ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

চিত্রাঙ্কনে বিশ্বসেরা বাংলাদেশের জারিফ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৪৩ ঘণ্টা, ডিসেম্বর ১৫, ২০১৮
চিত্রাঙ্কনে বিশ্বসেরা বাংলাদেশের জারিফ সাইয়েদ মোহাম্মদ জারিফ সালেহ, ছবি: ফাইল ফটো

ঢাকা: ‘মানবতার জন্য শিশু’ আন্তর্জাতিক চিত্রাঙ্কন প্রতিযোগিতায় প্রথম হয়েছে বাংলাদেশের ১২ বছরের শিশু সাইয়েদ মোহাম্মদ জারিফ সালেহ।

সম্প্রতি জেনেভায় জাতিসংঘের প্রেস এবং বহিরাগত সম্পর্ক ইউনিটের প্রধান রিহ্যাল লেবলেন তার নাম ঘোষণা করেন। এসময় তিনি বাংলাদেশ ছাড়া অস্ট্রেলিয়া, বলিভিয়া, কানাডা, ইরান, পর্তুগাল, থাইল্যান্ড এবং মার্কিন যুক্তরাষ্ট্রের সেরা আরও আট শিশু চিত্রকরের নাম উল্লেখ করেন।

জানা গেছে, এ প্রতিযোগিতায় বিজয়ীদের নাম তিন ক্যাটাগরিতে ঘোষণা করা হয়েছে। এর জন্য এ আয়োজনে তিনটি পৃথক থিমও রাখা হয়। আর প্রতি ক্যাটাগরিতে সেরা তিনজনকে বাছাই করা হয়।

এক নম্বর ক্যাটাগরিতে সবার সেরা হয়েছে খুদে শিশু জারিফ। সে মানবাধিকার রক্ষা এবং উন্নয়ন নিয়ে কাজ করে প্রথম হয়ে সবাইকে তাক লাগিয়ে দিয়েছে।

জারিফের আঁকা ছবিজারিফ সালেহ ঢাকার স্কলাস্টিকা স্কুলের ষষ্ঠ শ্রেণির ছাত্র। সে পুলিশ সুপার আবু রায়হান মোহাম্মদ সালেহ ও ইঞ্জিনিয়ার নিশাত নাজ সিদ্দিকির প্রথম সন্তান।

এ ক্যাটাগরির প্রতিযোগিতায় থাইল্যান্ড ও বলিভিয়ার দুই শিশু দ্বিতীয় ও তৃতীয় হয়েছে।

এছাড়া পরের ক্যাটাগরিতে প্রথম হয়েছে অস্ট্রেলিয়ার ম্যাডি ক্রাউশো (১৪) এবং শেষেরটায় সেরা যুক্তরাষ্ট্রের অ্যাডেবলা অ্যাডেওয়ালে (১৪)।

এ বিষয়ে জারিফকে মেইলের মাধ্যমে রিহ্যাল লেবলেন জানিয়েছেন, ‘জাতিসংঘ এবং গ্যাবরণ ফাউন্ডেশন আয়োজিত এ প্রতিযোগিতায় গোটা বিশ্ব থেকে ১৭ হাজারের বেশি শিশু অংশ নিয়েছিল। তার মধ্য থেকে জারিফ তুমি সেরা হয়েছো। তোমার এ কৃতিত্বে আমরা গর্বিত। ’

বাংলাদেশ সময়: ২০৪২ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০১৮
টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।