[x]
[x]
ঢাকা, সোমবার, ৭ মাঘ ১৪২৫, ২১ জানুয়ারি ২০১৯
bangla news

‘রোহিঙ্গা ক্যাম্পে স্থানীয়দের চাকরি পাওয়াটা অধিকার’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০১-১৪ ৫:২০:১৬ পিএম
চাকরি ছঁটাই বন্ধ ও ফেরতের দাবিতে মানববন্ধনের একাংশ, ছবি: সংগৃহীত

চাকরি ছঁটাই বন্ধ ও ফেরতের দাবিতে মানববন্ধনের একাংশ, ছবি: সংগৃহীত

কক্সবাজার: রোহিঙ্গা ক্যাম্পের দায়িত্বে নিয়োজিত বিভিন্ন বেসরকারি সংস্থার (এনজিও) প্রতিনিধির মধ্যে স্থানীয়দের চাকরি গণহারে ছাঁটাই বন্ধের প্রতিবাদ এবং যাদের ছাঁটাই করা হয়েছে, তাদের চাকরি ফেরতের দাবিতে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ করা হয়েছে।

এখান থেকে উত্থাপন করা হয়- রোহিঙ্গা ক্যাম্পে স্থানীয়দের চাকরি পাওয়া একটা অধিকার। এনজিওগুলো এ অধিকার হরণ করতে পারবে না।

সোমবার (১৪ জানুয়ারি) দুপুর ১২টার দিকে কক্সবাজার জেলা প্রশাসক কার্যালয় চত্বরে ‘আমরা কক্সবাজারবাসী’ সংগঠনের ব্যানারে এ প্রতিবাদ কর্মসূচি অনুষ্ঠিত হয়।

সমাবেশে চাকরি ফেরত দিতে সাতদিনের আল্টিমেটাম দিয়ে চিহ্নিত সংস্থাগুলোকে প্রতিহত করার হুমকি দেওয়া হয়।

সমাবেশ থেকে জানানো হয়, রোহিঙ্গা প্রত্যাবাসন ঠেকাতে দেশি-বিদেশি এনজিও পরিকল্পিতভাবে স্থানীয়দের চাকরি থেকে ছাঁটাই করছে। এছাড়াও রোহিঙ্গা ক্যাম্পের দায়িত্বে নতুন নতুন চাকরির ক্ষেত্রে স্থানীয়দের বাদ দিয়ে এনজিও’র কর্তারা বিশেষ সুবিধা নেওয়ার মাধ্যমে তাদের স্বজন ও নিজস্ব লোকদের চাকরি দিচ্ছেন।

এসময় বক্তারা বলেন, রোহিঙ্গা ক্যাম্পে স্থানীয়দের চাকরি পাওয়া একটা অধিকার। একটি মহল সুপরিকল্পিতভাবে রোহিঙ্গা ক্যাম্পে দেশবিরোধী কর্মকাণ্ড করার জন্য স্থানীয়দের চাকরি থেকে বাদ দিচ্ছে। এসব ষড়যন্ত্র বন্ধ করার জন্য কক্সবাজারের প্রশাসনের হস্তেক্ষেপ কামনা করেন আন্দোলনকারীরা।

সমাবেশে বক্তব্য রাখেন, সিনিয়র সাংবাদিক ফজলুল কাদের চৌধুরী, জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার মো. শাহজাহান, ‘আমরা কক্সবাজারবাসী সংগঠনের পক্ষে যুবনেতা কলিম উল্লাহ, নাজিম উদ্দিন, উখিয়া উপজেলা আওয়ামী লীগের প্রচার সম্পাদক রাসেল চৌধুরী, উখিয়াবাসীর পক্ষে যুবনেতা ইমরুল কায়েস চৌধুরী, এইচএম নজরুল ইসলাম, কক্সবাজার জেলা ছাত্রলীগের সিনিয়র সহ সভাপতি ইসমাঈল সাজ্জাদ, যুগ্ম সাধারণ সম্পাদক মারুফ ইবনে হোসাইন, উপ-দফতর সম্পাদক মাইন উদ্দিন, কলেজ ছাত্রলীগের সভাপতি জাকির হোসাইন, সাবেক সভাপতি ওয়াহিদুর রহমান রুবেল, জেলা ছাত্রদল নেতা কানন বড়ুয়া বিশাল, জেলা ছাত্র ইউনিয়নের সভাপতি অর্পন বড়ুয়া, উখিয়া উপজেলা ছাত্রদলের সাবেক সভাপতি রিদুয়ান ছিদ্দিক, শ্রমিক নেতা জসিম উদ্দিন, জাহেদুল করিম, উখিয়ার ছাত্রনেতা মোস্তাক আহমেদ, ছাত্রলীগ নেতা রায়হান উদ্দিন, চাকরিচ্যুত এনজিও কর্মী মোস্তাক আহমদ, ম্যাক্স, আকিব চৌধুরী প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৭১০ ঘণ্টা, জানুয়ারি ১৪, ২০১৮
এসবি/টিএ

ক্লিক করুন, আরো পড়ুন :   কক্সবাজার রোহিঙ্গা
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14