ঢাকা, সোমবার, ৮ আশ্বিন ১৪২৬, ২৩ সেপ্টেম্বর ২০১৯
bangla news

নতুন মন্ত্রিসভা ৪৬ সদস্যের, বাদ পড়ছেন পুরনোরা! 

ইসমাইল হোসেন, স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০১-০৬ ২:২৭:২৩ পিএম
.

.

ঢাকা: শেখ হাসিনার এবারের মন্ত্রিসভায় নতুনদের প্রাধান্য থাকছে। বাদ পড়ছেন পুরনোদের বেশিরভাগ সদস্য। ৪৬ সদস্যের একটি মন্ত্রিসভা গঠনের প্রক্রিয়া প্রায় চূড়ান্ত হয়েছে। 

মন্ত্রিপরিষদ বিভাগের সংশ্লিষ্ট সূত্রগুলো এ তথ্য জানিয়েছে।

তবে নতুন মন্ত্রিসভায় কারা থাকছেন, কারা কোন দফতর পাচ্ছেন তা জানা যাবে সোমবার বিকেল ৫টায়। সচিবালয়ে সংবাদ সম্মেলন করে নতুন সদস্যদের নাম ঘোষণা করা হবে বলে জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম। 

মন্ত্রিপরিষদ বিভাগ সূত্র বলছে, এবারই প্রথম সংবাদ সম্মেলন করে নাম ঘোষণা করা হবে। সঙ্গে ঘোষণা করা হবে তাদের পোর্টফোলিও (দফতর বণ্টন)।

পড়ুন>>নতুন মন্ত্রিসভার সদস্যদের নাম ঘোষণা বিকেলে

এদিকে সূত্র আরো বলছে, মন্ত্রিসভায় পুরনোদের বেশিরভাগই বাদ পড়ছেন। শেখ হাসিনার মন্ত্রিসভায় ২৪ জন মন্ত্রী, ১৯ জন প্রতিমন্ত্রী এবং উপমন্ত্রী থাকছেন ৩ জন।

নতুন মন্ত্রিসভায় বাদ পড়ছেন বাঘা বাঘা নেতারাও। তবে পরবর্তীতে মন্ত্রিসভার আকার বাড়ানো হতে পারে বলে নিশ্চিত করেছে সংশ্লিষ্ট সূত্রগুলো। 

অন্যদিকে মন্ত্রিসভায় মহাজোটের শরিক কেউ-ই থাকছে না বলে জানা গেছে।

সকালে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সচিবালয়ে আসার পথ থেকে আবারও তাকে গণভবনে ডেকে নেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মূলত মন্ত্রিসভা গঠনের জন্যই তাকে ডেকে নেওয়া হয় বলে জানিয়েছেন কর্মকর্তারা।

মন্ত্রিপরিষদ বিভাগ জানিয়েছে, এরই মধ্যে প্রয়োজনীয় ফাইল প্রস্তুত করে রেখেছেন তারা। বেলা দেড়টার দিকে মন্ত্রিপরিষদ সচিব সচিবালয়ে আসেন। এরপর তিনিও ব্যস্ত হয়ে পড়েন দাফতরিক কাজে। নতুনদের আমন্ত্রণ জানানোর কাজও শুরু হয়ে গেছে।

সোমবার বিকেল সাড়ে ৩টায় শেখ হাসিনার নেতৃত্বে নতুন সরকাররের মন্ত্রিসভার সদস্যরা শপথ নেবেন।

গত ৩০ ডিসেম্বর নির্বাচনের বিজয়ের পর আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোটের সংসদ সদস্যরা শপথ নেন গত ৩ জানুয়ারি।

এরই মধ্যে জোটের শরিক এরশাদের জাতীয় পার্টি বিরোধী দলে থাকার ঘোষণা দিয়েছে।

এদিকে নতুন মন্ত্রিসভা গঠনের তোড়জোড়ের মধ্যে মন্ত্রিসভার নতুন সদস্যদের জন্য ৩২টি গাড়ি প্রস্তুত করে রেখেছে সরকারি যানবাহন অধিদফতর।  

পরিবহন কমিশনার সৈয়দ আবদুল মমিন জানান, মন্ত্রিসভার নির্দেশনায় তারা সার্বিক প্রস্তুতি নিয়ে রেখেছেন।

বাংলাদেশ সময়: ১৪২৩ ঘণ্টা, জানুয়ারি ০৬, ২০১৯
এমআইএইচ/এমএ

ক্লিক করুন, আরো পড়ুন :   সরকার মন্ত্রিসভা
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db 2019-01-06 14:27:23