ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

মঙ্গল আর শান্তি প্রার্থনায় উদযাপিত হচ্ছে ‘বড়দিন’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৪ ঘণ্টা, ডিসেম্বর ২৫, ২০১৮
মঙ্গল আর শান্তি প্রার্থনায় উদযাপিত হচ্ছে ‘বড়দিন’ তেজগাঁওয়ের জপমালা রানীর গির্জায় প্রথম প্রার্থনা অনুষ্ঠিত হচ্ছে, ছবি: বাংলানিউজ

ঢাকা: সবার মঙ্গল আর শান্তির প্রার্থনার মধ্য দিয়ে উদযাপিত হচ্ছে খ্রিস্টান ধর্মাবলম্বীদের প্রধান ধর্মীয় উৎসব ‘বড়দিন’।

মঙ্গলবার (২৫ ডিসেম্বর) ভোর থেকে রাজধানীসহ দেশের বিভিন্ন এলাকার গির্জা ও উপাসনালয়ে প্রার্থনা মধ্যদিয়ে নানা অনুষ্ঠান শুরু হয়েছে।

ভোর সাড়ে ৬টায় তেজগাঁওয়ের জপমালা রানীর গির্জায় প্রথম প্রার্থনা অনুষ্ঠিত হয়।

একইভাবে কাকরাইল, মণিপুরীপাড়া, বারিধারাসহ অন্যান্য গির্জা ও ধর্মীয় উপাসনালয়ে চলছে আরাধনা। তেজগাঁওয়ের জপমালা রানীর গির্জায় প্রথম প্রার্থনা অনুষ্ঠিত হচ্ছে, ছবি: বাংলানিউজমহান সৃষ্টিকর্তার মহিমা প্রচার ও মানবজাতিকে ন্যায়ের পথের আহ্বানের বাণীতে শুরু হয় এসব প্রার্থনা।

এর আগে ভোর থেকেই প্রার্থনায় যোগ দিতে বিভিন্ন গির্জায় মানুষের ঢল নামে।

জপমালা রানীর গির্জায় উৎসবমুখর পরিবেশের মধ্য দিয়ে চলে প্রার্থনা। প্রার্থনা পরিচালনা করেন ফাদার রিপন। এরপর দ্বিতীয় প্রার্থনা শুরু হয় সকাল ৮টায়। এ প্রার্থনা পরিচালনা করেন আর্চবিশপ প্যাট্রিক ডও রোজারিও। এসময় বিশ্বমানতবার মঙ্গল কামনা করেন তিনি। এরপর সকাল ১০টায় তৃতীয় ও শেষ প্রার্থনা অনুষ্ঠিত হবে। এর মধ্য দিয়ে সম্পন্ন হবে প্রার্থনা।

এদিকে বড়দিন উৎসব উপলক্ষে বিভিন্ন গির্জাকে সাজানো হয় আলোকসজ্জাসহ রঙিন সাজে। এর ভেতরের অংশ সাজানো হয়েছে বিভিন্ন জরি দিয়ে। সাজানো হয়েছে ক্রিসমাস-ট্রি। জপমালা রানীর গির্জায় প্রবেশ করার পরই দেখা যায় সুসজ্জিত প্রতীকী গোয়ালঘর।

খ্রিস্টান ধর্মাবলম্বীদের বিশ্বাস, যিশুর জন্ম হয়েছিলো গোয়ালঘরে। যিশুর জন্মের সেই স্মৃতিকে স্মরণ করে বড়দিনে গির্জায় প্রতীকী গোয়ালঘর তৈরি করা হয়। সেখানে ধর্মীয় আচার শেষে গির্জায় প্রবেশ করছেন অনেকে।

লিপিজা বড়ুয়া নামে একজন নারী বাংলানিউজ জানান, সবার মঙ্গল কামনা, শান্তি ও সম্প্রীতির জন্য প্রার্থনা করা হয়েছে। ভালোবাসা ও সম্প্রীতির বন্ধনে সমাজের বসবাসের জন্য প্রার্থনাও করা হয়েছে।

বাংলাদেশ সময়: ০৯৫৩ ঘণ্টা, ডিসেম্বর ২৫, ২০১৮
ইএআর/এএটি

** হিমেল হাওয়ায় শুভ বড়দিনের আনন্দধ্বনি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।