ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

হলি আর্টিজান হামলার সর্বশেষ আসামি শরিফুল গ্রেফতার

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩৪৩ ঘণ্টা, জানুয়ারি ২৬, ২০১৯
হলি আর্টিজান হামলার সর্বশেষ আসামি শরিফুল গ্রেফতার

চাঁপাইনবাবগঞ্জ: রাজধানীর গুলশানে হলি আর্টিজান বেকারিতে জঙ্গি হামলার মামলায় সর্বশেষ পলাতক আসামি জেএমবির শীর্ষ নেতা শরিফুল ইসলাম ওরফে খালিদ ওরফে রাহাত ওরফে নাহিদ ওরফে আবু সুলাইমানকে (২৭) গ্রেফতার করেছে র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) সদস্যরা।

শুক্রবার (২৫ জানুয়ারি) বিকেল ৩টার দিকে চাঁপাইনবাবগঞ্জের নাচোল-মহিপুর রোড এলাকা থেকে তাকে গ্রেফতার করা হয়।

চাঁপাইনবাবগঞ্জ র‍্যাব-৫ ক্যাম্প সূত্রে জানা যায়, গোপন সংবাদের ভিত্তিতে চাঁপাইনবাবগঞ্জ  জেলার নাচোল-মহিপুর রোড এলাকা থেকে গুলশানে হলি আর্টিজান হামলার মামলার চার্জশিটভুক্ত আসামি ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক রেজাউল করিম হত্যা মামলার মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি শরিফুল ইসলাম ওরফে খালিদকে গ্রেফতার করা হয়।

গ্রেফতারের পরপরই শরিফুলকে জ্ঞিসাবাদের জন্য ঢাকায় পাঠান হচ্ছে।

সন্ধ্যায় র‌্যাবের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের সিনিয়র সহকারী পরিচালক এএসপি মিজানুর রহমান বাংলানিউজকে এ তথ্য নিশ্চিত করে বলেন, শরিফুলকে গ্রেফতারের মধ্য দিয়ে আলোচিত এ ঘটনায় চার্জশিটভুক্ত সব আসামিকে ধরতে সক্ষম হয়েছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।

তিনি বলেন, ব্যাটারিচালিত একটি ইজিবাইকে করে রাজশাহী থেকে পালিয়ে যাওয়ার সময় জেলার নাচোল-মহিপুর রোড এলাকা থেকে তাকে গ্রেফতার করা হয়। রোববার (২৭ জানুয়ারি) র‌্যাবের পক্ষ থেকে সংবাদ সম্মেলন করে এ বিষয়ে বিস্তারিত জানানো হবে।

গুলশান হামলার মামলা ছাড়াও শরিফুল রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষক অধ্যাপক রেজাউল করিম হত্যা মামলার মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি। ২০১৬ সালের ২৩ এপ্রিল রাজশাহী মহানগরীর শালবাগান এলাকার নিজ বাড়ি থেকে ৫০ গজ দূরে রেজাউল করিম সিদ্দিকীকে কুপিয়ে ও গলা কেটে হত্যা করা হয়।  

দুই বছরের বেশি সময় ধরে তদন্তের পর কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিটের (সিটিটিসি) পরিদর্শক হুমায়ূন কবির ২০১৮ সালের ২৩ জুলাই হলি আর্টিজানে হামলায় ২১ জনকে চিহ্নিত করে। তাদের মধ্যে জীবিত আট জনের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দেন। পরে জীবিত আটজনের বিরুদ্ধে অভিযোগ গঠনের মধ্যে দিয়ে গতবছর ২৬ নভেম্বর আলোচিত এ মামলার বিচার শুরুর নির্দেশ দেন ঢাকার সন্ত্রাসবিরোধী বিশেষ ট্রাইব্যুনালের বিচারক মো. মুজিবুর রহমান।

মামলার আসামিদের মধ্যে নব্য জেএমবির সদস্য জাহাঙ্গীর আলম ওরফে রাজীব গান্ধী, রাকিবুল হাসান রিগান, রাশেদুল ইসলাম ওরফে র‌্যাশ, সোহেল মাহফুজ, মিজানুর রহমান ওরফে বড় মিজান ও হাদিসুর রহমান সাগরকে আগেই গ্রেফতার করেছিল আইনশৃঙ্খলা বাহিনী।

বাকি দুই আসামি শহীদুল ইসলাম খালেদ ও মামুনুর রশিদ রিপনকে পলাতক দেখিয়ে এ মামলার বিচার চলছিল। তাদের বিরুদ্ধে হুলিয়া জারি করে সম্পত্তি জব্দেরও নির্দেশ দিয়েছিল আদালত।

চলতি বছরের ১৯ জানুয়ারি গাজীপুরের বোর্ডবাজার এলাকা থেকে হলি আর্টিজান মামলার পলাতক আসামি মামুনুর রশিদ রিপনকে গ্রেফতার করে র‌্যাব। এরপর বাকি ছিল শুধু শরিফুল। শুক্রবার সেই শরিফুলও ধরা পড়লো র‌্যাবের জালে।

বাংলাদেশ সময়: ২২৪২ ঘণ্টা, জানুয়ারি ২৫, ২০১৯
জিপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ