ঢাকা, রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

পাবনার সার্কিট হাউস চত্বরে বঙ্গবন্ধুর ভাস্কর্য স্থাপন

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৯ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০১৮
পাবনার সার্কিট হাউস চত্বরে বঙ্গবন্ধুর ভাস্কর্য স্থাপন

পাবনা: জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতিধন্য ঐতিহাসিক পাবনা সার্কিট হাউজ চত্বরে স্থাপন করা হলো বঙ্গবন্ধুর ভাস্কর্য। পাবনা সার্কিট হাউজের পশ্চিম পাশে যমুনা ভবনের সামনে এ ম্যুরাল স্থাপন উদ্বোধন করলে মুক্তিযোদ্ধা অঞ্জন চৌধুরী পিন্টু।

পাবনা জেলা প্রশাসক মো. জসিম উদ্দিনের উদ্যোগ এ ম্যুরাল ভাস্কর্যটি স্থাপন করা হয়। ভাস্কর্যটি নির্মাণ করেছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী রিংঙ্কু অনিমিখ ও সঞ্জয় পাল।

মহান মুক্তিযুদ্ধের স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বৃহত্তর পাবনা জেলাতে এসেছেন বেশ কয়েকবার। এর মধ্যে প্রথম আসেন ১৯৬২ সালে সংসদ নির্বাচনের পরে ১৯৬৪ সালে প্রেসিডেন্ট নির্বাচন ১৯৬৬ সারে ছয় দফা আন্দোলনের বার্তা নিয়ে পাবনা জেলাতে সফর করেন। আর এ সফরকালিন সময়ে তিনি অবস্থান করতেন পাবনা ঐতিহাসিক সার্কিট হাউজে। ব্রিটিশ স্থাপনা নির্মিত যমুনা ভবনের দক্ষিণ কর্নার কক্ষে অবস্থান করে রাত্রী যাপন করেছেন তিনি। মহান এ নেতার স্মৃতির প্রতি সম্মান জানিয়ে নির্মাণ করা হয় এ ভাস্কর্য।

সাত ফুট উচ্চ আর তিন ফুট প্রশস্ত ভাস্কর্য নির্মাণের গ্লাস ফাইভর, এনটিক কালার আর কংক্রিটের ঢালাই দিয়ে ২৫ দিন সময় নিয়ে নির্মাণ করা হয়েছে। ভাস্কর্যটি নির্মাণে আর্থিক সহযোগিতা দেয় পাবনা জেলা প্রশাসক।

ম্যুরাল স্থাপন ও উদ্বোধনের সময় উপস্থিত ছিলেন- পাবনা পুলিশ সুপার (এসপি) মো. রফিকুল ইসলাম, জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার হাবিবুর রহমান হাবিব, জেলা পরিষদের নির্বাহী কর্মকর্তা মো. আতিউর রহমান, পাবনা প্রেসক্লাব সভাপতি শিবজিদ নাগ, সংস্কৃতি কর্মী স্বাধীন মজুমদার, পাবনা ড্রামা সার্কেলের সাধারণ সম্পাদক মুস্তাফিজুর রহমান রাসেল প্রমুখ।

মুক্তিযুদ্ধের স্মৃতি আর বঙ্গবন্ধুর নাম তুরুণ প্রজন্মের মাঝে ছড়িয়ে দিতে ভাস্কর্যটি বিশেষ অবদান রাখতে বলে মনে করছেন মুক্তিযোদ্ধারা।

আগামী দিনে পাবনা শহরের প্রবেশের দুইপ্রান্তে বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধের স্থিরচিত্রের ওপর ভাস্কর্য স্থাপনের পরিকল্পনা নিয়েছেন জেলা প্রশাসক। তবে মুক্তিযুদ্ধ পূর্বে এবং পরের বঙ্গবন্ধুর পাবনা আসার যেকোনো স্থিরচিত্র বা ব্যবহার্য জিনিস দিয়ে সার্কিট হাউজের এ কক্ষ ও ভবনকে আর্কাইভ করা পরিকল্পনা গ্রহণ করেছেন প্রশাসন।

বাংলাদেশ সময়: ১২২০ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০১৮
জিপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।