ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

মাথাপিছু আয় বেড়ে ১৮১০ ডলার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৪১ ঘণ্টা, জানুয়ারি ১৭, ২০১৯
মাথাপিছু আয় বেড়ে ১৮১০ ডলার এসডিজি ট্র্যাকার বিষয়ক কর্মশালা

ঢাকা: ২০১৮ সালের ডিসেম্বর পর্যন্ত মাথাপিছু আয় বেড়ে ১ হাজার ৮১০ ডলার হয়েছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসডিজি বিষয়ক মুখ্য সমন্বয়ক আবুল কালাম আজাদ। ২০১৭-১৮ অর্থবছরের নভেম্বর পর্যন্ত মাথাপিছু আয় ছিলো ১ হাজার ৭৫১ ডলার।

বুধবার (১৬ জানুয়ারি) আগারগাঁও বিবিএস অডিটরিয়ামে এসডিজি ট্র্যাকার বিষয়ক এক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে এ তথ্য দেন আবুল কালাম আজাদ।  

এটুআই ও বিবিএস-এর যৌথ উদ্যোগে আয়োজিত কর্মশালায় আবুল কালাম আজাদ বলেন, বাংলাদেশ অসম্ভব গতিতে এগিয়ে যাচ্ছে।

যার ফলে দিন দিন মাথাপিছু আয় বাড়ছে।  

দেশের বিশিষ্ট অর্থনীতিবিদদের উদাহরণ দিয়ে তিনি বলেন, গত মাসের হিসেব অনুযায়ী মানুষের মাথাপিছু আয় বেড়ে হয়েছে ১৮১০ ডলার।  

দেশের কল্যাণে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোকে (বিবিএস) তথ্য হালনাগাদের তাগাদা দিয়ে আবুল কালাম আজাদ বলেন, বাংলাদেশ অসম্ভব স্পিডে চলছে। এই স্পিড ধরে রাখতে হালনাগাদ ডাটা দরকার। সকল ক্ষেত্রে ডাটা হালনাগাদ করতে হবে। আমাদের প্রধানমন্ত্রী পুরাতন ডাটা পছন্দ করেন না।  

দেশের উন্নয়ন তুলে ধরে এসডিজি বিষয়ক মুখ্য সমন্বয়ক আরো বলেন, মানুষ ৩০ ডিসেম্বর উন্নয়নের পক্ষে বিশাল রায় দিয়েছে। বর্তমান সরকারের কয়েকটি সুনির্দিষ্ট ইশতেহার রয়েছে। এই সকল ইশতেহার পূরণে আমাদের হালনাগাদ ডাটা দরকার। জাতিসংঘের সদস্য রাষ্ট্রগুলো একটি উন্নয়ন এজেন্ডা হিসেবে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা ২০৩০ গ্রহণ করেছে। যার মূল প্রতিপাদ্য বিষয় ‘কাউকে পিছিয়ে রেখে নয়’। বাংলাদেশের প্রতিটা গ্রাম হবে ডিজিটাল শহর।

আবুল কালাম আজাদ বলেন, সঠিক ও আপডেট ডাটা দিতে পারলে সঠিক পরিকল্পনা প্রণয়ন ও দেশের জনগণের উন্নয়ন সম্ভব। এজন্য আপডেট ডাটা দিয়ে সব মন্ত্রণালয়কে সহযোগিতা করতে হবে। তাহলে উন্নয়নের গতি ঠিক রেখে ২০৪১ সালের অনেক আগেই আমরা উন্নত দেশের কাতারে পৌঁছাতে পারবো।

পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব সৌরেন্দ্রনাথ চক্রবর্তীর সভাপতিত্বে কর্মশালায় বিশেষ অতিথি ছিলেন জাতিসংঘের উন্নয়ন কর্মসূচির (ইউএনডিপি) আবাসিক প্রধান সুদীপ্ত মুখার্জি, বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর মহাপরিচালক কৃষ্ণা গায়েন ও এটুআই প্রকল্পের পরিচালক মোস্তাফিজুর রহমানসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৯৩৮ ঘণ্টা, জানুয়ারি ১৬, ২০১৯
এমআইএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ