ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

খাদ্যে ভেজাল: ৯ জনকে জেলে পাঠালো ডিএসসিসি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩০৯ ঘণ্টা, জানুয়ারি ১৬, ২০১৯
খাদ্যে ভেজাল: ৯ জনকে জেলে পাঠালো ডিএসসিসি অভিযান চালিয়ে জরিমানা করছেন ডিএসসিসি কর্মকর্তারা

ঢাকা: অস্বাস্থ্যকর পরিবেশে খাদ্য তৈরি, পণ্যের গায়ে মেয়াদোত্তীর্ণের তারিখ ও ট্রেড লাইসেন্স ত্রুটিপূর্ণ থাকায় চলমান খাদ্যে ভেজালবিরোধী অভিযানের চতুর্থ দিনে নয় জনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দিয়েছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)। এ নিয়ে চারদিনে ২৭ জনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দেওয়া হলো।

চলমান খাদ্যে ভেজালবিরোধী অভিযানের অংশ হিসেবে বুধবার (১৬ জানুয়ারি) ডিএসসিসির ভ্রাম্যমাণ আদালত চারটি অঞ্চলে বিভিন্ন রেস্টুরেন্টে কর্মরতদের এ কারাদণ্ড দেওয়া হয়। পাশাপাশি অর্থদণ্ডও দেওয়া হয়।

এছাড়া দু’টি প্রতিষ্ঠানকে সতর্ক ও ২ লাখ ৩০ হাজার টাকা জরিমানা আদায় করা হয়েছে।
 
অভিযানের বিষয়ে ডিএসসিসির নির্বাহী ম্যাজিস্ট্রেট মাসুদ রানা বাংলানিউজকে বলেন, বেশিরভাগ হোটেল, রেস্টুরেন্টেরই রান্নাঘর স্বাস্থ্যসম্মত ছিল না। অনেক জায়গায় স্যাঁতস্যাঁতে পরিবেশ ও জীবাণুযুক্ত পরিবেশ দেখা গেছে। অনেক রেস্টুরেন্ট পুরনো রান্না করা মাংস ফ্রিজে রেখে ভোক্তাদের খাওয়াচ্ছে। এছাড়া একই ফ্রিজে মাছ, মাংস, সবজি ও অন্য পণ্য রাখায় খাবারের গুণগত মান নষ্ট হয়েছে। অপরাধের ধরন অনুযায়ী বিভিন্ন মেয়াদে শাস্তি ও জরিমানা আদায় করা হয়।
 
ডিএসসিসির অভিযানে বুধবার (১৬ জানুয়ারি) অঞ্চল-১ এর আওতাধীন গুলিস্তানের বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে ৭ জনকে কারাদণ্ড ও ১ লাখ ২০ হাজার টাকা জরিমানা আদায় করা হয়। মা ফাতেমা বাগদাদ হোটেলের সাজাহানকে   ৩ দিন, রহিম হোটেলের রুস্তমকে ৩ দিন বিসমিল্লাহ হোটেলের মো. শাহজানকে ১ দিন, সরকারি পরিবহন পুল ক্যান্টিনের আব্দুল সাত্তারকে ১ দিন এবং ফুটপাথে শরবৎ বিক্রেতা ফয়সাল, ছমির ও  রাজুকে ১ দিন করে কারাদণ্ড দেওয়া হয়। এছাড়া দরবার এ মোগল রেস্টুরেন্টকে ১ লাখ টাকা জরিমানা করা হয়েছে।
 
অঞ্চল-৩ এর আওতাধীন পোস্তা ও ইসলামবাগ এলাকায় পরিচালিত অভিযানে হোটেল ইসলামীয়াকে দশ হাজার, শরীফ হোটেলকে দশ হাজার ঢাকেশ্বরী রেস্তোরাঁকে দশ হাজার টাকা জরিমানা করা হয়। এছাড়া মদিনা সুইটস, হক কনফেকশনারি ও বিসমিল্লা বিরিয়ানিকে সতর্ক করা হয়েছে।
 
অঞ্চল-৪ এর আওতাধীন কাজী আলাউদ্দিন রোড এলাকায় তায়েভাত হোটেলের মো. সুজন এবং মো. সানাউল্লাকে  ১৫ দিন করে কারাদণ্ড  দেওয়া হয়। এছাড়া গাউসিয়া হোটেল ও হাজি বিরিয়ানিকে ৫ হাজার টাকা করে জরিমানা করা হয়। হোটেল আল নাসির এবং হানিফ বিরিয়ানিকে সতর্ক করা হয়েছে।  
 
এছাড়া অঞ্চল-৫ এর আওতাধীন ধোলাইরপাড় এলাকায় পরিচালিত অভিযানে সাহ্যাই চায়নিজ রেস্টুরেন্টকে ৩০ হাজার, আদি বনফুল মিষ্টান্ন ভাণ্ডারকে ৩০ হাজার ও নিউ শর্মা হাউজকে ১০ হাজার টাকা  জরিমানা করা হয়।
 
বাংলাদেশ সময়: ১৮০৫ ঘণ্টা, জানুয়ারি ১৬, ২০১৯
এসএম/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।