ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

সড়ক সংস্কারে অনিয়মের অভিযোগ, কাজ বন্ধ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৩৫ ঘণ্টা, জানুয়ারি ২১, ২০১৯
সড়ক সংস্কারে অনিয়মের অভিযোগ, কাজ বন্ধ হবিগঞ্জের আউশকান্দি-নবীগঞ্জ-ইমামবাড়ি আঞ্চলিক মহাসড়ক। ছবি: বাংলানিউজ

হবিগঞ্জ: হবিগঞ্জের আউশকান্দি-নবীগঞ্জ-ইমামবাড়ি আঞ্চলিক মহাসড়ক সংস্কারে অনিয়মের অভিযোগ এনে কাজ বন্ধ করে দিয়েছেন ওই এলাকার জনগণ। তবে এ ব্যাপারে নির্বাক ভূমিকায় রয়েছে সড়ক ও জনপথ বিভাগ।

অভিযোগ উঠেছে ঠিকাদারের লোকজন বালু পাথর বিটুমিনসহ নিম্নমানের সব উপকরণ দিয়ে কাজ করছে এবং প্রয়োজনের তুলনায় পুরুত্ব দিচ্ছে কম। দিনের কাজ রাতে করা হচ্ছে।

সড়কে পানি ব্যবহার না করায় ধুলাবালির জন্য ওই সড়ক দিয়ে চলাচল করা মুশকিল হয়ে পড়েছে।

স্থানীয় সূত্রে জানা যায়, প্রায় তিন মাস আগে আউশকান্দি-নবীগঞ্জ-ইমামবাড়ি-হবিগঞ্জ আঞ্চলিক মহাসড়কের ২২০০ মিটারের মেরামত কাজ পায় সিলেটের তিনটি ঠিকাদারী প্রতিষ্ঠানের যৌথ গ্রুপ জেওএনজেবি। কিন্তু গেল এক সপ্তাহ আগে নির্মাণ কাজ শুরু করে তারা। পরে অনিয়মের কারণে শনিবার (১৯ জানুয়ারি) সংস্কার কাজ বন্ধ করেন এলাকাবাসী।

স্থানীয় ইউনিয়ন পরিষদ সদস্য আব্দুল মুকিতসহ কয়েকজন অভিযোগ করেন- তিন মাস আগে প্রায় ১৭ কোটি টাকা ব্যয়ে সড়ক ও জনপথ বিভাগ এ কাজের কার্যাদেশ দেয়। কিন্তু ঠিকাদার কাজ শুরু করেছেন কয়েকদিন হলো। এছাড়া কাজের পুরুত্ব ৫০ এমএম থাকার কথা থাকলেও ৩৫/৪০ এমএম পুরুত্ব দেওয়া হচ্ছে। যা নিয়ে এলাকার সচেতন মহলে প্রতিক্রিয়া সৃষ্টি হয়েছে। এতসব অনিয়মের পরও সড়ক ও জনপথ বিভাগের নীরবতায় তারা ক্ষোভ প্রকাশ করেন।

এ ব্যাপারে ঠিকাদার লুৎফুর রহমান জানান, তারা কাজ সঠিকভাবেই করছেন। কাজ শুরুর পর কিছু লোক অবৈধ ফায়দা আদায় করার জন্য চেষ্টা করছে। কিন্তু লোকজন অহেতুক বাধা দিলে তাদের কিছু করার নেই। তাছাড়া কোথাও পিচ ওঠেনি এবং কাজে কোনো অনিয়ম হয়নি বলে দাবি করেন তিনি।

সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী জহিরুল ইসলাম বাংলানিউজকে জানান, কাজ কেন বন্ধ হয়েছে তিনি তা জানেন না। ঠিকাদারী প্রতিষ্ঠান লিখিত দিলে সে মোতাবেক ব্যবস্থা নেয়া হবে।  

তিনি আরো জানান, সঠিক উপায়ে কাজ হচ্ছে বলে জানেন তিনি, তবে কেউ কোনো অনিয়ম করলে সেটা খতিয়ে দেখা হবে আর ধুলাবালির জন্য পানি দেয়ার কথাও রয়েছে। এসময়ের কাজে থিকনেস কম হতে পারে। তবে তা পরীক্ষা করে দেখা হবে।  

আউশকান্দি-নবীগঞ্জ-ইমামবাড়ি-হবিগঞ্জ আঞ্চলিক মহাসড়কের সংস্কারের সার্বিক বিষয় জানতে চাইলে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) তৌহিদ বিন হাসান বলেন, এলজিআরডি, সড়ক ও জনপদের দায়িত্বশীল ব্যক্তিরা বিষয়টি সম্পর্কে অবহিত আছেন। আমি এ বিষয়ে ব্যবস্থা নিতে ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানাবো।

বাংলাদেশ সময়: ১৯৩২ ঘণ্টা, জানুয়ারি ২০, ২০১৯
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।