ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

সংসদে মাছের হাট

শাহজাহান মোল্লা, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০১৩ ঘণ্টা, জানুয়ারি ২৪, ২০১৯
সংসদে মাছের হাট সংসদ লেকের মাছ

ঢাকা: আগামী ৩০ জানুয়ারি একাদশ সংসদের প্রথম অধিবেশন বসতে যাচ্ছে। তাই সংসদ সচিবালয়ে চলছে জোর প্রস্তুতি। নতুন করে সাজানো হচ্ছে সবকিছু। বাদ যায়নি সংসদের লেকও। পুরো সংসদ ভবনের লেকের পানি শুকিয়ে স্বচ্ছ পানি দেওয়ার কাজ শুরু হয়েছে। আর সে কারণে ধরা পড়েছে সংসদ লেকের নানা প্রজাতির মাছ।

পুরো লেকের মাছ ৬ লাখ ৪২ হাজার টাকায় টেন্ডারের মাধ্যমে বিক্রি করেছে সংসদ সচিবালয়। গত বৃহস্পতিবার (১৭ জানুয়ারি) থেকে লেকের মাছ ধরে সংসদেই বিক্রি করা হচ্ছে।

সংসদের পূর্ব পাশের এমপি হোস্টেলের প্রবেশ মুখে টানেলের নিচে বাঁশ দিয়ে ঘিরে মাছের অস্থায়ী হাট বসানো হয়েছে। রুই, কাতলা, বাইম, শোল, শিং-মাগুর, চিতল, বোয়ালসহ হরেক রকমের মাছ ধরা পড়ছে সংসদের লেকে।

সংসদ সচিবালয়ের কর্মকর্তাদের মাঝে মাছকে ঘিরে উৎসবের আমেজ। বিকেলে অফিস শেষ করে অধিকাংশ কর্মকর্তা ছুটে যাচ্ছেন মাছের হাটে। সবার হাতে হাতে দেখা যাচ্ছে মাছ ভর্তি ব্যাগ।
সংসদ লেকের মাছের মূল্য তালিকাবুধবার (২৩ জানুয়ারি)  বিকেলে সংসদ ভবন থেকে বেড়িয়ে দেখা যায় মাছ ভর্তি ব্যাগ নিয়ে ছুটছেন কর্মকর্তারা। রায়হান কবির নামে প্রধানমন্ত্রীর কার্যালয়ের এক স্টাফকে প্রায় দুই কেজি ওজনের একটি তেলাপিয়া মাছ নিয়ে যেতে দেখা যায়।

নজরুল ইসলাম নামের আরেক কর্মকর্তা ৭ কেজি তেলাপিয়া কিনেছেন ৬০০ টাকা দিয়ে। তেলাপিয়াসহ হরেক রকমের মাছ পাওয়া যাচ্ছে সংসদের মাছের হাটে!

রুই মাছ এক কেজি পর্যন্ত ১৩০ টাকায়, ১ থেকে ২ কেজি ওজনের মাছ ১৮০ টাকা, ৩ থেকে ৫ কেজি ওজনের মাছ ৩০০ টাকা, ৫ থেকে ৮ কেজি ওজনের মাছ ৪০০ টাকা এবং ৮ কেজির ঊর্ধ্বে মাছ পাওয়া যাচ্ছে ৫৫০ টাকায়।

১ কেজি ওজনের কাতল মাছ ১২০ টাকা এবং ১ থেকে ২ কেজি ওজনের মাছ ১৭০ টাকা, ৩ থেকে ৫ কেজি ওজনের মাছ ২৫০ টাকা, ৫ থেকে ৮ কেজি ওজনের ৩৬০ টাকা, ৮ কেজির ঊর্ধ্বে ৪২০ টাকায় পাওয়া যাচ্ছে।

৫০০ গ্রাম ওজনের তেলাপিয়া মাছ ১০০ টাকা কেজি, ২ কেজির ঊর্ধ্বে ১৮০ টাকা। চিতল মাছ দেড় কেজি পর্যন্ত ৩৫০ টাকা, ৫ থেকে ৮ কেজি ওজনে ৬৫০ টাকা। শোল মাছ ৫০০ গ্রাম ওজনের ২৫০ টাকা, এক কেজির ঊর্ধ্বে ৩৫০ টাকা। ২৫০ গ্রাম ওজনের বাইম ৪০০ টাকা কেজি, ৫০০ গ্রাম ওজনের বাইম ৬০০ টাকা। শিং-মাগুর ৮ থেকে ১০টায় কেজি ৮০০ টাকা, ১৬টায় কেজি ৪৫০ টাকা।

মাছ ব্যবসায়ী গণি মিয়া বাংলানিউজকে বলেন, যতদিন মাছ আছে ততদিন বিক্রি চলবে। বিকেল ৪টা থেকে মাছ পাওয়া যায়।

বাংলাদেশ সময়: ১৭৫২ ঘণ্টা, জানুয়ারি ২৩, ২০১৯
এসএম/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ