ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

খুলনায় সাড়ে ১৮ লাখ শিশু খাবে ভিটামিন ‘এ’ ক্যাপসুল

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০ ঘণ্টা, জানুয়ারি ১৩, ২০১৯
খুলনায় সাড়ে ১৮ লাখ শিশু খাবে ভিটামিন ‘এ’ ক্যাপসুল সভায় বক্তব্য রাখছেন খুলনার অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক) মোহাম্মদ ফারুক হোসেন। ছবি: বাংলানিউজ

খুলনা: খুলনা বিভাগে প্রায় ১৮ লাখ ৪৮ হাজার ৪১৯ শিশুকে আগামী ১৯ জানুয়ারি ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে।

রোববার (১৩ জানুয়ারি) দুপুরে শহরের সামছুর রহমান এলাকায় স্কুল হেলথ ক্লিনিকের সম্মেলন কক্ষে বিভাগীয় পর্যায়ের অবহিতকরণ ও পরিকল্পনা সভায় এ তথ্য জানানো হয়।  

ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন (দ্বিতীয় রাউন্ড) পালন উপলক্ষে খুলনা স্বাস্থ্য বিভাগ এ সভার আয়োজন করে।

সভায় প্রধান অতিথি ছিলেন খুলনার অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক) মোহাম্মদ ফারুক হোসেন।

খুলনা স্বাস্থ্য বিভাগের পরিচালক ডা. সুশান্ত কুমার রায়ের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন- স্বাস্থ্য অধিদফতরের ডেপুটি ডাইরেক্টর ডা. পবিত্র কুমার কুণ্ডু, খুলনা পরিবার পরিকল্পনা বিভাগের পরিচালক মো. শরিফুল ইসলাম, খুলনা মেডিকেল কলেজের অধ্যক্ষ ডা. মো. আব্দুল আহাদ প্রমুখ।

এ বছর খুলনা বিভাগে ৬ থেকে ১১ মাস বয়সী ২ লাখ ৮৬ হাজার ৬১৭ এবং ১২ থেকে ৫৯ মাস বয়সী ১৬ লাখ ৩৯ হাজার ৮০২ শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানোর লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। ওইদিন সারাদেশে ভিটামিন এ প্লাস ক্যাম্পেইনের মাধ্যমে ৬ থেকে ১১ মাস বয়সী সব শিশুকে ১টি করে নীলরঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল এবং ১২ থেকে ৫৯ মাস বয়সী সব শিশুকে ১টি করে লালরঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। সঙ্গে সঙ্গে ভিটামিন এ সম্পর্কে স্বাস্থ্যবার্তাও প্রচার করা হবে। ভিটামিন ‘এ’ ক্যাপসুলে কোনো পার্শ্বপ্রতিক্রিয়া নেই। শিশুদের ভারাপেটে এটি খাওয়াতে হবে। বাংলাদেশ থেকে অপুষ্টিজনিত অন্ধত্ব নির্মূল এবং অপুষ্টিজনিত শিশুমৃত্যু প্রতিরোধ করার লক্ষ্যে সারাদেশে পালন করা হবে জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন।

সভায় খুলনা বিভাগের ১০ জেলার সিভিল সার্জন, জেলা প্রশাসকের প্রতিনিধি, পরিবার পরিকল্পনা দফতরের উপ-পরিচালক এবং বিভিন্ন দফতরের কর্মকর্তারা অংশ নেন।

বাংলাদেশ সময়: ১৫১৬ ঘণ্টা, জানুয়ারি ১৩, ২০১৯
এমআরএম/আরবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।