ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বীরশ্রেষ্ঠ মোস্তফা কামালের ৭১তম জন্মবার্ষিকী রোববার

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৭ ঘণ্টা, ডিসেম্বর ১৬, ২০১৮
বীরশ্রেষ্ঠ মোস্তফা কামালের ৭১তম জন্মবার্ষিকী রোববার বীরশ্রেষ্ঠ মোস্তফা কামালের জন্মবার্ষিকী উপলক্ষে আলোচনা সভার আয়োজন করা হয়। ছবি-বাংলানিউজ

ভোলা: বীরশ্রেষ্ঠ মোস্তফা কামালের ৭১তম জন্মবার্ষিকী রোববার (১৬ ডিসেম্বর)। ১৯৪৭ সালের এই দিনে দ্বীপ জেলা ভোলার দৌলতখান উপজেলার হাজীপুর গ্রামে জম্ম নিয়েছিলেন স্বাধীনতা যুদ্ধের মৃত্যুঞ্জয়ী সৈনিক বীরশ্রেষ্ঠ মোস্তফা কামাল। 

তার বাবা হাবিবুর রহমান ছিলেন হাবিলদার। মা মালেকা বেগম বীরমাতা।

হাবিলদার হাবিবুর রহমানের দুই ছেলে ও তিন মেয়ের মধ্যে মোস্তফা কামাল ছিলেন সবার বড়ো। মহান মুক্তিযুদ্ধে পাকিস্তানি হানাদার বাহিনীর সঙ্গে সম্মুখযুদ্ধে শহীদ হয়েছিলেন মোস্তফা কামাল।

এদিকে বীরশ্রেষ্ঠ মোস্তফা কামালের জন্মবার্ষিকী উপলক্ষে বীরশ্রেষ্ঠ মোস্তফা কামাল মহাবিদ্যালয় কর্তৃপক্ষ দোয়া ও আলোচনা সভার আয়োজন করে।  

কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ সেলিম আহমেদ লিটনের সভাপতিত্বে এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন গভর্নিং বডির সভাপতি ও আলীনগর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান বশির আহম্মেদ। স্বাগত বক্তব্য রাখেন প্রভাষক মো. লিটন। এসময় আলোচনায় অংশ নেন প্রভাষক সাংবাদিক মনিরুল ইসলাম, আলর ইউনিয়ন আওয়ামী লীগ সম্পাদক নুরুল ইসলাম সেন্টুসহ অনেকে।

মোস্তফা কামালের স্ত্রী পিয়ারা বেগম ২০০৬ সালে ও একমাত্র ছেলে মোশারেফ হোসেন বাচ্চু ১৯৯৫ সালে মারা গেছেন। পুত্রবধূ পারভিন আক্তার মুক্তি বেঁচে থাকলেও নাতনি অনামিকা ২০০৪ সালে আগুনে পুড়ে মারা গেছেন।
 
১৯৮২ সালে মেঘনা নদীর ভাঙনে দৌলতখানের বাড়িটি বিলীন হয়ে গেলে ভোলা সদরের মৌটুপী গ্রামে চলে আসেন তার পরিবারের সদস্যরা।
 
বাংলাদেশ সেনাবাহিনীর ৫৫ পদাতিক ডিভিশন সেখানে ৯২ শতাংশ জমিতে ‘শহীদ স্মরণিকা’ নামে একতলা পাকা ভবনটি নির্মাণ করে বীরশ্রেষ্ঠের পরিবারটিকে পুনর্বাসন করে।

বাংলাদেশ সময়: ১৪২৪ ঘণ্টা, ডিসেম্বর ১৬, ২০১৮
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।