ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ভারতে পাচার দুই নারীকে বেনাপোলে হস্তান্তর

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৪১ ঘণ্টা, জানুয়ারি ২২, ২০১৯
ভারতে পাচার দুই নারীকে বেনাপোলে হস্তান্তর বেনাপোল বন্দর। ছবি: বাংলানিউজ

বেনাপোল (যশোর): ভালো কাজ দেওয়ার প্রলোভনে ভারতে পাচার হওয়া বাংলাদেশি দুই নারীকে চার বছর পর স্বদেশ প্রত্যাবর্তন আইনে বেনাপোলে হস্তান্তর করেছে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ)। 

সোমবার (২১ জানুয়ারি) বিকেল সাড়ে ৪টায় ভারতের পেট্রাপোল ক্যাম্পের বিএসএফ সদস্যরা দুজনকে বেনাপোল চেকপোস্ট আইসিপি ক্যাম্পের বিজিবি ও ইমিগ্রেশন পুলিশের মাধ্যমে যৌথভাবে সোপর্দ করে।  

ফেরত আসা নারীরা হলেন- দিনাজপুরের বাবুল হোসেনের মেয়ে শিল্পী আরা (১৭) ও যশোরের মোসলেম সর্দ্দারের মেয়ে সংগীতা ওরফে ফাতিমা খাতুন (৫০)।

আইনি প্রক্রিয়া শেষে বেনাপোল পোর্ট থানায় দুই নারীকে সোপর্দ করা হয়। সেখান থেকে বাংলাদেশ মহিলা আইনজীবী সমিতির অ্যাডভোকেট নাসিমা খাতুন সংগীতা ওরফে ফাতিমাকে ও জাস্টিস অ্যান্ড কেয়ারের এরিয়া ম্যানেজার মুহিত হোসেন শিল্পী আরাকে গ্রহণ করেছেন পরিবারের কাছে পৌঁছে দেওয়ার জন্য।  

সূত্রে জানা যায়, চার বছর আগে পাচারকারীরা ভালো কাজের প্রলোভন দেখিয়ে তাকে ভারতে নিয়ে যায়। অবৈধ অনুপ্রবেশের অভিযোগে ভারতীয় পুলিশ সদস্যরা তাদের আটক করে আদালতে পাঠায়। পরে ভারতের উত্তর ২৪ পরগনার ধুব্রআশ্রম নামে একটি এনজিও সংস্থা তাদের ছাড়িয়ে নিজেদের জিম্মায় রাখে। এক পর্যায়ে দুই দেশের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে যোগাযোগের মাধ্যমে স্বদেশ প্রত্যাবর্তন আইনে তাদের ফেরত পাঠায়।  

বাংলাদেশ মহিলা আইনজীবী সমিতির অ্যাডভোকেট নাসিমা খাতুন বাংলানিউজকে বিষয়টি নিশ্চিত করেছেন।

বাংলাদেশ সময়: ২০৪০ ঘণ্টা, জানুয়ারি ২১, ২০১৯ 
এজেডএইচ/আরআইএস/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।