ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

জাবিতে ক্লাস নিলেন মন্ত্রী হাছান মাহমুদ

জাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩২৬ ঘণ্টা, জানুয়ারি ১৭, ২০১৯
জাবিতে ক্লাস নিলেন মন্ত্রী হাছান মাহমুদ জাবিতে ক্লাস নিচ্ছেন তথ্যমন্ত্রী ও পরিবেশবিদ ড. হাছান মাহমুদ

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়: জাতীয় সংসদের সদস্য হিসেবে শপথ নিয়ে মন্ত্রী-প্রতিমন্ত্রীরা বিভিন্ন চমক দেখালেও এবার ব্যতিক্রমধর্মী চমক নিয়ে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে হাজির হয়েছেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞান বিভাগে খণ্ডকালীন শিক্ষক হিসেবে মাস্টার্সের শিক্ষার্থীদের ক্লাস নিয়েছেন তিনি। মন্ত্রী হিসেবে বাংলাদেশে এর আগে কেউ বিশ্ববিদ্যালয়ে ক্লাস নিয়েছেন বলে জানা নেই।

বৃহস্পতিবার (১৭ জানুয়ারি) বিকেল সাড়ে ৪টায় ২০১২-১৩ শিক্ষাবর্ষের মাস্টার্সে গ্লোবাল ক্লাইমেট চেঞ্জ বিষয়ক ৫০২ নম্বর কোর্সের ক্লাস নিয়েছেন তথ্যমন্ত্রী।

গত বছর জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের অনুরোধে একটি ক্লাস নেয়ার পর শিক্ষার্থীরা হাছান মাহমুদকে নিয়মিত শিক্ষক হিসেবে পাওয়ার আগ্রহ প্রকাশ করেন। শিক্ষক-শিক্ষার্থীদের দাবি এবং অনুরোধে ড. হাছান মাহমুদ গত সেপ্টেম্বর মাস থেকে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে খণ্ডকালীন শিক্ষক হিসেবে যোগ দেন।

পরিবেশ বিভাগের শিক্ষকরা জানান, এর আগে তিনি আমাদের বিভাগে ক্লাস নিয়েছেন। কিন্তু তথ্যমন্ত্রীর দায়িত্ব পাওয়ার পরে তিনি যে আবার আমাদের বিভাগে ক্লাস নেবেন ভাবতে পারিনি। তার ক্লাস শিক্ষার্থীরা খুব উপভোগ করেন।
জাবিতে ক্লাস নিচ্ছেন তথ্যমন্ত্রী ও পরিবেশবিদ ড. হাছান মাহমুদএর আগে পরিবেশ বিজ্ঞান ও বাংলাদেশ স্টাডিজ বিষয়ে ইস্ট-ওয়েস্ট ইউনিভার্সিটি এবং নর্থ-সাউথ ইউনিভার্সিটিতে শিক্ষকতা করেছেন ড. হাছান মাহমুদ।

শিক্ষাজীবনে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে রসায়ন বিষয়ে সম্মানসহ স্নাতক ও স্নাতকোত্তর সম্পন্ন করেন হাছান মাহমুদ। বেলজিয়াম ব্রিজ ইউনিভার্সিটি অব ব্রাসেলস থেকে ‘হিউম্যান ইকোলজি’ ও ইউনিভার্সিটি অব লিবহা দু ব্রাসেলস থেকে আন্তর্জাতিক রাজনীতি বিষয়ে মাস্টার্স করেছেন তিনি। এরপর পরিবেশ রসায়ন বিষয়ে বেলজিয়ামের লিম্বুর্গ ইউনিভার্সিটি থেকে পিএইচডি অর্জন করেন তিনি।

শিক্ষাজীবন শেষ করে ব্রাসেলসের ইউরোপিয়ান ইনস্টিটিউট ফর স্ট্র্যাটেজিক স্টাডিজে ভিজিটিং ফেলো এবং একাডেমিক বোর্ড মেম্বার হিসেবে মনোনীত হন ড. হাছান মাহমুদ।

বর্তমানে ড. মাহমুদ দেশে এবং আন্তর্জাতিক পরিমণ্ডলে একজন খ্যাতিমান পরিবেশবিদ হিসেবে সুপরিচিত। এক দশকেরও বেশি সময় ধরে তিনি বাংলাদেশ আওয়ামী লীগের পরিবেশ বিষয়ক সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন। পরবর্তীতে সরকারের পরিবেশমন্ত্রী এবং বাংলাদেশ আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক ও দলের অন্যতম মুখপাত্র হিসেবে দায়িত্ব পালন করেন।

এছাড়া জাতীয় সংসদের বন ও পরিবেশ মন্ত্রণালয় সর্ম্পকিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি হিসেবে সফলতার সঙ্গে কাজ করেন।  

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে এমপি হয়ে তথ্যমন্ত্রীর দায়িত্ব পান ড. হাছান মাহমুদ।

বাংলাদেশ সময়: ১৮১৫ ঘণ্টা, জানুয়ারি ১৭, ২০১৯
এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।