[x]
[x]
ঢাকা, শনিবার, ১১ ফাল্গুন ১৪২৫, ২৩ ফেব্রুয়ারি ২০১৯
bangla news

গ্যাস মূল্যহার বণ্টন নিয়ে হাইকোর্টের রুল

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০১-২০ ১০:০৫:০৭ পিএম
হাইকোর্টের ফাইল ছবি

হাইকোর্টের ফাইল ছবি

ঢাকা: গ্যাসের উৎপাদন, সঞ্চালন এবং বিতরণে নতুন মূল্যহার বণ্টনে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের সিদ্ধান্ত নিয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।
 

ক্যাবের করা এক রিটের শুনানি নিয়ে রোববার (২০ জানুয়ারি) বিচারপতি এফআরএম নাজমুল আহাসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের হাইকোর্ট বেঞ্চ এ রুল জারি করেন।
 
চার সপ্তাহের মধ্যে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন, কমিশনের চেয়ারম্যান, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের সচিব, পেট্রোবাংলার চেয়ারম্যানকে রুলের জবাব দিতে বলা হয়েছে।
 
আদালতে রিট আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী জ্যোতির্ময় বড়ুয়া।
 
পরে জ্যোতির্ময় বড়ুয়া বলেন, গত বছরের ১৬ অক্টোবর বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের ‘প্রাকৃতিক গ্যাস মূল্যহার বণ্টন’ শিরোনামে জারি করা আদেশ কেন আইনগত কর্তৃত্ব বহির্ভূত ঘোষণা করা হবে না, তা জানতে চেয়েছেন হাইকোর্ট। একইসঙ্গে ১৯৯৩ সালে সরকারের জারি করা প্রজ্ঞাপন লঙ্ঘন করে আমদানি করা গ্যাসে মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক আরোপ করে সংগৃহীত অর্থ সমন্বয় করতে কেন নির্দেশ দেওয়া হবে না, তাও জানতে চেয়েছেন’।
 
জ্যোর্তিময় বড়ুয়া আরও বলেন, ‘১৬ অক্টোবরের সিদ্ধান্তে চার্জ নির্ধারণ  প্রক্রিয়াটার মধ্যে এক ধরনের বড় রকমের গলদ ও গোঁজামিল আছে। যে বিষয়গুলো শুনানিতে আসেনি অথচ বিভিন্ন হেডে এরকম চার্জগুলো ডিস্ট্রিবিউশন করা হয়েছে। এই ডিস্ট্রিবিউশনের ফলে যেটা হচ্ছে গ্যাসের দাম এই মুহূর্তে না বাড়লেও পরবর্তীতে দাম বৃদ্ধির ক্ষেত্রে এগুলো নির্ণায়ক হিসেবে কাজ করবে।’
 
‘১৯৯৩ সালে সরকার একটি প্রজ্ঞাপন দ্বারা বিদেশ থেকে আমদানি করা গ্যাসের উপর কোনোরকম মূল্য সংযোজন কর এবং সম্পূরক শুল্ক আরোপ করা যাবে না মর্মে একটা আদেশ প্রদান করে। সেই আদেশের ব্যত্যয় ঘটিয়ে ১৯৯৩ সাল থেকে গত বছরের নভেম্বর পর্যন্ত সরকার মূল্য সংযোজন কর এবং সম্পূরক শুল্ক আরোপ করে আসছে।

বাংলাদেশ সময়: ২২০২ ঘণ্টা, জানুয়ারি ২০,২০১৯
ইএস/জেডএস

ক্লিক করুন, আরো পড়ুন :   গ্যাস
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache