ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বিজয় দিবসেও বিজয় দেখেনি কিশোরগঞ্জবাসী

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৩৯ ঘণ্টা, ডিসেম্বর ১৬, ২০১৮
বিজয় দিবসেও বিজয় দেখেনি কিশোরগঞ্জবাসী বিজয় দিবসের গ্রাফিকস

কিশোরগঞ্জ: ১৬ ডিসেম্বর মহান বিজয় দিবস, বাঙালি জাতির হাজার বছরের শৌর্যবীর্য এবং বীরত্বের এক অবিস্মরণীয় দিবস। বীরের জাতি হিসেবে আত্মপ্রকাশ করার দিন। পৃথিবীর মানচিত্রে বাংলাদেশ নামে একটি স্বাধীন ভূখণ্ডের নাম জানান দেওয়ার দিন।

তবে এদিনে বাংলাদেশের বিজয় অর্জিত হলেও বিজয়ের স্বাদ পাইনি কিশোরগঞ্জবাসী। উচ্চারণ করতে পারেনি সেই কাঙ্খিত স্লোগান ‘জয়বাংলা’।

অবিশ্বাস্য হলেও সত্য, এদিন কিশোরগঞ্জে গভীর রাত পর্যন্ত পাকিস্তানি হানাদার বাহিনীর এদেশীয় দোসর রাজাকার, আলবদর-আলশামসদের সঙ্গে মুক্তিযোদ্ধাদের লড়াই হয়েছে, ঝরে অজস্র রক্ত।  

জানা যায়, আলবদর-আলশামস ও রাজাকারদের দল ১৭ ডিসেম্বর সকাল পর্যন্ত কিশোরগঞ্জকে পাকিস্তান বানিয়ে রাখার চেষ্টা করে। গোটা দেশ যখন স্বাধীনতা অর্জনের উল্লাসে আত্মহারা তখনও হানাদার বাহিনীর দোসরদের কঠোর নির্যাতনের শিকার কিশোরগঞ্জ শহর। ১৬ ডিসেম্বর হানাদারদের দোসররা আত্মসমর্পণ করলেও কিশোরগঞ্জে যুদ্ধের পায়তারা করছিল দেশদ্রোহীরা।  

১৬ ডিসেম্বর গভীর রাতে হানাদার বাহিনীর দোসররা মাইকে আত্মসমর্পণের কথা ঘোষণা করে। বাংলাদেশ শত্রুমুক্ত হওয়ার পরদিন ১৭ ডিসেম্বর কিশোরগঞ্জ শহর শত্রুমুক্ত হয় এবং হানাদারদের দোসররা আত্মসমর্পণ করে।  

হাজার হাজার মুক্তিযোদ্ধার ‘জয় বাংলা’ স্লোগানে মুখরিত হয় গোটা কিশোরগঞ্জ শহর।

বাংলাদেশ সময়: ১৭৩৫ ঘণ্টা, ডিসেম্বর ১৬, ২০১৮
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।