনগণ সহজে পাসপোর্ট ভেরিফিকেশন সেবা পেতে পারবেন। প্রবাসী এবং বিদেশ গমনেচ্ছুদের পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট সেবাটি অনলাইনে চালু করা হয়েছে। শহরবাসী অনলাইনে (http://pcc.police.gov.bd) যেকোনো স্থান থেকে সার্টিফিকেটের জন্য আবেদন করতে পারবেন।

প্রবাসী বাংলাদেশিদের সমস্যা, সংকট নিরসনে সহায়তায় প্রবাসী কল্যাণ ডেস্ক, বিডি পুলিশ হেলপ লাইন, ব্যাংকের টাকা এস্কর্ট, ভিকটিম সাপোর্ট সেন্টার, থানায় শিশু বান্ধব কর্মকর্তা নিয়োগ, সার্ভিস ডেলিভারি সেন্টার স্থাপন, ওমেন সাপোর্ট ডেস্ক, তথ্য প্রদানকারী অফিসার নিয়োগ, সেবামূলক ডিসপ্লে বোর্ড/ফলক, জাতীয় জরুরি সেবা-৯৯৯ কল করা।  

এছাড়া ২৪ ঘণ্টা জরুরি প্রয়োজনে এসএমপি কন্ট্রোল রুমের ০১৭১৩৩৭৪৩৭৫ ও ০৮২১-৭১৬৯৬৮ নাম্বারে যোগাযোগ করা যাবে।

বাংলাদেশ সময়: ১৫৪১ ঘণ্টা, জানুয়ারি ২৭, ২০১৯
এনইউ/আরবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।