ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

মাগুরায় শত বছরের ঐতিহ্যবাহী ঘোড়দৌড়

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯০১ ঘণ্টা, জানুয়ারি ১২, ২০১৯
মাগুরায় শত বছরের ঐতিহ্যবাহী ঘোড়দৌড় ঘোড়দৌড় প্রতিযোগিতা। ছবি-বাংলানিউজ

মাগুরা: মাগুরার মহম্মদপুর উপজেলায় শত বছরের ঐতিহ্যবাহী ঘোড়দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। 

উপজেলার বালিদিয়া ইউনিয়নের বড়রিয়া গ্রামে শুক্রবার (১১ জানুয়ারি) বিকেলে ঐতিহ্যবাহী ঘোড়দৌড় প্রতিযোগিতা ও পৌষ মেলা হয়। প্রতি বছর বাংলা পৌষ মাসের ২৮ তারিখে দক্ষিণ-পশ্চিম অঞ্চলের সর্ববৃহৎ এ মেলা ও ঘোড়দৌড় প্রতিযোগিতা হয়ে থাকে বড়রিয়া গ্রামে।

 

খুলনা বিভাগের সর্ববৃহৎ এ মেলাকে ঘিরে উৎসবে মেতে ওঠে এলাকার প্রায় ৫০টি গ্রাম ও আশপাশের জেলা থেকে আশা অসংখ্য মানুষ। এ মেলায় মাছ-মাংস, মিষ্টি, আসবাবপত্র, বাঁশ, বেত ও মৃৎশিল্পীদের তৈরি নানা রকম খেলনা এবং প্রসাধন সামগ্রীর স্টল বসেছে প্রায় তিন বর্গ কিলোমিটার এলাকা জুড়ে।  

শত বছরের ঐতিহ্যবাহী এ মেলার মূল আকর্ষণ ঘোড়দৌড় প্রতিযোগিতা, নাগরদোলা, পুতুল নাচ, যাদু ও কৌতুক শিল্পীদের পরিবেশনা। তবে এর মধ্যে ঘোড়দৌড় প্রতিযোগিতা উপভোগ করতে দূরদূরান্ত থেকে ছুটে আসে অনেকে।
    
এবার প্রতিযোগিতায় অংশ নিয়েছে দেশের বিভিন্ন জেলা থেকে আসা ১৩টি ঘোড়া। দুপুর ২টায় ঘোড়দৌড় প্রতিযোগিতা হয়। প্রতিযোগিতায় মাগুরার মাইজপাড়ার আকতার সরদারের ঘোড়া প্রথম, ধলহরা গ্রামের হারুনের ঘোড়া দ্বিতীয় ও নাওভাঙ্গার কাজী হাবিবারের ঘোড়া তৃতীয় হয়। মেলা কমিটির সভাপতি ও উপজেলা পরিষদ চেয়ারম্যান খান জাহাঙ্গীর আলম বাচ্চু বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন।  

বাংলাদেশ সময়: ০৪২৮ ঘণ্টা, জানুয়ারি ১২, ২০১৯
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।