ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

রোহিঙ্গাদের কথা শুনলেন জাতিসংঘের বিশেষ দূত হিলি

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩০২ ঘণ্টা, জানুয়ারি ২১, ২০১৯
রোহিঙ্গাদের কথা শুনলেন জাতিসংঘের বিশেষ দূত হিলি রোহিঙ্গা শিবির পরিদর্শন করছেন জাতিসংঘের বিশেষ দূত ইয়াং হিলি। ছবি-বাংলানিউজ

কক্সবাজার: বান্দরবানের নাইক্ষ্যংছড়ির ঘুমধুম তুমব্রু সীমান্তের কোনারপাড়া নো মেনস ল্যান্ডের শরণার্থী শিবির পরিদর্শন করেছেন জাতিসংঘের বিশেষ দূত ইয়াং হিলি। তিনি সোমবার (২১ জানুয়ারি) সকালে বিমানযোগে কক্সবাজার পৌঁছে সাড়ে ১১টার দিকে কোনারপাড়া ক্যাম্প পরিদর্শনে যান।

এসময় ইয়াং হিলি রোহিঙ্গাদের মুখে মিয়ানমার সেনাবাহিনীর নির্যাতনের কাহিনী শুনেন এবং রোহিঙ্গা নেতাদের সঙ্গে কথা বলেন। তবে এ সময় তিনি সাংবাদিকদের কাছে কোনো ধরনের বক্তব্য দেননি।

 

ঘুমধুম তুমব্রু রোহিঙ্গা ক্যাম্পের মাঝি রোহিঙ্গা নেতা দিল মোহাম্মদ বাংলানিউজকে বলেন, ইয়াং হিলি পৌনে ১২টার দিকে কোনারপাড়া রোহিঙ্গা শিবির পরিদর্শনে আসেন। এসময় আমাদের কাছে বর্তমানে জরুরি কি সমস্যা আছে তা জানতে চান। আমরা তাকে বলেছি, রোহিঙ্গা শিবিরে আমরা ভালো নেই। আমরা আমাদের সব অধিকার নিয়ে জাতিসংঘের মাধ্যমে মিয়ানমারে ফিরে যেতে চাই। কারণ মিয়ানমারে এখন আমাদের নিরাপত্তা নেই।

‘মিয়ানমার সেনাবাহিনী ও মগেরা আমাদের উপর যে জুলুম-নির্যাতন চালিয়েছে, আমাদের মা-বোন ভাইকে হত্যা করেছে সব অপরাধের বিচার আমরা চাই’। আমরা আরও বলেছি, এখানে আমাদের সন্তানেরা পড়ালেখা করতে পারছে না। নানাবিধ সমস্যার মধ্যে আছি। আমরা যত দ্রুত সম্ভব এখান থেকে চলে যেতে চাই। তবে মিয়ানমারে আমাদের জন্য নিরাপদ পরিবেশ তৈরি হতে হবে। '

এক রোহিঙ্গা শিশুকে কোলে নিয়ে নির্যাতনের কাহিনী শুনছেন জাতিসংঘের বিশেষ দূত ইয়াং হিলি-ছবি-বাংলানিউজএছাড়াও সম্প্রতি রোহিঙ্গাদের নো মেনস ল্যান্ড থেকে তাড়ানোর জন্য তুমব্রু খালের উপর পাকা পিলার বসিয়ে কাঁটা তারের বেড়া সংস্কারের বিষয়টিও ইয়াং হিলির কাছে তুলে ধরা হয়েছে বলে জানান দিল মোহাম্মদ।

দিল মোহাম্মদ আরও বলেন, আমাদের সব কথা শুনে তিনি খুব আবেগাপ্লুত হন ও আমাদের কথার জবাবে তিনি বলেছেন, আমাদের দুঃখ-দুর্দশার সব কথা শুনে তার খুব কষ্ট লাগছে।  তিনি আমাদের এসব সমস্যা জাতিসংঘের কাছে জানাবেন।  

এসময় তিনি ছাড়াও রোহিঙ্গা নেতা অরিফ উল্লাহ, নুরুল আমিন ও হোসনে আরা নামের এক রোহিঙ্গা নারীর সঙ্গে কথা বলেন ইয়াং হিলি।

এরপরে জাতিসংঘের বিশেষ দূত ইয়াং হিলি উখিয়ার বালুখালী ক্যাম্প-১ এ বিশ্ব খাদ্য সংস্থার (ডব্লিওএফপি) পরিচালিত বেসরকারি উন্নয়ন সংস্থা রিক-এর ত্রাণ বিতরণ কেন্দ্র ঘুরে দেখেন এবং কর্মকর্তাদের সঙ্গে কথা বলেন। এরপরে ইয়াং হিলি বালুখালী জাতিসংঘ শরণার্থী বিষয়ক সংস্থার (ইউএনএইচসিআর) ট্রানজিট ক্যাম্প পরিদর্শন করেন। এসময় সেখানে অবস্থান নেওয়া রোহিঙ্গাদের সঙ্গে কথা বলেন তিনি।

উল্লেখ্য, রোহিঙ্গাদের নিয়ে কাজ করা বিভিন্ন সংস্থার কার্যক্রম এবং রোহিঙ্গা পরিস্থিতি পর্যবেক্ষণ করে দুইদিনের সফর শেষে মঙ্গলবার (২২ জানুয়ারি) ঢাকায় ফেরার কথা রয়েছে জাতিসংঘের বিশেষ দূত ইয়াং হিলির।

বাংলাদেশ সময়: ১৮০১ ঘণ্টা, ২১ জানুয়ারি, ২০১৯
এসবি/আরআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad