ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

জাতীয়

শীত কি চলেই গেল?

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৮ ঘণ্টা, জানুয়ারি ২২, ২০১৯
শীত কি চলেই গেল? শীতের সকালে রসের হাড়ি কাঁধে একব্যক্তি (ফাইল ফটো)

ঢাকা: ‘মাঘের জারে বাঘ কান্দে’-এ প্রবাদ প্রবচনটি কি এবার মিথ্যে হতে চলেছে! মাঘের শুরুতেই এবার ঢাকায় শীত কমে তাপমাত্রা বেড়ে গেছে। অনুভূত হচ্ছে গরম। তবে উত্তরাঞ্চলের জেলাগুলোতে এখনও শীতের দাপট কমেনি। কোথাও বইছে মৃদু শৈত্যপ্রবাহ।

আবহাওয়াবিদরা বলছেন, তাপমাত্রা ধীরে ধীরে বাড়তে শুরু করেছে। তবে, আগামী কয়েকদিনে উত্তরাঞ্চলে হালকা গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে।

এতে তাপমাত্রা কিছুটা কমবে। আর জানুয়ারি শেষে তাপমাত্রা খানিকটা কমে যাবে। কিন্তু শৈত্যপ্রবাহের তীব্রতা আর বাড়বে না।

মঙ্গলবার (২২ জানুয়ারি) বাংলাদেশ আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ আবদুর রহমান বাংলানিউজকে বলেন, সাধারণত ডিসেম্বরের শুরু থেকে ফেব্রুয়ারির দ্বিতীয় সপ্তাহ পর্যন্ত দেশে শীত মৌসুম। এ বছরও তার ব্যত্যয় হয়নি।  

আবহাওয়া অফিসের তথ্যে জানা যায়, নভেম্বরে তাপমাত্রা কমতে শুরু করেছিল। পরে ডিসেম্বরের শুরুতে সামান্য শীত অনুভূত হয়। আর মৌসুমের প্রথম শৈত্যপ্রবাহ শুরু হয় ২৫ ডিসেম্বর থেকে যশোর, চুয়াডাঙ্গা, সাতক্ষীরা, গোপালগঞ্জ ও বরিশাল অঞ্চলসহ রংপুর ও রাজশাহী বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ বয়ে যায়। পরবর্তীতে শৈত্যপ্রবাহ দেশের অন্যান্য অঞ্চলেও বিরাজ করে। তবে ঢাকায় শৈত্যপ্রবাহ তেমন ছিল না।

আবহাওয়া অধিদফতরের তথ্যানুযায়ী, বাতাসের তাপমাত্রা ৬ থেকে ৮ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে হলে তাকে মাঝারি, ৮ থেকে ১০ ডিগ্রির মধ্যে হলে তাকে মৃদু শৈত্যপ্রবাহ বলে। আর তাপমাত্রা ৬ ডিগ্রির নিচে হলে তাকে বলে তীব্র শৈত্যপ্রবাহ।

আবদুর রহমান বলেন, তীব্র শৈত্যপ্রবাহের মধ্যে গত ২ জানুয়ারি পঞ্চগড়ের তেঁতুলিয়ায় সর্বনিম্ন ৪ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা নেমেছিল, যা এ মৌসুমে দেশের সর্বনিম্ন। বেশ কিছুদিন তাপমাত্রা ৬ থেকে ৮ ডিগ্রির মধ্যে ওঠানামা করে। মঙ্গলবারও তেঁতুলিয়ায় ৮ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

আর ভোটের আগে ২৯ ডিসেম্বর ঢাকায় সর্বনিম্ন ১১ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা ছিলো বলেও জানান আবদুর রহমান।

আবহাওয়াবিদদের মতে, ঢাকায় উঁচু ভবনের কারণে শৈত্যপ্রবাহ যেমন প্রবেশ করে না, গাড়ির ধোঁয়ার কারণে তেমনি তাপমাত্রাও বেশি থাকে। এতে ঢাকায় শীত অনুভূত হওয়ার প্রবণতা কমে আসছে।

মঙ্গলবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া প্রধানত শুষ্ক এবং মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের কোথাও কোথাও হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে।

মৌলভীবাজার, দিনাজপুর, পঞ্চগড়, নীলফামারী, কুড়িগ্রাম ও চুয়াডাঙ্গা অঞ্চলসমূহের ওপর দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে। সারা দেশে রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি এবং দিনের তাপমাত্রা প্রায় অপরিবতির্ত থাকবে।

পরবর্তী ৭২ ঘণ্টার আবহাওয়ার অবস্থায় বলা হয়, এ সময়ে দেশের উত্তর-পশ্চিমাংশে হালকা থেকে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হতে পারে।

আবহাওয়াবিদ আবদুর রহমান বলেন, রংপুর, দিনাজপুরের দিকে খুবই সামান্য বৃষ্টি হতে পারে। তবে, তা বেশি স্থায়ী হবে না। আর এ মাসের শেষে তাপমাত্রা কিছুটা কমে আবার বাড়তে শুরু করবে। এরমধ্য দিয়ে মৌসুমের শীত বিদায় নেবে।

গত ২৪ ঘণ্টায় রাজারহাটে ৯ দশমিক ৮ ডিগ্রি, রাজশাহীতে ১০ দশমিক ১ ডিগ্রি, বরিশালে ১১ ডিগ্রি, রংপুরে ১১ দশমিক ১ ডিগ্রি, খুলনায় ১২ ডিগ্রি, ময়মনসিংহে ১২ দশমিক ৭ ডিগ্রি, সিলেটে ১৪ দশমিক ৪ ডিগ্রি, চট্টগ্রামে ১৪ দশমিক ৫ ডিগ্রি এবং ঢাকায় ১৪ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৩৪০ ঘণ্টা, জানুয়ারি ২২, ২০১৯
এমআইএইচ/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।