ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

৫ টাকায় দুই পুতুল!

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৫০ ঘণ্টা, জানুয়ারি ১৬, ২০১৯
৫ টাকায় দুই পুতুল! মানিকগঞ্জে গ্রামীণ মেলায় বিক্রি হচ্ছে মাটির পুতুল

মানিকগঞ্জ: একটি নিলে তিন টাকা। দুটি নিলে পাঁচ। এমন হাঁকডাক দিয়েই মাত্র ৫ টাকায় বিক্রি হচ্ছে দুই পুতুল। দামে কম আর সহজলভ্য হওয়ায় এমন পুতুল বিক্রিও হচ্ছে বেশ।

পৌষ সংক্রান্তি উপলক্ষে মানিকগঞ্জের বিভিন্ন এলাকায় আয়োজিত গ্রামীণ মেলায় এভাবেই ৫ টাকায় বিক্রি হচ্ছে মাটির পুতুল।

অতীতের মতো গ্রামীণ মেলার জৌলুস না থাকলেও একদিনের ওই পৌষ সংক্রান্তি মেলায় বিকিকিনি জমজমাট বলে জানান বিক্রেতারা।

মাটির তৈরি খেলনা থেকে শুরু করে নিত্যপ্রয়োজনীয় বিভিন্ন পণ্যের আমদানি হয়েছে মেলায়। তবে শিশুদের তৈরি বিভিন্ন রকমের খেলনা আর কিশোরীদের কসমেটিকসের দোকানগুলোতে বেশি ভিড় লক্ষ্য করা যায়।

মঙ্গলবার (১৫ জানুয়ারি) বিকেলে মানিকগঞ্জের সাটুরিয়া উপজেলার ধানকোড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে পৌষ সংক্রান্তি উপলক্ষে জমজমাট মেলার আয়োজন দেখা যায়। মাঠজুড়ে অস্থায়ীভাবে গড়ে উঠেছে বিভিন্ন রকমের প্রায় দুই শতাধিক দোকান। মাত্র একদিনের জন্য গড়ে তোলা হয়েছে এসব দোকান। জমজমাট বিকিকিনিতে ব্যস্ত দোকানের বিক্রেতারা।
পৌষ সংক্রান্তি উপলক্ষে মানিকগঞ্জে গ্রামীণ মেলামেলার পূর্বপাশে শিশুদের জন্য মাটির তৈরি বিভিন্ন রকমের খেলনা ও নিত্যপ্রয়োজনীয় পণ্য নিয়ে বসে আছেন এলাকার পাল সম্প্রদায়ের ব্যবসায়ীরা। নিজেদের তৈরি জিনিসপত্র বিক্রিতে ব্যস্ত রয়েছেন তারা। তবে শিশুদের জন্য মাটির তৈরি পুতুল, বিভিন্ন রকমের খেলনা এবং পিঠা বানানোর জিনিসপত্র বেশি বিক্রি হচ্ছে বলে জানান জগদীশ পাল নামে এক ব্যবসায়ী।

অল্প টাকায় হাতের নাগালে মাটির তৈরি খেলনা কিনে বেশ খুশি অনিল হালদার। ছেলে-মেয়েকে নিয়ে মেলায় এসেছেন তিনি। তাদের চাহিদা মতোই মাটি ও প্ল্যাস্টিকের তৈরি বিভিন্ন রকমের খেলনা কিনেছেন। একইভাবে একসময় তিনিও তার বাবার হাত ধরে মেলায় আসতেন। তবে অতীতের সেই জৌলুস এখন আর নেই বলে জানান অনিল।

মেলায় আগত কসমেটিকস বিক্রেতা আনোয়ার হোসেন জানান, একদিনের জন্য আয়োজিত পৌষ মেলায় বিকিকিনি বেশ ভালো। প্রায় দুই যুগ ধরে গ্রামীণ মেলায় খেলনার দোকান করেন তিনি। কৃষি কাজের পাশাপাশি এসব দোকান করেই চলে তার সংসার।

মানিকগঞ্জ প্রেসক্লাবের সাধারণ সম্পাদক অতীন্দ্র চক্রবর্তী বিপ্লব বাংলানিউজকে জানান, পৌষ মাসের শেষ দিনে মানিকগঞ্জের বিভিন্ন এলাকায় পৌষ সংক্রান্তি মেলা অনুষ্ঠিত হয়। পৌষ সংক্রান্তি উপলক্ষে বুড়ি পূজারও আয়োজন হয়ে থাকে। অনেকেই আবার পৌষ সংক্রান্তি উপলক্ষে আয়োজন করে বাহারি রকমের পিঠাপুলি। এভাবেই যুগ যুগ ধরে আবহমান গ্রামবাংলায় উদযাপিত হয়ে আসছে পৌষ সংক্রান্তি।

বাংলাদেশ সময়: ১৯৪৫ ঘণ্টা, জানুয়ারি ১৫, ২০১৯
কেএসএইচ/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।