ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

প্রজাতন্ত্র দিবস উদযাপন করছে ঢাকার ভারতীয় হাইকমিশন

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৭ ঘণ্টা, জানুয়ারি ২৬, ২০১৯
প্রজাতন্ত্র দিবস উদযাপন করছে ঢাকার ভারতীয় হাইকমিশন ভারতীয় পতাকা উত্তোলন করা হচ্ছে, ছবি: ডিএইচ বাদল

ঢাকা: অন্যান্য বছরের মতো এবারও যথাযথ মর্যাদার সঙ্গে ভারতের ৭০তম প্রজাতন্ত্র দিবস বা সাধারণ দিবস উদযাপন করছে ঢাকার ভারতীয় হাইকমিশন।

শনিবার (২৬ জানুয়ারি) সকাল সাড়ে ৯টায় বাড়িধারার চ্যান্সেরি কমপ্লেক্সে দেশটির জাতীয় সংগীত ও পতাকা উত্তোলনের মাধ্যমে প্রজতন্ত্র দিবস উদযাপনের উদ্বোধন করেন ভারপ্রাপ্ত হাইকমিশনার ড. আদর্শ সোয়াইকা। এসময় বাংলাদেশে ভারতীয় কমিউনিটির বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ উপস্থিত ছিলেন।

প্রজাতন্ত্র দিবস সব ভারতীয় লোকদের একত্রিত হওয়ার সুযোগ তৈরি করে। এদিন যেনো মিলনমেলায় পরিণত হয় ভারতীয় হাইকমিশন। সব বয়সী মানুষ মর্যাদার সঙ্গে দিবসটি পালন করে।

পতাকা উড়ানোর পর সাংস্কৃতিক অনুষ্ঠানে ভারতীয় প্রজাতন্ত্র দিবসের মূলমন্ত্র মানুষের মাঝে ছড়িয়ে দেওয়া হয়। দেশটির ঐতিহ্য তুলে ধরা হয় নৃত্য ও কোরিওগ্রাফির মাধ্যমে। এছাড়া দিনভর নানা আয়োজন থাকছে দিবসটি উপলক্ষে। ভারতের বিভিন্ন প্রদেশের সাংস্কৃতিক ঐতিহ্যও তুলে ধরা হয় এখানে।

ভারপ্রাপ্ত হাইকমিশনার ড. আদর্শ সোয়াইকা ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের শুভেচ্ছা বার্তা পাঠ করে শোনান। ভারতের রাষ্ট্রপতি তার শুভেচ্ছা বার্তায় উল্লেখ করেছেন, এই দিবসটি আমাদের গণতন্ত্র ও প্রজাতন্ত্রের মূল্যবোধকে স্মরণ করে দেয়। এই দিন স্বাধীনতার প্রতি আমাদের অঙ্গীকার পুনর্ব্যক্ত করার সুযোগ করে দেয়। আমাদের সমাজের মধ্যে এবং নাগরিকদের মধ্যে বৈষম্য দূর করতে শেখায়। ভারতীয়দের একত্রিত হওয়ার সুযোগ করে।

১৯৫০ সালের ২৬ জানুয়ারি ভারত প্রজাতন্ত্র লাভ করে। যা আমাদের জাতি গঠনে দ্বিতীয় সর্বোচ্চ স্তর।

বাংলাদেশ সময়: ১২২২ ঘণ্টা, জানুয়ারি ২৬, ২০১৯
এসএম/টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ