ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

গুজবসহ ২১ অপরাধ নিয়ে কাজ করবে বগুড়া সাইবার ইউনিট

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৭ ঘণ্টা, জানুয়ারি ২৪, ২০১৯
গুজবসহ ২১ অপরাধ নিয়ে কাজ করবে বগুড়া সাইবার ইউনিট বগুড়ার সাইবার পুলিশের ইউনিটের উদ্বোধনী অনুষ্ঠান, ছবি: বাংলানিউজ

বগুড়া: সাইবার অপরাধ দমনে বগুড়ায় আনুষ্ঠানিক যাত্রা শুরু করেছে সাইবার পুলিশের ইউনিট।

বৃহস্পতিবার (২৪ জানুয়ারি) দুপুরে জেলা পুলিশ সুপারের কার্যালয়ে পুলিশের রাজশাহী রেঞ্জের উপ-মহাপরিদর্শক (ডিআইজি) এম খুরশীদ হোসেন এ ইউনিটের উদ্বোধন করেন।  

বগুড়ার পুলিশ সুপার (এসপি) আলী আশরাফ ভূঁঞার সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- সদ্য পদোন্নতিপ্রাপ্ত পুলিশ সুপার আরিফুর রহমান মণ্ডল, মোকবুল হোসেন, অতিরিক্ত পুলিশ সুপার গাজিউর রহমানসহ ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তারা।

ডিআইজি খুরশীদ হোসেন বলেন, ডিজিটাল যুগে প্রবেশের পর থেকেই সাইবার অপরাধ বাড়তে শুরু করেছে। আর যার প্রধান শিকার হচ্ছেন নারীরা। সেসব অপরাধে দমনে কাজ করবে গঠিত সাইবার পুলিশ ইউনিট।

তিনি বলেন, পুলিশের রাজশাহী রেঞ্জের অধীনে অন্য জেলাতেও সাইবার ইউনিট গঠিত হয়েছে। তবে এদিকে দিয়ে বগুড়ার পুলিশ সবচেয়ে বেশি সক্রিয়। সাইবার অপরাধ দমনে তারা সফল হবে বলেও আশা প্রকাশ করেন এ পুলিশ কর্মকর্তা।

এসপি আলী আশরাফ ভূঁঞা বলেন, ২০১৮ সালের ১৪ আগস্ট ‘সাইবার পুলিশ বগুড়া’ নামে একটি ফেসবুক পেইজের মাধ্যমে জেলায় সাইবার অপরাধের ওপর প্রথম কার্যক্রম শুরু করা হয়। তখন থেকে এ পর্যন্ত মোট ৩৮টি অভিযোগ পাওয়া যায়। এরমধ্যে ১৯টি অভিযোগ নিষ্পত্তি হয়েছে।
 
তিনি আরও বলেন, কেউ সাইবার অপরাধের শিকার হলে তাকে সংশ্লিষ্ট থানায় অভিযোগ, সাধারণ ডায়েরি (জিডি) বা মামলা করতে হবে। পরে সেই অভিযোগের কপি বগুড়া পুলিশ সুপার কার্যালয়ে অবস্থিত সাইবার ইউনিটে জমা দিতে হবে।

এসপি আলী আশরাফ ভূঁঞা বগুড়া ইউনিটে প্রধান হিসেবে দায়িত্ব পালন করছেন। তার নেতৃত্বে ১২ সদস্যের একটি টিম এ ইউনিটের কার্যক্রম পরিচালনা করছেন।

ফেসবুক, ইনস্টাগ্রাম ও টুইটারসহ সামাজিক যোগাযোগ মাধ্যমে আপত্তির ব্যক্তিগত ছবি বা মিথ্যা তথ্য ও গুজব ছড়ানোসহ মোট ২১ ধরনের অপরাধকে সাইবার অপরাধ হিসেবে চিহ্নিত করা হয়েছে। এ ধরনের অপরাধ নিয়ে কাজ করবে বগুড়া সাইবার ইউনিট।

বাংলাদেশ সময়: ১৬৩২ ঘণ্টা, জানুয়ারি ২৪, ২০১৯
এমবিএইচ/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ